বাংলা নিউজ > ময়দান > স্টিভ ওয়াকে টপকে গেলেন কোহলি, ছুঁলেন রিকি পন্টিংয়ের সর্বকালীন রেকর্ড
বিরাট কোহলি ও স্টিভ ওয়া। ছবি- পিটিআই/ফাইল।
বিরাট কোহলি ও স্টিভ ওয়া। ছবি- পিটিআই/ফাইল।

স্টিভ ওয়াকে টপকে গেলেন কোহলি, ছুঁলেন রিকি পন্টিংয়ের সর্বকালীন রেকর্ড

  • মোতেরায় ক্যাপ্টেন হিসেবে কোহলির পাঁচটি নজির।

মোতেরায় শেষ টেস্টে ইংল্যান্ডকে এক ইনিংস ও ২৫ রানে হারানোর সুবাদে ৩-১ ব্যাবধানে সিরিজ জেতে টিম ইন্ডিয়া। ফলে আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডকে টপকে এক নম্বরে উঠে আসে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে থেকে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে ভারত।

রুটদের বিরুদ্ধে সিরিজ জয়ে ভারত শুধু দলগতভাবেই লাভবান হয়নি, বরং ব্যক্তিগত বেশ কয়েকটা নজির গড়েন বিরাট কোহলিও। বিশেষ করে ক্যাপ্টেন্সির নিরিখে কোহলি একাধিক উল্লেখযোগ্য মাইলস্টোন ছুঁয়ে ফেলেন এই ম্যাচ তথা সিরিজ জয়ের সঙ্গে সঙ্গে।

১. ভারতকে সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁয়ে ফেলেন কোহলি। ধোনি ও কোহলি উভয়েই টিম ইন্ডিয়াকে ৬০টি করে টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

২. ক্যাপ্টেন হিসেবে ঘরের মাঠে সবথকে বেশি টেস্টে জয়ের নিরিখে স্টিভ ওয়াকে টপকে গেলেন বিরাট। নিজেদের দেশে ক্যাপ্টেন হিসেবে কোহলি টেস্ট জিতলেন মোট ২৩টি। স্টিভ ওয়ার নেতৃত্বে অস্ট্রেলিয়া দেশের মাঠে মোট ২২টি টেস্ট জেতে। ভারতীয়দের মধ্যে ঘরের মাঠে সবথেকে বেশি টেস্ট জয়ের নিরিখে আগের ম্যাচেই ধোনিকে (২১) পিছনে ফেলে দেন বিরাট।

৩. দেশের মাঠে কোহলির নেতৃত্বে টানা ১০টি টেস্ট সিরিজ জিতল ভারত। এই নিরিখে বিরাট ছুঁয়ে ফেললেন রিকি পন্টিংয়ের সর্বকালীন রেকর্ড। পন্টিংয়ের নেতৃত্বে অস্ট্রেলিয়া ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ জেতে।

৪. সার্বিকভাবে টেস্টের ইতিহাসে সবথেক বেশি ম্যাচ জেতা ক্যাপ্টেনদের তালিকায় কিংবদন্তি ক্লাইভ লয়েডকে ছুঁয়ে ফেললেন বিরাট। বিরাটের অধিনায়কত্বে ভারত টেস্ট জেতে ৩৬টি। ক্লাইভ লডেয়ের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ৩৬টি টেস্টে জয় তুলে নিয়েছে। দু'জনে যুগ্মভাবে সবথেকে বেশি টেস্ট জয়ী ক্যাপ্টেনদের তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করছেন। তাঁদের সামনে রয়েছেন গ্রেম স্মিথ (৫৩), রিকি পন্টিং (৪৮) ও স্টিভ ওয়া (৪১)।

৫. সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার নিরিখে কোহলি ও ধোনি যুগ্মভাবে ষষ্ঠ স্থানে রয়েছেন। এই তালিকায় তাঁদের থেকে এগিয়ে রয়েছেন গ্রেম স্মিথ (১০৯), বর্ডার (৯৩), ফ্লেমিং (৮০), পন্টিং (৭৭) ও লয়েড (৭৪)।

বন্ধ করুন