বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: বিরাটের ভেঁপু বাজানোকে স্পোর্টিংলি নিল বার্মি আর্মি, সমর্থন করলেন ভন
বিরাটের বিতর্কিত সেলিব্রেশন (ছবি:পিটিআই)
বিরাটের বিতর্কিত সেলিব্রেশন (ছবি:পিটিআই)

IND vs ENG: বিরাটের ভেঁপু বাজানোকে স্পোর্টিংলি নিল বার্মি আর্মি, সমর্থন করলেন ভন

  • বার্মি আর্মির উদ্দেশ্যে বিরাটের ব্যঙ্গের পরে ভারতীয় অধিনায়ককে ‘ক্লাসলেস’ বলতেও অনেকে পিছপা হননি।

ওভাল টেস্টের পঞ্চম দিনে বিরাট কোহলির ইংল্যান্ড সমর্থকগোষ্ঠী বার্মি আর্মিকে ভেঁপু বাজানোর ভঙ্গিমায় ব্যঙ্গ করা নিয়ে শোরগোল ক্রিকেটবিশ্ব। একাধিক মহল থেকে ধেয়ে এসেছে সমালোচনা, এমনকী কেউ কেউ তো তাঁকে ‘ক্লাসলেস’ বলতেও পিছপা হননি। তবে বার্মি আর্মি কিন্তু গোটা ব্যাপারটাকে স্পোর্টিংলিই নিয়েছে। উপরন্তু বিরাটের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনও।

প্রবল সমালোচনা সত্ত্বেও ইংল্যান্ড ক্রিকেট দলের সবচেয়ে বিখ্যাত সমর্থকগোষ্ঠী গোটা বিষয়টা হালকাভাবে নিয়ে নিজেদের টুইটারে লেখে, ‘আমরা যখন প্রতিপক্ষকে ব্যঙ্গ করতে পারি, তখন আমাদের কেউ ব্যঙ্গ করলে সেটাও সহ্য করার ক্ষমতা রাখি। ফেয়ার প্লে বিরাট। ম্যাঞ্চেস্টারে দেখা হচ্ছে।’ পাশপাশি মজার ছলে কোহলিকে বার্মি আর্মিতে যোগদানের আহ্বানও দেন তারা। গোটা ঘটনায় বিরাটের সমালোচনার বদলে বরং প্রশংসায়ই করেছেন ভন।

Fox Cricket-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভন বলেন, ‘বিরাট একজন দারুণ অধিনায়ক এবং এনার্জিতে ভরপুর। ও ভেঁপু বাজানোর ইঙ্গিত করে বার্মি আর্মির সঙ্গে একটু মজা করছিল। আমার তো গোটা ব্যাপারটা দারুণ লেগেছে। ক্রিকেটে কোহলির মতো খুব বেশি চরিত্র নেই। ওতো শুধু একটু প্রতিপক্ষ সমর্থকদের ব্যঙ্গ করে নিজেদের সমর্থকদের উৎসাহিতই করছিল। মধ্যাহ্নভোজের পর ও গোটা মাঠের সমর্থকদের চাগিয়ে দিয়েছিল। ও একজন দুর্দান্ত ক্যারেক্টার।’

তবে ভনের সমর্থন বা বার্মি আর্মির গোটা বিষয়টাকে স্পোর্টিংলি নেওয়ার পরেই কিন্তু বিতর্ক থামছে না। একাধিক সমর্থক থেকে নিক কম্পটনের মতো প্রাক্তন ইংরেজ ক্রিকেটাররাও কোহলির এই ভঙ্গিমায় একেবারেই তুষ্ট নন। তবে কোহলির এই সামান্য ব্যাপারটিকে যারা অন্যভাবে নিয়েছেন, তাদের ‘বোরিং’ বলেই দাবি করেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক। পাশপাশি বর্তমান ক্রিকেটে কোহলির মতো চরিত্রেরও প্রয়োজন রয়েছে বলে দাবি ভনের।

‘যারা এই বিষয় নিয়ে অভিযোগ করছে, তারা স্রেফ বোরিং। আমরা একটি বিনোদন জগতে কাজ করি এবং সেখানে কোহলির মতো চরিত্র খুবই প্রয়োজনীয়। ৮০ বা ৯০-র দশকেও শেন ওয়ার্নের মতো চরিত্র ছিল। বিরাটকে বর্তমানে আলাদা লাগে কারণ বর্তমান ক্রিকেটে চরিত্রের খুবই অভাব। ও খোঁচা দিতে পছন্দ করে, সমালোচনা পছন্দ করেনা এবং সমালোচকদের দরাজ জবাব দেয়। আমার ব্যক্তিগতভাবে এগুলো ভালই লাগে। ভারতীয় দলের সঙ্গে ও যেভাবে খেলছে, তা এক কথায় দারুণ।’ মত ভনের।

বন্ধ করুন