বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: রোহিত না খেলতে পারলে কে দেবেন ভারতকে নেতৃত্ব- কোহলি না পন্ত?
বিরাট কোহলি, রোহিত শর্মা এব ঋষভ পন্ত।

IND vs ENG: রোহিত না খেলতে পারলে কে দেবেন ভারতকে নেতৃত্ব- কোহলি না পন্ত?

  • এখনও রোহিত পঞ্চম টেস্ট খেলতে পারেন। যদি এর পরের টেস্টে তাঁর কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ আসে, তবে কোনও সমস্যা থাকবে না। ভুলে গেলে চলবে না, রোহিতের কিন্তু একটি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের ফল পজিটিভ এসেছে। এই পরীক্ষার ফল সঙ্গে সঙ্গে পাওয়া যায়। পরবর্তীতে এর ফল নেগেটিভ আসতেই পারে। সেই সম্ভাবনাও থাকে।

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার কোভিড -১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে। এর ফলে সম্ভবত ১ জুলা থেকে শুরু হতে চলা টেস্টটি তাঁর না খেলার সম্ভাবনাই বেশি। রোহিত না খেলতে পারলে, এই টেস্টে ভারতকে কে নেতৃত্ব দেবেন, তা নিয়ে বড় প্রশ্ন উঠে গিয়েছে।

ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্টের সঙ্গে করোনা যেন সমার্থক হয়ে উঠেছে। গত বছর ইংল্যান্ডে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল ভারত। প্রথম চারটি টেস্ট নির্বিঘ্নেই হয়। কিন্তু পঞ্চম টেস্টের আগে করোনার প্রাদুর্ভাব বাড়ায়, সেটি স্থগিত হয়ে যায়। সেই টেস্টটিই ১ জুলাই থেকে শুরু হওয়ার কথা। তার আগে ফের করোনা আতঙ্ক। রোহিতের আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন ভারতের তারকা স্পিনার। ভারতীয় দল ইংল্যান্ড সফর করার ঠিক আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তবে তিনি পুরো সুস্থ হয়ে সম্প্রতি ভারতীয় শিবিরে যোগ দেন। কিন্তু করোনা পিছন ছাড়ছে না ভারতীয় দলের।

প্রসঙ্গত ভারত এই পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে। পঞ্চম টেস্ট শুরু হবে ১ জুলাই এজবাস্টনে। এই টেস্টের আগে যদি রোহিত সময় মতো সুস্থ হয়ে ওঠেন, তবে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে এটি হবে তাঁর বিদেশের মাঠে প্রথম টেস্ট ম্যাচ।

আরও পড়ুন: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট শুরুর আগেই বড় ধাক্কা, করোনায় আক্রান্ত ভারত অধিনায়ক

কী ভাবে রোহিত শর্মা এখনও পঞ্চম টেস্ট খেলতে পারেন?

এখনও রোহিত পঞ্চম টেস্ট খেলতে পারেন। যদি এর পরের টেস্টে তাঁর কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ আসে, তবে কোনও সমস্যা থাকবে না। ভুলে গেলে চলবে না, রোহিতের কিন্তু একটি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের ফল পজিটিভ এসেছে। এই পরীক্ষার ফল সঙ্গে সঙ্গে পাওয়া যায়। এবং পরবর্তীতে এর ফল নেগেটিভ আসতেই পারে। সেই সম্ভাবনাও থাকে।

রোহিতের আরটিপিসিআর টেস্টও করা হয়েছে। যার রিপোর্ট কয়েক ঘন্টার মধ্যে আসবে। এবং যদি তাতেও যদি রোহিত পজিটিভ হন, সে ক্ষেত্রে তাঁর পঞ্চম টেস্ট খেলার সম্ভাবনা কার্যত থাকবে না। যদিও নিয়ম অনুসারে, একজন কোভিড পজিটিভ ব্যক্তিকে সব সময় যে ৫ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে, তা নয়। এখনও পর্যন্ত বিসিসিআই বা ইসিবি থেকে কোনও আপডেট নেই যে, রোহিতের আরটিপিসিআর টেস্টের ফলও যদি পজিটিভ হলে তাঁকে কত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আরও পড়ুন: দাপুটে হাফ-সেঞ্চুরি করে ইংল্যান্ডকে হুঁশিয়ারি দিয়ে রাখলেন কোহলি

রোহিতের অনুপস্থিতিতে কে নেতৃত্ব দেবেন?

রোহিতকে না পাওয়া গেলে, কে ভারতকে নেতৃত্ব দেবে, এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। রোহিত শর্মা সবেমাত্র বিরাটের কাছ থেকে ব্যাটন নিয়েছেন এবং বিদেশী টেস্টে অধিনায়ক হিসাবে তাঁর প্রথম ম্যাচের অপেক্ষায় ছিলেন। ভুলে গেলে চলবে না, ভারত টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে।

এর আগে বিরাট কোহলির নেতৃত্বেই ভারত এই সিরিজে ২-১ এগিয়ে রয়েছে। রোহিতকে পাওয়া না গেলে, সে ক্ষেত্রে কি শেষ টেস্টেও কোহলির হাতেই নেতৃত্বের ভার তুলে দেওয়া হবে? এই ম্যাচটি ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আর এই সিরিজ ভারত জেতার জন্য মরিয়াও। সে কারণেই প্রাক্তন অধিনায়কের উপর ভরসা রাখতে পারে বিসিসিআই।

তবে কিন্তু সেটা হবে স্বাভাবিক পদ্ধতির বিরুদ্ধে। কিছু ক্ষেত্রে যখন প্রধান অধিনায়ক অনুপস্থিত থাকেন, তখন সহ-অধিনায়ক নেতৃত্ব দেন। তবে এই ক্ষেত্রে কেএল রাহুল কুঁচকির চোটের কারণে ছিটকে যাওয়ার পরে, এখনও সহ-অধিনায়কের নামই ঠিক হয়নি।

স্বাভাবিক ভাবেই রোহিত শেষ পর্যন্ত খেলতে না পারলে, বিসিসিআই-কে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। যদি বিরাটকে নেতৃত্ব না দেওয়া হয়, তবে ঋষভ পন্তকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হতে পারে। ২৪ বছরের কিপার-ব্যাটার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। যে সিরিজ ২-২ ড্র হয়ে গিয়েছে। যদিও পন্তের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। তবে নির্বাচকদের তাঁর প্রতি আস্থা অটুট থাকায়, পন্তের ভারতকে নেতৃত্ব দেওয়ার সম্ভাবনা বেশি।

বন্ধ করুন