বাংলা নিউজ > ময়দান > ব্যাটে লেগে বল বাউন্ডারির বাইরে, তবু রান পেলেন না ঋষভ পন্ত, ICC-র নিয়ম কী বলছে?
বল ব্যাটে লাগায় ফিরিয়ে নিতে হয় এলবিডব্লিউ সিদ্ধান্ত। ছবি- বিসিসিআই/টুইটার।
বল ব্যাটে লাগায় ফিরিয়ে নিতে হয় এলবিডব্লিউ সিদ্ধান্ত। ছবি- বিসিসিআই/টুইটার।

ব্যাটে লেগে বল বাউন্ডারির বাইরে, তবু রান পেলেন না ঋষভ পন্ত, ICC-র নিয়ম কী বলছে?

  • ফের বিতর্ক ক্রিকেটের নিয়ম নিয়ে।

আম্পায়ার্স কল, সফট সিগন্যালের মতো আইসিসির আরও একটা নিয়ম নিয়ে শুরু হয়ে গেল বিতর্ক। আসলে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ক্রিকেটের একটি নিয়ম নিয়ে রীতিমতো সংশয় দেখা দেয়।

ইনিংসের ৪০তম ওভারের শেষ বলে টম কারানকে রিভার্স সুইপ মারার চেষ্টা করেন পন্ত। টেস্টে সিরিজে অ্যান্ডারসনকে ও টি-২০ সিরিজে জোফ্রা আর্চারকে ঠিক এভাবেই বাউন্ডারিতে পাঠান ঋষভ। যদিও কারানের ফুল লেনথ বলে কানেক্ট করতে পারেননি তিনি।

প্রাথমিকভাবে মনে হয় যে, বল পন্তের প্যাডে লেগে বাউন্ডারির বাইরে চলে গিয়েছে। ইংল্যান্ডের জোরালো আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার আউট ঘোষণা করেন পন্তকে। ঋষভ তড়িঘড়ি রিভিউ নেন। স্নিকোয় ধরা পড়ে যে, বল পন্তের ব্যাটে লেগেছে। ফলে আউটের সিদ্ধান্ত আম্পায়াররা প্রত্যাহার করে নিতে বাধ্য হন। তবে বল পন্তের ব্যাটে লেগে বাউন্ডারি লাইন টপকে গেলেও চার রান থেকে বঞ্চিত হয় ভারত।

আইসিসির নিয়ম হল, আম্পায়ার এলবিডব্লিউ আউট দেওয়া মাত্রই সেই বলটি ডেড হয়ে যাবে। আউটের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হলেও ডেড বলে কোনও রান পাবেন না ব্যাটসম্যান। এক্ষেত্রেও ঠিক তাই হয়। আম্পায়ার পন্তকে আউট ঘোষণা করা মাত্রই বল ডেড হয়ে যায়। ডেড বলটিই বাউন্ডারি লাইন পার করায় কোনও রান যোগ হয়নি ভারতের খাতায়। পরে তৃতীয় আম্পায়ার পন্তকে নট-আউট ঘোষণা করলেও ডেড বল ফিরিয়ে নেওয়া সম্ভব ছিল না ফিল্ড আম্পায়ারদের পক্ষে।

বন্ধ করুন