বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: চেন্নাইয়ে এই অসামান্য কীর্তি অশ্বিনের, সামনে আছেন মাত্র একজন

শুভব্রত মুখার্জি

টপ অর্ডারের ব্যাটসম্যানরাই সাধারণত ক্রিকেটের বিভিন্ন বিভাগে শতরান বা অর্ধশতরান করার কৃতিত্ব অর্জন করে থাকেন। মিডল অর্ডার বা লোয়ার মিডল অর্ডারের ব্যাটসম্যানরা তাও এই কৃতিত্ব অর্জন করার সুবিধা পেলেও লোয়ার অর্ডারে ব্যাট করতে নেমে এই কৃতিত্ব অর্জন করা খুবই বিরল। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে ব্যাটিং অর্ডারে আট নম্বর বা তারপরেও নেমে শতরান করার নজির একেবারে হাতে গোনা। আর সেই বিরলতম নজির গড়া ক্রিকেটারদের তালিকায় নিজের নাম নথিভুক্ত করে ফেললেন ভারতীয় সিনিয়র স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

সোমবার চেন্নাইয়ে ভারত বনাম ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট চলাকালীন এই অনন্য নজির স্থাপন করেন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চিপকের পিচে সমস্যায় পড়েছিল ভারতীয় ব্যাটিং লাইন আপ। ভারতের ত্রাতা হয়ে দেখা দেন অধিনায়ক বিরাট কোহলি এবং অশ্বিন। ব্যাট হাতে দু'জনে ভারতীয় ইনিংসকে নিরাপদ স্থানে পৌছে দেন। কোহলি অর্ধশতরান করার পরে আউট হলেও নিজের শতরান সম্পন্ন করে তবেই ক্ষান্ত হন অশ্বিন।

এই শতরান করার পথে দক্ষিণ ভারতের ছেলে অশ্বিন গড়েন একাধিক নজির। সিডনি টেস্টের শেষ দিনে হনুমা বিহারীর সঙ্গে জুটি বেঁধে অশ্বিনের মহাকাব্যিক লড়াই করে ভারতের হয়ে টেস্ট ম্যাচ ড্র করা এখনও ভোলেননি আপামর ভারতবাসী। আর তার কয়েক মাসের ব্যবধানেই রুটদের বিরুদ্ধে এই ইনিংসটি খেলে ব্যাটিং অর্ডারে ৮ বা তার ও নীচে নেমে শতরানকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। একনজরে দেখে নিন সেই তালিকা :-

১) ড্যানিয়েল ভেত্তোরি :- ৫ টি

২) রবিচন্দ্রন অশ্বিন :- ৩ টি

৩) কামরান আকমল :- ৩ টি।

৪) জেসন হোল্ডার :- ৩টি।

বন্ধ করুন