বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ওভাল টেস্টে সচিন, দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় হিসাবে অনন্য নজির গড়লেন কোহলি
বিরাট কোহলি। ছবি- এএনআই। (ANI)
বিরাট কোহলি। ছবি- এএনআই। (ANI)

IND vs ENG: ওভাল টেস্টে সচিন, দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় হিসাবে অনন্য নজির গড়লেন কোহলি

  • দ্বিতীয় ইনিংসে ৪৪ রান করে সাজঘরে ফেরেন বিরাট কোহলি।

ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে সেট হয়েও ফের ৪৪ রান আউট হয়ে বড় রান করতে ব্যর্থ হন বিরাট কোহলি। তবে তাঁর ছোট ইনিংসেই সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়ের পর তৃতীয় ভারতীয় হিসাবে এক এক অনন্য নজির গড়ে সেরাদের তালিকায় নিজের জায়গা করে নেন ভারতীয় অধিনায়ক।

ভারতীয় উপমহাদেশের ক্রিকেটারদের বরাবরই বাইরের দেশে বিশেষত ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে তাদের দেশে পারফরম্যান্সের ওপর বিচার করা হয়ে থাকে। আর এই দুই জায়গাতেই নিজেদের মাহাত্ম্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন, দুই প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ায় সাফল্য পেলেও ইংল্যান্ডের মাটিতে কোহলির টেকনিক, তাঁর ফর্ম নিয়ে কম চর্চা হয়নি। তবে পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে।

ব্যাটসম্যান কোহলি স্রেফ নিজের পরিসংখ্যান দিয়েই যে কোন সমালোচককে চুপ করিয়ে দিতে পারেন। এক্ষেত্রে ছবিটা অনেকটা একই। ভারতীয় ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসাবে ওভালের চতুর্থ টেস্টেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া, দুই দেশেই ১০০০ রান করার নজির গড়েন তিনি। 

যদিও এদিন সেট হওয়ার পর সাজঘরে ফিরে স্পষ্টতই ক্ষুব্ধ দেখায় কোহলিকে। তবে এই পরিসংখ্যান আবারও একবার প্রমাণ করে দেয় যে কোহলি শুধুমাত্র বর্তমান যুগ নয়, বরং ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান।  

বন্ধ করুন