বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: বার্মি আর্মিকে অনুকরণ করলেন বিরাট, খচে লাল ইংরেজরা
ইংল্যান্ড সমর্থকদের উদ্দেশ্যে বিরাট কোহলির বিতর্কিত ইঙ্গিত। ছবি- পিটিআই।
ইংল্যান্ড সমর্থকদের উদ্দেশ্যে বিরাট কোহলির বিতর্কিত ইঙ্গিত। ছবি- পিটিআই।

IND vs ENG: বার্মি আর্মিকে অনুকরণ করলেন বিরাট, খচে লাল ইংরেজরা

  • ইংল্যান্ড সমর্থকদের উদ্দেশ্য করা বিরাটের এই ব্যঙ্গাত্মক ইঙ্গিত নিয়ে ক্রিকেটমহল দুইভাগে বিভক্ত।

বিরাট কোহলি আর বিতর্ক যেন একে অপরের চিরসখা। মাঠে একের পর এক নজির গড়ে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার পাশপাশি নিজের আচরণের জন্য একাধিকবার বিতর্কে জড়িয়েছেন ভারতীয় অধিনায়ক। ওভাল টেস্টেও এর অন্যথা হল না। ভারত ম্যাচ জিতলেও বিরাট কোহলির ইংলিশ সমর্থকদের উদ্দেশ্যে করা এক ইঙ্গিত নিয়ে তোলপাড় ব্রিটিশ ও অজি মিডিয়া। 

সোমবার (৬ সেপ্টেম্বর) কোহলির ভারতীয় দল ওভালে চতুর্থ টেস্টে শেষদিনে ইংল্যান্ডের দশ উইকেট তুলে নিয়ে, ১৫৭ রানে ম্যাচ জিতে সিরিজে ২-১ পুনরায় লিড নিতে সক্ষম হয়। তবে ম্যাচ চলাকালীন ভারতীয় অধিনায়ককে হাসিব হামিদ আউট হওয়ার পরই প্রসিদ্ধ ইংল্যান্ড দলের সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির দিকে ঘুরে ভেঁপু বাজানোর ইঙ্গিত করতে দেখা যায়। বার্মি আর্মিরা মাঠে আকছার ভেঁপু বাজিয়ে দলকে উৎসাহ জোগানোর পাশপাশি পরিবেশ তৈরি করতে সচেষ্ট হন। তাদের উদ্দেশ্য করা বিরাটের এই ব্যাঙ্গাত্মক ইঙ্গিত নিয়ে দুইভাগে বিভক্ত ক্রিকেট মহল। আবার ইংল্যান্ডের চিরশত্রু অস্ট্রেলিয়ার এক ওয়েব পোর্টাল Yahoo Sport-এর একটি বেশ বড়রকমের আর্টিকেল এই ঘটনাটি ধরেই রিপোর্ট লেখা হয়।

সেই রিপোর্টে এক ইংলিশ সাংবাদিকের সোশ্যাল মিডিয়ায় এক পোস্টসহ বিভিন্ন প্রতিক্রিয়া তুলে ধরা হয়। সেই সাংবাদিক লেখেন, ‘দারুণ ব্যাপার। ওর সতীর্থরা উইকেট নিয়ে সেলিব্রেট করছে, আর এদিকে কোহলি ব্যস্ত ইংলিশ সমর্থকদের উপহাস করতে। কোন পথই বাদ দেয় না ও!’ পরে তিনি নিজের পোস্ট ব্যাখা করে লেখন, ‘কোন রকমের বিভ্রান্তি এড়াতে আমি জানাতে চাই যে, আমি কোনরকমভাবেই এই আচরণকে সমর্থন করি না। আমার অদ্ভুত লাগে যখন দেখি কোন ক্রীড়াবিদ প্রতিপক্ষকে পর্যদুস্ত করার পরও, সন্তুষ্ট না হয়ে তাদের সমর্থকদেরও বিদ্রুপ করতে উদ্যত হন।’

শুধু সেই সাংবাদিকই নন, প্রাক্তন ইংলিশ ওপেনার নিক কম্পটনও দাবি করেন, ‘এটা ওকে শোভা দেয় না। এর কোনরকম প্রয়োজন নেই।’ এমনকী বার্মি আর্মির তরফে ব্যঙ্গাত্মকভাবে লেখা হয়, ‘আমরা জানি তুমি আমাদের সঙ্গে যোগ দিতে চাও। তোমার সঙ্কেত আমরা বুঝতে পেরেছি।’ তবে অনেকেই কোহলির সমর্থনে এসেও দাঁড়ান। এক নেটনাগরিক লেখেন, ‘কোহলি তোমাদেরকে তোমাদেরই তৈরি ওষুধের ডোজ দিচ্ছেন।’ আবার আরেকজন লেখেন, ‘কোহলি এক ইঙ্গিতেই বার্মি আর্মিকে ধ্বংস করে দিয়েছে।’ ম্যাঞ্চেস্টারে শেষ টেস্টে এই ঘটনাগুলি যে উত্তেজনার পারদ আরও চড়াবে তাতে কোন সন্দেহ নেই।

বন্ধ করুন