বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: ক্রুণালের অভিষেকে ৭ বছর পর বিরল ঘটনার সাক্ষী ক্রিকেট দুনিয়া

শুভব্রত মুখার্জি

বিশ্ব ক্রীড়াঙ্গনের আসরে এক ম্যাচে একসঙ্গে ভাতৃদ্বয়ের খেলার ঘটনা নতুন কিছু নয়। ক্রিকেটের ২২ গজও একাধিকবার এই ঘটনার সাক্ষী থেকেছে। জিম্বাবোয়ের হয়ে অ্যান্ডি এবং গ্রান্ট ফ্লাওয়ার বেশ কয়েক দশক ধরে বিশ্ব ক্রিকেটে খেলেছেন। অস্ট্রেলিয়ার হয়ে স্টিভ এবং মার্ক ওয়াও যথেষ্ট সাফল্যের সঙ্গে বেশ কয়েক বছর ধরে খেলেছেন।

তবে এক ম্যাচে একই সঙ্গে  জোড়া ভাতৃদ্বয়ের খেলার ঘটনা বেশ বিরল বলা চলে। তাও আবার এক দলের হয়ে নয়, ক্রিকেটের বাইশ গজে যুযুধান দু'পক্ষের হয়েই একজোড়া করে ভাই একই ম্যাচে খেলার ঘটনা সচরাচর ঘটে না। প্রায় সাত বছর পরে আবার এই বিরল ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। 

মঙ্গলবার পুণের বুকে ভারত এবং ইংল্যান্ডের প্রথম একদিনের ম্যাচে দুই দলের হয়ে একজোড়া ভাইকে খেলতে দেখা গেল। ভারতের হয়ে হার্দিকের পাশাপাশি তাঁর দাদা ক্রুণাল পান্ডিয়ার ভারতের জাতীয় দলের জার্সিতে একদিনের ম্যাচে অভিষেক হল। ভারতের হয়ে যখন জাতীয় দলের জার্সিতে একসঙ্গে খেললেন হার্দিক এবং ক্রুনাল পান্ডিয়া, তখন বিপক্ষে ইংল্যান্ডের হয়ে ম্যাচে খেললেন টম এবং স্যাম কুরান। 

২০১৪ সালের পরে এক ম্যাচে দুদলের হয়ে একজোড়া ভাইয়ের খেলার ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ বনাম আয়ারল্যান্ড ম্যাচে শেষবার এই ঘটনার সাক্ষী থেকেছিল ক্রিকেট বিশ্ব। সেই ম্যাচে ক্যারিবিয়ান দলের হয়ে খেলেছিলেম ডোয়েন ও ড্যারেন ব্রাভো। আর আয়ারল্যান্ডের হয়ে খেলেছিলেন কেভিন ও নায়েল ও'ব্রায়েন।

বন্ধ করুন