বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: বড় রানে ফিরে একাধিক নজির বিরাটের, 'ছক্কা' মেলাল ইশানের সঙ্গে

শুভব্রত মুখার্জি

ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাটে বড় রানের খরা চলছিল কয়েকদিন ধরেই। গত বছরের একেবারেই ভালো যায়নি তাঁর। চলতি বছরেও সেভাবে বড় ব্যাট হাতে রান পাচ্ছিলেন না তিনি। এমনিতেই তাঁর উপর প্রত্যাশার চাপ গগনচুম্বী। তাঁর উপর ব্যাটে সেভাবে রান না থাকায় বাড়ছিল চাপ। গোটা ২০২০ সালটা আন্তর্জাতিক ম্যাচে একটি শতরানও পাননি তিনি। তাঁর অভিষেক বছরের পরে যে ঘটনা ঘটেছিল প্রথমবার।

তবে আমদাবাদের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সব হিসেবনিকেশ যেন সুদে-আসলে মিটিয়ে দিলেন বিরাট। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হেরে ১-০-তে সিরিজে পিছিয়ে থাকা ভারতের সমতা ফেরাতে এই ম্যাচ জিততেই হত। আর বিরাট কোহলি এবং ইশান কিষানের ব্যাটে সহজ জয় তুলে নিল তারা। বিরাট স্বয়ং ৪৯ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন। পাঁচটি চার এবং চারটি ছক্কা সাজানো ছিল তাঁর ইনিংস। ফর্মে ফেরার পাশাপাশি এই ইনিংসের মধ্যে দিয়ে বিরাট গড়ে ফেললেন একাধিক নজিরও। একনজরে দেখে নিন সেইসব নজির -

১) বিশ্ব টি-টোয়েন্টি ইতিহাসে প্রথমবার এক ম্যাচে দুই ব্যাটসম্যান তাঁদের অর্ধশতরানে পৌঁছলেন ছক্কা মেরে। ইশান কিষান ছক্কা মারলেন আদিল রশিদকে। আর টম কারানকে বাউন্ডারির বাইরে ফেললেন বিরাট কোহলি।

২) বিরাট এই ম্যাচে অপরাজিত ৭৩ রানের মধ্যে দিয়ে টি-টোয়েন্টিতে সম্পন্ন করলেন ৩,০০০ রান। ম্যাচও শেষ করলেন ছক্কা মেরে।

৩) রিকি পন্টিং এবং গ্রেম স্মিথের পরে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২,০০০ রান পূর্ণ করলেন তিনি। বিরাট ২২৬ ইনিংস (১৫,৩০৩ বল), পন্টিং ২৮২ ইনিংস (১৬,৪১১ বল) এবং স্টিভ স্মিথ (২৯৩ ইনিংস ও ১৬,৯১৩ বল) খেলে এই মাইলফলক স্পর্শ করলেন।

বন্ধ করুন