বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: সচিন তেন্ডুলকরের অনবদ্য বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি
বিরাট কোহলি। ছবি- পিটিআই। (PTI)
বিরাট কোহলি। ছবি- পিটিআই। (PTI)

IND vs ENG: সচিন তেন্ডুলকরের অনবদ্য বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি

  • দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে বিরল মাইলস্টোন ভারত অধিনায়কের।

কিংবদন্তি সচিন তেন্ডুলকরের অনবদ্য এক বিশ্বরেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি। ওভাল টেস্টে খাতা খোলা মাত্রই দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রানের মাইলফলক টপকে যান ভারত অধিনায়ক।

টেস্ট, ওয়ান ডে ও আন্তর্জাতিক টি-২০, তিন ফর্ম্যাট মিলিয়ে ২৩ হাজার রানে পৌঁছতে কোহলির দরকার ছিল মাত্র ১ রান। ইনিংসের ১৮তম ওভারে অ্যান্ডারসনের শেষ বলে বাউন্ডারি মেরে খাতা খোলা মাত্রই নজির গড়েন বিরাট।

ভারত অধিনায়ক ৪৯০টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। সেই নিরিখে সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন কোহলি। আগে এই নজির ছিল সচিন তেন্ডুলকরের নামে। তিনি ৫২২টি ইনিংসে ২৩ হাজার রান পূর্ণ করেছিলেন। সুতরাং সচিনের থেকে ৩২টি ইনিংস কম খেলেই মাইলস্টোন টপকে যান বিরাট। অর্থাৎ, বিরাট কোহলিই একমাত্র ক্রিকেটার, যিনি ৫০০-র কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করেন।

সার্বিকভাবে ৭ নম্বর ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করেন কোহলি। বিরাট ও সচিন ছাড়া এই মাইলস্টোন টপকেছেন রিকি পন্টিং (৫৪৪ ইনিংসে), জ্যাক কালিস (৫৫১ ইনিংসে), কুমার সাঙ্গাকারা (৫৬৮ ইনিংসে), রাহুল দ্রাবিড় (৫৭৬ ইনিংসে) ও মাহেলা জয়াবর্ধনে (৬৪৫ ইনিংসে)।

বন্ধ করুন