বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: অব্যাহত অশ্বিনের স্বপ্নের দৌড়, ভারতীয় বোলার হিসেবে গড়লেন অভাবনীয় নজির
রবিচন্দ্রন অশ্বিন। (ছবি সৌজন্য রয়টার্স)
রবিচন্দ্রন অশ্বিন। (ছবি সৌজন্য রয়টার্স)

Ind vs Eng: অব্যাহত অশ্বিনের স্বপ্নের দৌড়, ভারতীয় বোলার হিসেবে গড়লেন অভাবনীয় নজির

  • কোনও ভারতীয় সেই কৃতিত্ব অর্জন করতে পারেননি।

শুভব্রত মুখার্জি

আমদাবাদে চতুর্থ টেস্ট মাত্র তিনদিনে শেষ হয়ে গেল। ভারতের বোলারদের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন জো রুটরা। ফলে ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলিরা ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নিলেন। এই সিরিজ জয়ের ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছেন বিরাটরা। সিরিজ জয়ের পাশাপাশি চতুর্থ টেস্টে মোতেরায় একাধিক রেকর্ড গড়ে ফেলেছেন ভারতীয় ক্রিকেটাররা। সেই তালিকায় নাম লিখিয়েছেন এই মুহূর্তে অভিজ্ঞ ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সিরিজে সেরার পুরস্কার পেয়েছেন তিনি। টেস্ট জয়ের পাশাপাশি ব্যক্তিগত রেকর্ডও গড়ে ফেলেছেন তিনি।

প্রথম ভারতীয় বোলার হিসেবে অশ্বিন টেস্টে একের বেশি সিরিজে ৩০ বা তার বেশি উইকেট নিয়ে ফেলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টের সিরিজে অশ্বিন নিয়েছেন মোট ৩০টি উইকেট। এর আগে ২০১৫/১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে মাত্র সাত ইনিংসে অশ্বিন নিয়েছিলেন ৩১ টি উইকেট। সেইবারও সিরিজের সেরার পুরস্কার পেয়েছিলেন তিনি।প্রোটিয়াদের বিরুদ্ধে এক ইনিংসে তাঁর সেরা বোলিং পারফরম্যান্স ছিল ৬৬/৭ এবং ম্যাচে দু'ইনিংস মিলিয়ে তাঁর সেরা পারফরম্যান্স ছিল ৯৮/১২। রুটদের বিরুদ্ধে আট ইনিংসে অশ্বিন নিয়েছেন ৩০ টি উইকেট। যার মধ্যে দু'বার ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন। প্রসঙ্গত এই সিরিজেই জোফ্রা আর্চারকে আউট করার পর তার টেস্ট কেরিয়ারের ৪০০ তম উইকেট পেয়েছেন অশ্বিন। মুথাইয়া মুরলীধরনের পরে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে তিনি টেস্টে এই কৃতিত্ব অর্জন করেছেন।

সদ্য শেষ হওয়া সিরিজে অশ্বিন অক্ষরকে সঙ্গী করে তিন টেস্টে ৫৫ উইকেট নিয়ে ইংল্যান্ডকে একেবারে ধরাশায়ী করে দেয়। মোতেরায় তৃতীয় টেস্টে এই জুটির দাপটে রুটরা ১১২ এবং ৮১ রানেই অলআউট হয়ে যায়। চতুর্থ টেস্টে এই জুটির দাপটেই ২০৫ এবং ১৩৫ রানে অলআউট হয়ে একরাশ লজ্জাতে নিমজ্জিত হল ইংল্যান্ড। অশ্বিন ছাড়া যেসব ভারতীয় বোলার একটি টেস্ট সিরিজে ৩০ বা তার বেশি উইকেট নিয়েছেন, তাঁরা হলেন ----কপিল দেব, হরভজন সিং, সুভাষ গুপ্তে, বিষেণ সিং বেদী, চন্দ্রশেখর, ভিনু মানকড়।

বন্ধ করুন