বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: প্রাক্তন ভারতীয় ব্যাটিং কোচের তীব্র সমালোচনার মুখে পড়লেন বিরাট কোহলি
আউট হয়ে সাজঘরে ফিরছেন হতাশ বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
আউট হয়ে সাজঘরে ফিরছেন হতাশ বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: প্রাক্তন ভারতীয় ব্যাটিং কোচের তীব্র সমালোচনার মুখে পড়লেন বিরাট কোহলি

  • ২০১৪ সাল থেকে কোহলির আউট হওয়ার ধরনে পার্থক্য রয়েছে বলেই দাবি প্রাক্তন ভারতীয় ব্যাটিং কোচের।

লিডস লজ্জায় আরও একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারতীয় মিডল অর্ডার এবং বিশেষ করে অধিনায়ক বিরাট কোহলির বড় রান করার ব্যর্থতা। কোহলির সাম্প্রতিক সিরিজে ফর্ম নিয়ে আলোচনার অন্ত নেই। ইংল্যান্ডের পরিবেশে ভারত অধিনায়কের ফর্ম নিয়ে এবার মুখ খুললেন জাতীয় দলের প্রাক্তন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার।

চলতি ইংল্যান্ড সফরে লিডসে দ্বিতীয় ইনিংসে কোহলির ব্যাট থেকে প্রথম অর্ধশতরান দেখা গেলেও চতুর্থ দিনের শুরুতে খুব বেশিক্ষণ ক্রিজে টিকে থেকে বড় রান করতে ফের ব্যর্থ হন তিনি। সিরিজের পাঁচ ইনিংসেই উইকেটের পিছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে হয়েছে কোহলিকে। টেকনিক নিয়ে পর্যালোচনা করে অনেক বিশেষজ্ঞই দাবি করেছেন ২০১৪ সালের ভূত ফের তাড়া করছে তাঁকে।

বাঙ্গার মনে করছেন ধৈর্য্যের অভাবই কাল হয়ে দাঁড়াচ্ছে কোহলির ক্ষেত্রে। আকাশ চোপড়ার ইউটিউব চ্যানেলে কথোপকথনের সময় বাঙ্গার বলেন, ‘আমার মতে আসল ব্যাপার হল বিরাট কোহলির বিরুদ্ধে ইংল্যান্ড বোলাররা যেমন ধৈর্য্যের পরিচয় দিয়েছে, সেই ধৈর্য্য দেখাতে ব্যর্থ হয়েছেন তিনি। এটাই একমাত্র পার্থক্য। ও ডিফেন্ড করতে গিয়ে কিন্তু আউট হয়নি, বরং বাইরের বল মারতে গিয়েই বেশিরভাগ নিজের উইকেট হারিয়েছেন কোহলি।’

তবে ২০১৪ সাল থেকে কোহলির আউট হওয়ার ধরনে পার্থক্য রয়েছে বলেই দাবি প্রাক্তন ভারতীয় ব্যাটিং কোচের। ‘২০১৪ সালে ওর আউটগুলো লক্ষ্য করলে দেখা যাবে ও ড্রাইভ মারার থেকে বল ডিফেন্ড করতে গিয়েই বেশিবার আউট হয়েছে। আমার মনে হচ্ছে ও অপ্রয়োজনীয়ভাবে ছয়-সাত নম্বর স্টাম্পের বল খেলতে যাচ্ছে , যার কোন দরকার নেই। বোলারের বল ছাড়ার সময় ওর নিজের ব্যাটিং পজিশনের দিকে নজর দেওয়া উচিত।’

লিডসে হেরে সিরিজে লিড হারিয়েছে ভারতীয় দল। ২ সেপ্টেম্বর থেকে ওভালে চতুর্থ টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে। দলে এই টেস্টে বেশ কিছু পরিবর্তন হলেও হতে পারে। তবে আবারও একবার সকলের নজর থাকবে ব্যাটসম্যান বিরাট কোহলির দিকে। তিনি লিডসে যে ফর্ম দেখিয়েছিলেন তার ওপর ভর করে বড় রান করতে পারেন কিনা, এখন সেটাই দেখার অপেক্ষা।

বন্ধ করুন