বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: বাঁ-হাতিদের জন্য জাদেজা? অফস্পিনার অশ্বিনকে বাদ দিতে উদ্ভট যুক্তি বিরাটের
বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন। (ফাইল ছবি, পিটিআই এবং রয়টার্স)
বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন। (ফাইল ছবি, পিটিআই এবং রয়টার্স)

Ind vs Eng: বাঁ-হাতিদের জন্য জাদেজা? অফস্পিনার অশ্বিনকে বাদ দিতে উদ্ভট যুক্তি বিরাটের

  • নেটিজেনদের বক্তব্য, চারজন বাঁ-হাতির বিরুদ্ধে জাদেজা বেশি কার্যকরী হবেন? কোন দিক থেকে?

ওভাল টেস্টেও ভারতের প্রথম একাদশে জায়গা পেলেন না রবিচন্দ্রন অশ্বিন। তা নিয়ে এমনিতেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তারইমধ্যে অশ্বিনকে না খেলোনা নিয়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির এমন যুক্তি দিলেন, যা নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়লেন। অনেকে প্রশ্ন ছুড়লেন, অশ্বিনকে না খেলানোর জন্য ভুলভাল যুক্তি দেওয়া হবে কেন?

(ভারত এবং ইংল্যান্ড চতুর্থ টেস্টের লাইভ আপডেট - দেখুন)

বৃহস্পতিবার ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ টেস্টে জোড়া পরিবর্তন করেছেন বিরাটরা। ইশান্ত শর্মা এবং মহম্মদ শামির পরিবর্তে দলে এসেছেন শার্দুল ঠাকুর এবং উমেশ যাদব। অথচ ঐতিহাসিকভাবে ইংল্যান্ডের সবথেকে ঢিমেগতির উইকেটে অশ্বিনকে দলে রাখেনি রবি শাস্ত্রী-কোহলি জুটি। টস হারার পর অশ্বিনকে না খেলানোর সিদ্ধান্ত ব্যাখ্যা করার চেষ্টা করেন কোহলি। বলেন, 'ইংল্যান্ডের চারজন বাঁ-হাতি ব্যাটসম্যান আছেন। তাই (রবীন্দ্র) জাদেজার জন্য ভালো হবে। আমাদের পেসাররা ওভার দ্য উইকেট বল করবে।' পিচে ক্ষত তৈরি হবে।

যদিও বিরাটের সেই ব্যাখ্যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। নেটিজেনদের বক্তব্য, চারজন বাঁ-হাতির বিরুদ্ধে জাদেজা বেশি কার্যকরী হবেন? কোন দিক থেকে? সেই ব্যাখ্যা তো একেবারে উলটো হওয়া উচিত। বাঁ-হাতি ইংরেজ ব্যাটসম্যানদের বিরুদ্ধে সবথেকে বেশি ঘাতক হবেন অফস্পিনার অশ্বিনই। এক নেটিজেন বলেন, ‘বাহ! ওরা (কোহলি) সর্বদা বলতেন যে বেশি ডান-হাতি ব্যাটসম্যান আছেন। অশ্বিন বল বাইরের দিকে নিয়ে যেতে পারবেন না। আচমকা বিরাট বলছেন যে বাঁ-হাতিদের ক্ষেত্রে জাদেজা বেশি কার্যকরী হবেন। আমি সত্যি জানি না যে কোহলি-শাস্ত্রীর সমস্যাটা কোথায়?’ অপর একজন বলেন, ‘কীভাবে ইংল্যান্ডের বাঁ-হাতি ব্যাটসম্যান আছেন এবং পেসাররা ওভার দ্য উইকেট বল করছেন, এই বিষয়টার জন্য পিচে ক্ষত তৈরি করবে? এটা অশ্বিনকে দলে না নেওয়ার যুক্তি? আমি তো উলটো ভাবতাম।’

বন্ধ করুন