বাংলা নিউজ > ময়দান > ভারতীয় ক্রিকেটে নতুন মিথ, রোহিত সেঞ্চুরি করলেই টেস্ট জিতবে টিম ইন্ডিয়া, চোখ রাখুন চমকপ্রদ পরিসংখ্যানে
শতরানের পর রোহিত শর্মা। ছবি- পিটিআই (PTI)
শতরানের পর রোহিত শর্মা। ছবি- পিটিআই (PTI)

ভারতীয় ক্রিকেটে নতুন মিথ, রোহিত সেঞ্চুরি করলেই টেস্ট জিতবে টিম ইন্ডিয়া, চোখ রাখুন চমকপ্রদ পরিসংখ্যানে

  • সেঞ্চুরি করা টেস্টে একশো শতাংশ জয়ের নিরিখে বিশ্বরেকর্ড রোহিত শর্মার।

ভারতীয় ক্রিকেটমহলে একটা নতুন মিথ তৈরি হয়েছে যে, রোহিত শর্মা যদি সেঞ্চুরি করেন, তবে টিম ইন্ডিয়া টেস্ট জিতবে। চলতি ইংল্যান্ড সিরিজের আগে পর্যন্ত বিষয়টা ঘরের মাঠে সীমাবদ্ধ ছিল। ভারতের ওভাল টেস্ট জয়ের পর বিদেশের মাঠেও একই কথা প্রযোজ্য হল।

আসলে এখনও পর্যন্ত টেস্ট কেরিয়ারে রোহিত মোট ৮টি সেঞ্চুরি করেছেন। হিটম্যানের তিন অঙ্কে পৌঁছনো প্রত্যেকটি টেস্টেই ভারত জয় তুলে নিয়েছে। এই নিরিখে রোহিত টেস্টে অবিশ্বাস্য বিশ্বরেকর্ড গড়লেন বলা যায়।

সেঞ্চুরি করা টেস্টে একশো শতাংশ জয়ের নজির রোহিত ছাড়া আরও বেশ কয়েকজনের আছে। তবে হিটম্যান এক্ষেত্রে বাকিদের থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন এবং তার সবগুলিতে ভারত জিতেছে। অস্ট্রেলিয়ার ওয়ারউইক আর্মস্ট্রং ৬টি টেস্ট সেঞ্চুরি করেছেন এবং সবগুলি সেঞ্চুরিই তাঁর দলের জয়ে কাজে লেগেছে। অস্ট্রেলিয়ারই ড্যারেন লেম্যান ৫টি টেস্ট সেঞ্চুরি করেছেন এবং সবগুলিই জয় তুল নেওয়া টেস্টে।

রোহিতের ৮টি সেঞ্চুরি এসেছে ৭টি টেস্ট থেকে। দেখে নেওয়া যাক ম্যাচগুলির ফলাফল-

১.  ২০১৩ সালে কলকাতায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ১৭৭ রান করেন রোহিত। ভারত টেস্ট জেতে ১ ইনিংস ও ৫১ রানে।

২. ২০১৩ সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে অপরাজিত ১১১ রান করেন রোহিত। ভারত এক ইনিংস ও ১২৬ রানে ম্যাচ জেতে।

৩. ২০১৭ সালে নাগপুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ইনিংসে অপরাজিত ১০২ রান করেন হিটম্যান। ভারত টেস্ট জেতে এক ইনিংস ২৩৯ রানে।

৪ ও ৫. ২০১৯ সালে বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৭৬ ও দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করেন রোহিত। ভারত ২০৩ রানের ব্যবধানে টেস্ট জিতে নেয়।

৬. ২০১৯ সালে রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে ২১২ রান করেন রোহিত। ভারত টেস্ট জেতে এক ইনিংস ও ২০২ রানে।

৭. ২০২১ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৬১ রান করেন রোহিত। ভারত ৩১৭ রানে ম্যাচ জেতে।

৮. সদ্য সমাপ্ত ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২৭ রান করেন হিটম্যান। ভারত ১৫৭ রানে জয় তুলে নেয়।

বন্ধ করুন