বাংলা নিউজ > ময়দান > ‘৬০০ উইকেট নেওয়া পেসারকে যে রিভার্স স্যুইপ মারতে পারে, তাকে আটকানো কঠিন’
অ্যান্ডারসনকে রিভার্স স্যুইপ মারছেন পন্ত। ছবি- টুইটার।
অ্যান্ডারসনকে রিভার্স স্যুইপ মারছেন পন্ত। ছবি- টুইটার।

‘৬০০ উইকেট নেওয়া পেসারকে যে রিভার্স স্যুইপ মারতে পারে, তাকে আটকানো কঠিন’

  • ঋষভ পন্তই ম্যাচ থেকে ছিটকে দিয়েছেন ইংল্যান্ডকে, মেনে নিলেন জো রুট।

শুভব্রত মুখার্জি

জেমস অ্যান্ডারসন বিশ্ব ক্রিকেটের ইতিহাসে একজন জীবন্ত কিংবদন্তি। টেস্ট ক্রিকেটের সর্বকালীন সেরা উইকেট প্রাপকদের তালিকায় আপাতত ৪ নম্বরে রয়েছেন তিনি। বয়স যত বেড়েছে তত বেশি ক্ষুরধার হয়েছেন তিনি। তাঁকে সামলাতে বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যান হিমশিম খেয়েছেন। সচিন, লারা, স্টিভ ওয়াহ, তাঁর শিকারের তালিকায় কে নেই। এমন বোলারের মোকাবিলা করার সময় তাঁকে সমীহ করাই স্বাভাবিক।

অন্যান্য যে কোনও ব্যাটসম্যান হলে সেটাই করতেন। তবে ঋষভ পন্তের ব্যাপারটা একটু হলেও অন্যরকম। আর পাঁচটা ব্যাটসম্যান যে শটটা মারার আগে ১০ বার ভাববেন, ঋষভের সেই ব্যাপারে কোনও চিন্তাই নেই। বলা ভালো একেবারে চিন্তাহীন তিনি। আমেদাবাদে সদ্য শেষ হওয়া চতুর্থ টেস্টে পন্ত ভারতের প্রথম ইনিংস চলাকালীন ব্যাট করছিলেন ৮৯ রানে। উল্টোদিকে নতুন বল হাতে ছুটে আসছেন কিংবদন্তি জিমি অ্যান্ডারসন। হাটু মুড়ে বসে তাঁকেই রিভার্স সুইপ করে প্রথম স্লিপের মাথার উপর দিয়ে তিনি পাঠিয়ে দিলেন বাউন্ডারিতে। সারা বিশ্ব অবাক হয়ে দেখল এক বিরল প্রতিভাকে। কিংবদন্তি বোলার তখন কিংকর্তব্যবিমূঢ়। মাথা নাড়তে নাড়তে ফিরে যাচ্ছেন তাঁর পরের বলটি করার উদ্দেশ্যে।

পন্তের এই ক্ষমতা দেখার পরে বিশ্বের সমস্ত প্রান্তের বিশেষজ্ঞরা তাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। সেই দলে নাম লিখিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও। তিনি বলেন, ' যে পদ্ধতিতে ঋষভ ব্যাট করে তাতে কোনও বোলারের পক্ষে ওর উপরে চাপ তৈরি করাটা খুব কঠিন বিষয়। টেস্টে ৬০০ এর বেশি উইকেট নেওয়া পেসারের বিরুদ্ধে ও রিভার্স সুইপ মারছে। এটা অসাধারণ এক স্কিল এবং অত্যন্ত সাহসী এক পদক্ষেপ। ওর এই ব্যাটিং স্টাইল সেদিন ওকে সাফল্য এনে দিয়েছে এবং ভারতকে একটা ভালো জায়গায় পৌছে দেয় ওই উইকেটে। পন্তকে থামিয়ে রাখাটা খুব কঠিন কাজ। ওর অসম্ভব ভালো একটা ক্ষমতা আছে বিপক্ষের বোলারদেরকে অ্যাটাক করার। এই ধরনের পরিবেশে ওদের অভিজ্ঞতার কাছে আমরা এই ম্যাচে এবং গোটা সিরিজে হেরে গেছি। খুব হতাশাজনক ভাবে আমরা ম্যাচটা শেষ করেছি। একটা সময় ম্যাচে আমরা সমানে সমানে লড়াই করছিলাম। সমস্ত কৃতিত্বটা সুন্দর ও পন্তের। ওদের ওই পার্টনারশিপ আমাদের ম্যাচ থেকে ছিটকে দেয়।'

বন্ধ করুন