বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: শার্দুল ম্যাচের সেরা, ভুবি সিরিজের সেরা নয় কেন? তীব্র অসন্তোষ প্রকাশ বিরাটের
ভুবনেশ্বর কুমার, বিরাট কোহলি এবং শার্দুল ঠাকুর। (ছবি সৌজন্য পিটিআই এবং রয়টার্স)
ভুবনেশ্বর কুমার, বিরাট কোহলি এবং শার্দুল ঠাকুর। (ছবি সৌজন্য পিটিআই এবং রয়টার্স)

Ind vs Eng: শার্দুল ম্যাচের সেরা, ভুবি সিরিজের সেরা নয় কেন? তীব্র অসন্তোষ প্রকাশ বিরাটের

  • ম্যাচের সেরা এবং সিরিজের সেরার ট্রফি নিয়ে গিয়েছেন ইংরেজরা।

সিরিজ জিতেছে ভারত। কিন্তু ম্যাচের সেরা এবং সিরিজের সেরার ট্রফি নিয়ে গিয়েছেন ইংরেজরা। সেই সিদ্ধান্ত নিয়ে কার্যত প্রশ্ন তুলে দিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।সাফ জানিয়ে দিলেন, ম্যাচের সেরা শার্দুল ঠাকুর এবং ভুবনেশ্বর কুমারকে সিরিজ সেরা বেছে না নেওয়ায় রীতিমতো অবাক হয়েছেন তিনি।

রবিবার পুণেতে ভারত বনাম ইংল্যান্ডের তৃতীয় ম্যাচে রুদ্ধশ্বাস জয় পায় ভারত। স্যাম কারানের ৯৫ রানের অপরাজিত ইনিংসের কারণে প্রায় হাতের মুঠোয় থাকা ম্যাচ হেরে যেতে বসেছিল ভারত। শেষপর্যন্ত তা না হলেও দুর্দান্ত ইনিংসের জন্য তরুণ ইংরেজ অল-রাউন্ডারকে ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে বেছে নেওয়া হয়। যদিও ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেই সিদ্ধান্ত নিয়ে বিস্ময় প্রকাশ করেন কোহলি। বুঝিয়ে দেন যে ম্যাচের সেরার ট্রফি কারান পাওয়ায় খুব একটা আহ্লাদিত নন তিনি। বিরাট বলেন, ‘আমি হতবাক যে ও (শার্দুল) ম্যাচের সেরা হয়নি। চার উইকেট (নিয়েছে) এবং ৩০ রান (করেছে)।’

একদিনের সিরিজের নির্ণায়ক ম্যাচে ১০ ওভারে ৬৭ রান দেন শার্দুল। তাও নিজের শেষ ওভারে ১৮ রান খরচ করেন। সবমিলিয়ে ১০ ওভারে চারটি গুরুত্বপূর্ণ উইকেট (জোস বাটলার, ডেভিড মালান, লিয়াম লিভিংস্টোন এবং আদিল রশিদ) নেন। প্রতিটি উইকেটই ম্যাচের ফলাফলের উপর গুরুত্বপূর্ণ ছাপ রেখেছে। সেইসঙ্গে ব্যাট হাতে ২১ বলে ৩০ রান করেছিলেন। যা শেষপর্যন্ত ভারতের জয়ে বড় ভূমিকা পালন করেছে।

একইসঙ্গে সিরিজ সেরার ট্রফি নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন বিরাট। প্রথম দুটি একদিনের ম্যাচ দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য বেয়ারস্টোকে সেই ট্রফি দেওয়া হয়েছে। যদিও বিরাটের যুক্তি, ব্যাটসম্যানদের জন্য যে পিচ স্বর্গ হয়ে দাঁড়িয়েছিল, সেখানে ছয়ের নীচে ইকোনমি রেট নিয়ে সিরিজে বল করেছেন ভুবি। তাঁকে সিরিজের সেরা বেছে নেওয়ার জন্য ন্যূনতম ভাবনাচিন্তারও প্রয়োজন হয় না। 

এমনিতে ভুবি তিন ম্যাচে ২৯ ওভারে ১৩৫ রান দিয়েছেন। ইকোনমি রেট ৪.৬৫-এর মতো। নিয়েছেন ছ'টি উইকেট। রবিরারও ১০ ওভারে ৪২ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন। ভাগ্য সহায় থাকলে আরও উইকেট পেতে পারতেন। যে ম্যাচে কিনা ২২ জন খেলোয়াড়ই ব্যাট করার নিরিখে সর্বাধিক রানের রেকর্ড তৈরি হয়েছে। তাই স্বভাবতই হতাশ বিরাট।

বন্ধ করুন