বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: সেঞ্চুরি করে এশিয়ার প্রথম কিপার হিসেবে ইংল্যান্ডে দুরন্ত নজির পন্তের

IND vs ENG: সেঞ্চুরি করে এশিয়ার প্রথম কিপার হিসেবে ইংল্যান্ডে দুরন্ত নজির পন্তের

ঋষভ পন্ত।

এ দিন সেঞ্চুরি করে পন্ত একাধিক নজির গড়ে ফেলেছেন। এশিয়ার প্রথম উইকেটকিপার হিসেবে পন্ত ইংল্যান্ডের মাটিতে তাদের বিরুদ্ধে টেস্ট এবং ওডিআই- দুই ফর্ম্যাটেই সেঞ্চুরি করেছেন। এজবাস্টনে পঞ্চম তথা শেষ টেস্টে সেঞ্চুরি করেছিলেন পন্ত। আবার তৃতীয় তথা শেষ ওডিআই-এও শতরান করলেন তিনি।

ইংল্যান্ড সফরে ঋষভ পন্ত যেন ত্রাতা হয়ে উঠেছেন ভারতীয় দলের। যখনই ভারতের বেগতিক অবস্থা, তখনই দলকে উদ্ধার করতে নেমে পড়ছেন পন্ত। সে টেস্ট হোক, ওডিআই বা টি-টোয়েন্টি। রবিবার পন্তের অপরাজিত ১২৫ (১১৩ বলে) রানের হাত ধরে রবিবার তৃতীয় ওডিআই-এ ৫ উইকেটে জয় ছিনিয়ে নেয় ভারত। সেই সঙ্গে টি-টোয়েন্টির পর, একদিনের সিরিজও পকেটে পুড়ে ফেলে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। 

আর ম্যাঞ্চেস্টারে এদিনের জয়ের অন্যতম প্রধান কাণ্ডারী নিঃসন্দেহে পন্ত। তবে জয়ের ভিত তৈরি করে দিয়েছিলেন হার্দিক পাণ্ডিয়া। হার্দিক ব্যাট হাতে ৫৫ বলে ৭১ রান করার পাশাপাশি ৪ উইকেটও নিয়েছেন।

আরও পড়ুন: রুটদের বিরুদ্ধে Test, ODI, T20-তে ৪উইকেট,শাকিবের নজির ছুঁলেন হার্দিক

যাইহোক এ দিন সেঞ্চুরি করে পন্ত একাধিক নজির গড়ে ফেলেছেন। এশিয়ার প্রথম উইকেটকিপার হিসেবে পন্ত ইংল্যান্ডের মাটিতে তাদের বিরুদ্ধে টেস্ট এবং ওডিআই- দুই ফর্ম্যাটেই সেঞ্চুরি করেছেন। এজবাস্টনে পঞ্চম তথা শেষ টেস্টে সেঞ্চুরি করেছিলেন পন্ত। আবার তৃতীয় তথা শেষ ওডিআই-এও শতরান করলেন তিনি।

আরও পড়ুন: কোহলির পরামর্শেই বাজিমাত সিরাজের, শূন্যতেই ফেরান রুটকে- ভিডিয়ো

পাশাপাশি ভারতের কিপার হিসেবে অ্যাওয়ে টেস্ট (অপরাজিত ১৫৯), অ্যাওয়ে ওডিআই (অপরাজিত ১২৫) এবং অ্যাওয়ে টি-টোয়েন্টিতে (অপরাজিত ৬৫) তিনি সর্বোচ্চ রান করার নজির গড়লেন।

এর সঙ্গেই পন্ত এ দিন রাহুল দ্রাবিড় এবং কেএল রাহুলের নজিরও স্পর্শ করলেন। কিপার হিসেবে এশিয়ার বাইরে সেঞ্চুরি করার নজিরও গড়লেন তিনি। এর আগে কিপার হিসেবে খেলতে নেমে এশিয়ার বাইরে সেঞ্চুরি করেছিলেন দ্রাবিড় এবং কেএল।

এই রেকর্ডের পাশাপাশি পন্তের শেষটাও নিঃসন্দেহে মধুর হল। কারণ ভারত টি-টোয়েন্টির মতো ওডিআই সিরিজও ২-১ জিতে গেল। এ দিন টসে হেরে ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৪৫.৫ ওভারে ২৫৯ করে অলআউট হয়ে গিয়েছিল। জবাবে ব্যাট করতে নেমে ভারত ৪৭ বল বাকি থাকতে ৫ উইকেটে ২৬১ রান করে ফেলে।

বন্ধ করুন