বাংলা নিউজ > ময়দান > মহম্মদ সিরাজ ভারতের বাকি বোলারদের থেকে কেন আলাদা, উদাহরণ দিয়ে বোঝালেন পাক তারকা
জয়ের স্মারক হাতে সিরাজের উচ্ছ্বাস। ছবি- পিটিআই (PTI)
জয়ের স্মারক হাতে সিরাজের উচ্ছ্বাস। ছবি- পিটিআই (PTI)

মহম্মদ সিরাজ ভারতের বাকি বোলারদের থেকে কেন আলাদা, উদাহরণ দিয়ে বোঝালেন পাক তারকা

  • টেস্টে সফল হওয়ার জন্য একজন পেসারের যেটা প্রয়োজন, সিরাজের মধ্যে তা রয়েছে বলেই মনে করেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট। সন্দেহ নেই ভারতের লর্ডস টেস্ট জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন মহম্মদ সিরাজ। বিশেষ করে শেষ ইনিংসে জোস বাটলারের কাঁটা উপড়ে ফেলে টিম ইন্ডিয়ার জয়ের পথ মসৃণ করেন তরুণ পেসারই। শেষে অ্যান্ডারসনকে বোল্ড করে সিরাজ ভারতকে জয়ের মুহূর্ত উপহার দেন।

শুধু লর্ডস টেস্টেই নয়, সাম্প্রতিক সময়ে মহম্মদ সিরাজের আগ্রাসী বোলিংয়ে মুগ্ধ পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাট। বিশেষ করে সিরাজের আগ্রাসী শরীরি ভাষা মোহিত করেছে পাক তারকাকে। তাঁর দাবি, টেস্টে সফল হওয়ার জন্য পেসারদের বডি ল্যাঙ্গুয়েজে এই আগ্রাসন থাকা জরুরি। বাট এও জানান, বাকি ভারতীয় বোলারদের শরীরি ভাষায় এতটা আগ্রাসন চোখে পড়ে না।

লর্ডস টেস্টে ভারত দুরন্ত জয় তুলে নেওয়ার পর সলমন বাট নিজের ইউটিউব চ্যানেলে বলেন, ‘মহম্মদ সিরাজ দলে ঢুকেই নিজের সবটুকু সঁপে দিয়েছে। ওর মুখে একটা অন্যরকম অভিব্যক্তি থাকে। ওর দিকে তাকিয়ে মোকাবিলা করার সময় সমস্যায় না পড়লে বুঝতে হবে ব্যাটসম্যান হয় ভালো না-হয় অসাধারণ। ইনিংসের শুরুতেই হোক অথবা শেষের দিকে, ওকে দেখে সবসময় মনে হয় ও কিছু করে দেখাবে। আমার মতে টেস্ট ক্রিকেটে এই আগ্রাসনটা বিস্তর সাহায্য করে।’

বাট আরও বলেন, 'সিরাজের মনোভাবটাই আলাদা। ওর প্রকাশভঙ্গিটাও ভিন্ন। ভারতের বোলিং আক্রমণে অন্য মাত্রা যোগ করেছে ও। বাকি ভারতীয় বোলারদের শরীরি ভাষায় এতটা আগ্রাসন নেই। বুমরাহর বডি ল্যাঙ্গুয়েজ অনেকটা ব্যাটসম্যানদের মতো। ও অনেক ঠান্ডা মাথার ও শান্ত স্বভাবের। কদাচিৎই ওকে আগ্রাসী হতে দেখা যায়।

বন্ধ করুন