বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ব্যাটিং টেকনিকে সামান্য হেরফেরের জেরেই লাল বলের ক্রিকেটে সাফল্য মিলেছে, দাবি রোহিত শর্মার
রোহিত শর্মা। ছবি- পিটিআই।
রোহিত শর্মা। ছবি- পিটিআই।

IND vs ENG: ব্যাটিং টেকনিকে সামান্য হেরফেরের জেরেই লাল বলের ক্রিকেটে সাফল্য মিলেছে, দাবি রোহিত শর্মার

  • ইংল্যান্ড সফরে রোহিত এখনও অবধি ৪৪-র গড়ে মোট ২২০ রান করেছেন।

তিন চার বছর আগেও টেস্ট ব্যাটসম্যান রোহিত শর্মাকে নিয়ে বড় রকমের প্রশ্নচিহ্ন ছিল। প্রশ্ন উঠেছিল ইংল্যান্ডের বোলিং সহায়ক পরিবেশে কতটা সফল হবেন রোহিত, সেই বিষয়েও। তবে লিডসে দ্বিতীয় ইনিংসে আরও একটা পরিপক্ক অর্ধশতরানের পর বলাই বাহুল্য সেইসব প্রশ্নের জবাব দিতে সক্ষম হয়েছেন রোহিত।

ভারতীয় ওপেনারের ব্যাটিংয়ে আমূল পরিবর্তন চোখে পড়েছে ইংল্যান্ড সিরিজে। ভারতীয় তারকা স্বীকার করে নিচ্ছেন নিজের খেলাকে পরিবেশ উপযোগী করতে রদবদল ঘটিয়েছেন তিনি। তৃতীয় দিনের খেলা শেষে সাংবাদিক সম্মেলনে রোহিত জানান, ‘আমি ওপেন করা (টেস্টে) শুরু করার পরই নিজের খেলায় বেশ কিছু পরিবর্তন আনি। এই পরিবেশে ওপেন করার চ্যালেঞ্জের বিষয়ে আমি আগে থেকে ভালভাবেই অবগত ছিলাম। রান করা অবশ্যই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ, কিন্তু ক্রিজে এই পরিবেশে সময় কাটানোটাও সমান প্রয়োজনীয়।’

ওয়ান ডে ক্রিকেটে সর্বোচ্চ স্কোর করার পাশপাশি একাধিক ডবল সেঞ্চুরির মালিকের গত অস্ট্রেলিয়া সফরের দুটি টেস্ট ও ইংল্যান্ড এখনও অবধি তিনটি টেস্ট মিলিয়ে স্ট্রাইক রেট ৪২.০৮। শুধুমাত্র ইংল্যান্ড সফর ধরলে তা কমে গিয়ে ঠেকে ৩৯.৪৫-এ। সাদা বলের রোহিতের থেকে সাদা পোশাকের রোহিত কতটা ভিন্ন, তা একটা পরিসংখ্যানই বুঝিয়ে দেয়। ৩৪ বছর বয়সী ভারতীয় ওপেনারের দাবি ভাল বলকে সম্মান জানানো উচিত।

‘ক্রিজে যতবেশি সময় কাটানো যায়, তত ব্যাট করতে সুবিধা হয়। তবে ওদের বোলাররাও খুবই অনুশাসিত। নিয়ম মেনে ওরা প্রতিনিয়ত সঠিক জায়গায় বল রাখছে। আমি অবশ্যই নিজের শটগুলো খেলতে পছন্দ করি, তবে বর্থমানে ওদের বোলিংয়ের বিরুদ্ধে সেটা করা খুবই কঠিন। অনেক সময়ই বাধ্য হয়েই প্রতিপক্ষকে কুর্নিশ জানাতেই হয়।’ দাবি রোহিতের।

বন্ধ করুন