বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: হাসবেন না কাঁদবেন? বুমরাহর হাতে ধোলাইয়ের দিনেই মাত্র তৃতীয় পেসার হিসাবে টেস্টে ৫৫০ উইকেট নিলেন ব্রড
স্টুয়ার্ট ব্রড। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: হাসবেন না কাঁদবেন? বুমরাহর হাতে ধোলাইয়ের দিনেই মাত্র তৃতীয় পেসার হিসাবে টেস্টে ৫৫০ উইকেট নিলেন ব্রড

  • ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে শামিকে আউট করে নিজের ৫৫০তম টেস্ট উইকেটটি নেন ব্রড।

ইংল্যান্ড তথা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা টেস্ট বোলার স্টুয়ার্ট ব্রড। যুবরাজ সিংয়ের হাতে সেই ছয় ছক্কার পরে মূলত লাল বলের ক্রিকেটেই নিজেকে সর্বকালের সেরাদের তালিকায় নিয়ে গিয়েছেন ব্রড। তবে এজবাস্টনে যে দিন সেই যুবরাজের কাছে খাওয়া ছয় ছক্কার স্মৃতি ফিরে আসল, সেই দিনই আবার এক দুর্দান্ত নজিরও গড়ে ফেললেন ব্রড।

ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে ৮০তম ওভারে মহম্মদ শামির বিরুদ্ধে এক শর্ট বল করেন ব্রড। সেই বলে আপার কাট মারতে গিয়ে শামি জ্যাক লিচের হাতে থার্ড ম্যানে ধরা দেন। এই উইকেট পেয়েই এক অনবদ্য নজির গড়ে ফেলেন ব্রড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সতীর্থ জেমস অ্যান্ডারসন এবং গ্লেন ম্যাকগ্রার পরে, মাত্র তৃতীয় পেস বোলার হিসাবে ৫৫০টি উইকেট নিয়ে ফেলেন ব্রড। ১৫৬তম টেস্ট খেলা ব্রড, ২৮.০৮ গড়ে এই উইকেট নিয়েছেন। এক ইনিংসে ১৯ বার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি ম্য়াচে তিনবার ১০ উইকেট নেওয়ার কৃতিত্বও রয়েছে তাঁর দখলে।

তবে টেস্ট ক্রিকেটে সর্বকালের ষষ্ঠ সর্বোচ্চ উইকেটশিকারির দিনটা একেবারে কয়েক মুহূর্তেই বদলে গেল। ৫৫০ উইকেট নেওয়ার পরেই কোনও বড় ব্যাটার নয়, বরং বুমরাহের হাতে আরম ধোলাই খেলেন ব্রড। ২০০৭ সালের সেই যুবরাজের বিরুদ্ধে ছয় ছক্কার ওভার থেকে এক রান কম, ৩৫ রান দেন ব্রড। টেস্টের ইতিহাসে এক ওভারে এত রান আর কোনও বোলার দেননি। সবমিলিয়ে দ্বিতীয় দিনের সকালে নিজের বোলিংয়ে ব্রড খুশি হবেন, না কাঁদবেন, সেটাই বোঝা দায়। ক্রিকেটকে কেন অনিশ্চিয়তার খেলা বলা হয়, তা ব্রডের এই ঘটনাই কিন্তু প্রমাণ করে দেয়।

বন্ধ করুন