বাংলা নিউজ > ময়দান > ২০১৬ সালের পর থেকে সর্বোচ্চ স্কোর ইংল্যান্ডের ওপেনিং জুটির, ক্রিজে সেই হামিদ
বড় রানের পার্টনারশিপের লক্ষ্যে হামিদ-বার্নস জুটি। ছবি: রয়টার্স
বড় রানের পার্টনারশিপের লক্ষ্যে হামিদ-বার্নস জুটি। ছবি: রয়টার্স

২০১৬ সালের পর থেকে সর্বোচ্চ স্কোর ইংল্যান্ডের ওপেনিং জুটির, ক্রিজে সেই হামিদ

  • প্রথম দিনের শেষে ইংল্যান্ড ১২০ রান করে ফেলেছে। ২০১৬ সালের পর থেকে এটাই টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ওপেনিং জুটির সর্বোচ্চ স্কোর। মাঝে আর কোনও ওপেনিং জুটি এত রান করতে পারেনি।

৫ বছর আগে অর্থাৎ ২০১৬ সালে ভারতের বিরুদ্ধে রাজকোট টেস্টে ইংল্যান্ডের ওপেনিং জুটি ১৮০ রানের একটি ইনিংস খেলেছিল। সেই সময়ে অ্যালেস্টার কুকের সঙ্গে ওপেন করেছিলেন হাসিব হামিদ। অভিষেক টেস্ট ছিল হামিদের। ১৩০ রান করেছিলেন কুক। আর হামিদ ৮২ রান করে আউট হয়েছিলেন। সেই ৫ বছর আগের স্মৃতি আবার ফিরে আসছে। তাও সেই হাসিব হামিদের হাত ধরে। এ বার অবশ্য হামিদের সঙ্গী কুক নন, রয়েছেন রোরি বার্নস।

প্রথম দিনের শেষে ইংল্যান্ড ১২০ রান করে ফেলেছে। ২০১৬ সালের পর থেকে এটাই টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের ওপেনিং জুটির সর্বোচ্চ স্কোর। মাঝে আর কোনও ওপেনিং জুটি এত রান করতে পারেনি।

টসে জিতে ভারত প্রথমে ব্যাট নেয়। তবে প্রথম ইনিংসে বিরাট কোহলিরা মাত্র ৭৮ রানেই অল আউট হয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনার রোরি বার্নস এবং হাসিম হামিদ ইতিমধ্যেই অর্ধশতরানের গণ্ডি টপকে গিয়েছেন। হামিদের সংগ্রহ অপরাজিত ৬০ রান। বার্নস ৫২ রান করে অপরাজিত রয়েছেন। ৪২ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ১২০ রান। ভারতের চেয়ে ৪২ রানে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। কোনও উইকেট না হারিয়ে।

এ দিন ব্রিটিশ বোলারদের দুর্ধর্ষ ছন্দে ভারত একেবারে মুথ থুবড়ে পড়েছে। প্রথমে জেমস অ্যান্ডারসন ভারতকে বড় ধাক্কা দেন। মাত্র ২১ রানে কেএল রাহুল, চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলিকে আউট করে ভারতীয় ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দিয়েছিলেন। আর ভারতের কফিনে শেষ পেরেকটি পোঁতেন ক্রেগ ওভারটন। তিনি ৩ উইকেট নিয়েছেন। মাঝে অলি রবিনসন এবং স্যাম কারান ২ উইকেট করে নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনারও অসাধারণ ছন্দে রয়েছে। লিডস টেস্টের দ্বিতীয় দিন হামিদ-বার্নস জুটি কি ৫ বছর আগের কুক-হামিদের ১৮০ রানের পার্টনারশিপকে টপকে যেতে পারবে?

বন্ধ করুন