বাংলা নিউজ > ময়দান > মোতেরায় কোহলির অনবদ্য ক্যাপ্টেন্সি রেকর্ড, পিছনে ফেললেন পন্টিংদের
বিরাট কোহলি। ছবি- গেটি।
বিরাট কোহলি। ছবি- গেটি।

মোতেরায় কোহলির অনবদ্য ক্যাপ্টেন্সি রেকর্ড, পিছনে ফেললেন পন্টিংদের

  • দ্রুততম অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের এলিট লিস্টে ঢুকে পড়েন বিরাট

আমদাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ক্যাপ্টেন হিসেবে অনবদ্য নজির গড়নে বিরাট কোহলি। টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে ১২ হাজার রানের মাইলস্টোন টপকে যান তিনি। মোতেরায় মর্গ্যানদের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে ১৭ রান করা মাত্রই এমন কৃতিত্ব অর্জন করেন বিরাট।

# ভারতের প্রথম ও এখনও পর্যন্ত একমাত্র অধিনায়ক হিসেবে আন্তার্জাতি ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নেন বিরাট। বিরাটের পিছনে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন হিসেবে তাঁর দখলে রয়েছে ১১২০৭ রান।

# সার্বিকভাবে বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন বিরাট। তাঁর আগে এই নজির গড়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ।

# ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় পন্টিং রয়েছেন সবার উপরে। তিনি অধিনায়ক হিসেবে ৩২৪ ম্যাচে সংগ্রহ করেছেন ১৫৪৪০ রান। স্মিথ অধিনায়ক হিসেবে ২৮৬ ম্যাচে ১৪৮৭৮ রান করেছেন। বিরাট ১৯২ ম্যাচে ১২০৫৬ রান করেন।

# কোহলি দ্রুততম ক্যাপ্টেন হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ২২৬টি ইনিংসে তিনি ১২ হাজার রানের গণ্ডি টপকে যান। রিকি পন্টিং ২৮২ ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। স্মিথ ২৯৪ ইনিংসে ১২ হাজার ক্লাবের সদস্য হন।

# কোহলি ক্যাপ্টেন হিসেবে ৬০টি টেস্টে ৫৩৯২ রান করেছেন। ৯২টি ওয়ান ডে ম্যাচে করেছেন ৫৩২০ রান। ৪২টি টি-২০ ম্যাচে করেছেন ১৩৪৪ রান।

বন্ধ করুন