বাংলা নিউজ > ময়দান > 'ইংল্যান্ডে সফল হওয়ার মতো টেকনিক নেই পন্তের', কড়া সমালোচনা প্রাক্তন তারকার
ঋষভ পন্ত। ছবি- রয়টার্স (Reuters)
ঋষভ পন্ত। ছবি- রয়টার্স (Reuters)

'ইংল্যান্ডে সফল হওয়ার মতো টেকনিক নেই পন্তের', কড়া সমালোচনা প্রাক্তন তারকার

  • ব্যাট চালিয়ে দু-একটা ইনিংসে রান করা যায়, সফল টেস্ট ব্যাটসম্যান হওয়া যায় না। ঋষভ পন্তকে ঠিক এভাবেই বিঁধলেন প্রাক্তন পাক অধিনায়ক।

২০১৮ সালের ইংল্যান্ড সফরে একটি সেঞ্চুরি করেছিলেন ঋষভ পন্ত। ওভালের দ্বিতীয় ইনিংসে ১১৪ রান করেছিলেন তিনি। অবশ্য বাকি সিরিজে ব্যাট হাতে বিশেষ অবদান রাখতে পারেননি টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার।

এবার ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের পাঁচ ইনিংসে ঋষভ পন্তের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ২৫, ৩৭, ২২, ২ ও ১ রান। তার আগে সাউদাম্পটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পন্ত দুই ইনিংসে যোগদান রাখেন ৪ ও ৪১ রানের।

রুটদের বিরুদ্ধে এখনও পর্যন্ত ১৭.৪০ গড়ে সাকুল্য ৮৭ রান সংগ্রহ করার ছবি দেখেই বোঝা যায় যে, ইংল্যান্ডের পিচে বলের নড়াচড়ার সঙ্গে মানিয়ে নিতে পারছেন না পন্ত। সুইংয়ের সামনে নিতান্ত অসহায় দেখানো ঋষভ পন্তকে একারণেই ইংল্যান্ডের পরিবেশের অযোগ্য ব্যাটসম্যান বলে উল্লেখ করলেন সলমন বাট।

প্রাক্তন পাক অধিনায়ক স্পষ্ট জানালেন, ইংল্যান্ডের পিচ ও পরিবেশে সফল হওয়ার মতো টেকনিক নেই পন্তের। বাট আরও একধাপ এগিয়ে দাবি করেন, ব্যাট চালিয়ে দু-একটা ইনিংসে রান করা যায়। তবে এভাবে খেলে সফল টেস্ট ব্যাটসম্যান হওয়া যায় না।

নিজের ইউটিউব চ্যানেলে বাট বলেন, ‘ইংল্যান্ডের পরিবেশে সফল হওয়ার মতো টেকনিক নেই পন্তের। বোলারদের মোকাবিলা করার জন্য এভাবে শুধু পিচে হেঁটে বেড়ালেই হয় না। এভাবে কিছুক্ষণ টিকে থাকা যেতে পারে বা দু-একটা ভালো ইনিংস খেলা যায়। তবে এভাবে খেলে ঋষভ পন্ত কখনও একজন সফল টেস্ট ব্যাটসম্যান হতে পারবে না। ওকে ধৈর্যশীল হওয়া শিখতে হবে এবং ডিফেন্সিভ স্কিল পরিণত করতে হবে।’

বাট আরও বলেন, ‘পন্ত ভারতে এবং অস্ট্রেলিয়ায় সফল হতে পারে। কেননা সেখানে তেমন একটা সুইং দেখা যায় না। তবে বল সিম করলে বা সুইং করলেই ঋষভ পন্ত সমস্যায় পড়ে।’

বন্ধ করুন