বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: কোহলির ব্যর্থতায় তাঁর শৃঙ্খলা পরায়ণতা নিয়েই প্রশ্ন তুলে দিলেন ওয়াসিম জাফর
বিরাট কোহলি। ছবি- রয়টার্স (Reuters)
বিরাট কোহলি। ছবি- রয়টার্স (Reuters)

IND vs ENG: কোহলির ব্যর্থতায় তাঁর শৃঙ্খলা পরায়ণতা নিয়েই প্রশ্ন তুলে দিলেন ওয়াসিম জাফর

  • ইংল্যান্ড সফরে এখনও অবধি পাঁচ ইনিংসে কোহলির মোট সংগ্রহ ১২৪ রান।

২০১৮ সালে ইংল্যান্ডের মাটি সাক্ষী থেকেছিল কোহলির ক্লাসের। তবে ২০২১ সালে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির ব্যাট তেমনভাবে চলেনি। তিন টেস্টে পাঁচ ইনিংসের পর ২৪.৮০ গড়ে তাঁর মোট সংগ্রহ ১২৪ রান। কোহলির ব্যথর্তা নিয়ে না না মুনির না না মত। এবারে সেই পর্যালোচনায় সামিল হলেন ওয়াসিম জাফরও।

তবে শুধু ইংল্যান্ড সফর নয়, বেশ কয়েকদিন ধরেই বড় রান পাননি কোহলি। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শেষবার শতরান দেখা গিয়েছিল কোহলির ব্যাট থেকে। তারপর কেটে গিয়েছে ৫১টি ইনিংস ও প্রায় দু'বছর। এই ব্যর্থতা নিয়ে বলতে গিয়ে, নিজের ইউটিউব চ্যানেলে জাফর দাবি করেন গত বারের ইংল্যান্ড সফরের মতো শৃঙ্খলা এবারে সফরে একদমই দেখাতে পারছেন না কোহলি। আর এই শৃঙ্লার অনুপস্থিতিই ভোগাচ্ছে তাঁকে।

‘বিরাট একটি অর্ধশতরান করেছেন বটে, তবে আমরা ওর থেকে অনেক বেশি কিছু আশা করি, কারণ ও একজন ক্লাস ক্রিকেটার। ওর উচিত ও যেভাবে এই সিরিজে আউট হচ্ছে, সেই প্যাটার্ন নিয়ে একটু ভাবনাচিন্তা করা। ও ছয়, সাত নম্বর স্টাপের বলগুলিকে ডিফেন্ড করচে যাচ্ছে। ২০১৮ সালে ও নিজের ব্যাটিংয়ে যে শৃঙ্খলা দেখিয়েছিল, সেই ছবি এই সিরিজে দেখা যাচ্ছে না।’ মত জাফরের।

এখনও অবধি তিনটি টেস্টের পর সিরিজে দুই দলই একটি করে ম্যাচ জিতেছেন। লিডসে ব্যাটিং ব্যর্থতার পর ভারতীয় মিডল অর্ডার নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। তাই সেইসব প্রশ্নের জবাব দিতে বিরাটের অবশিষ্ট টেস্টগুলিতে ফর্মে ফেরা খুবই গুরুত্বপূর্ণ বলে জানান জাফর।

প্রাক্তন ভারতীয় ওপেনার বলেন, ‘ওর এই অবশিষ্ট টেস্টগুলিতে রান করা অত্যন্ত প্রয়োজনীয়। কারণ ব্যাট হাতে ওর অবদান দলের সাফল্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’ হেডিংলেতে দ্বিতীয় ইনিংসের ফর্মকে কাজে লাগিয়ে চতুর্থ টেস্টে ওভালে কোহলি বড় রান করতে পারেন কি না, সেইদিকে গোটা বিশ্বের নজর থাকবে।

বন্ধ করুন