বাংলা নিউজ > ময়দান > সেঞ্চুরির কথা ভেবে ব্যাট করেন না বলেই এত রান করতে পেরেছেন, দাবি কোহলির
বিরাট কোহলি। (সৌজন্য রয়টার্স)
বিরাট কোহলি। (সৌজন্য রয়টার্স)

সেঞ্চুরির কথা ভেবে ব্যাট করেন না বলেই এত রান করতে পেরেছেন, দাবি কোহলির

  • ২০১৯ সালে নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে দিন-রাতের টেস্টে শেষবার শতরান করেন বিরাট।

শুভব্রত মুখার্জি

বছর খানেকের উপরে চলা ব্যাটে রানের খরা ইংল্যান্ড সিরিজে কেটে গিয়েছে। ভারত অধিনায়ক কোহলি ধীরে ধীরে ফিরেছেন তার 'বিরাটসুলভ' ব্যাটিং ফর্মে। অভিষেক বছরের পরে প্রথমবার ২০২০ গোটা মরশুমে একটিও আন্তর্জাতিক শতরান পাননি তিনি। ২০২১ সালে তার আর পুনরাবৃত্তি হবে না বলেই বিরাট ফ্যানদের আশা।

২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকেই বিরাটের ব্যাটে ফের ধারাবাহিকভাবে রান আসা শুরু হয়েছে। বলা যায় ছন্দে ফিরেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রায় প্রতি ম্যাচেই রান পাচ্ছেন তিনি। তবে বিরাট সমর্থকদের প্রত্যাশা তাঁর কাছ থেকে শতরানের। অর্ধশতরানে তাঁরা খুশি নন। সেই শতরান এই বছর এখনও তাঁর ব্যাট থেকে আসেনি। অধিনায়ক কোহলি নিজে এই বিষয় নিয়ে একেবারেই চিন্তিত নন।

প্রসঙ্গত আন্তর্জাতিক ক্রিকেটের ২২ গজে ৭০টি শতরান ইতিমধ্যেই করে ফেলেছেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ দুটি একদিনের ম্যাচে যথাক্রমে তাঁর রানসংখ্যা ৫৬ এবং ৬৬। শতরানের বিষয়ে মন্তব্য করতে গিয়ে কোহলি বলেছেন, 'কখনও শতরানের জন্য খেলিনি। এইকারনেই বোধ হয় অল্প সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে এত রান করতে পেরেছি। দলের জন্য রান করা জরুরি। শতরানের পর যদি দল না জিততে পারে, তাহলে সেই শতরানের কি কোনও মূল্য আছে! কেরিয়ারের শেষে কেউ সংখ্যা দেখতে বসবে না, কেমন ভাবে খেলেছি সেটাই বেশি গুরুত্বপূর্ণ।'

প্রসঙ্গত, ২০১৯ সালে নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে দিন রাতের টেস্টে শেষবার শতরান করেছিলেন কোহলি। এরপর থেকে আন্তজার্তিক ক্রিকেটে কোনও শতরান আসেনি কোহলির ব্যাট থেকে। একদিনের ক্রিকেটে শেষ শতরান করেছিলেন ২০১৯ সালের অগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

বন্ধ করুন