বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: অজিদের হারের উদাহরণ টেনে ডিআরএস নিয়ে কোহলিকে সতর্ক করলেন লক্ষ্মণ
ডিআরএস নিয়ে সমস্যায় বিরাট।
ডিআরএস নিয়ে সমস্যায় বিরাট।

Ind vs Eng: অজিদের হারের উদাহরণ টেনে ডিআরএস নিয়ে কোহলিকে সতর্ক করলেন লক্ষ্মণ

  • শুক্রবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে দু'টো ভুল রিভিউ নেন বিরাট কোহলি। মহম্মদ সিরাজের ২ ওভারে দু'টো ডিআরএস নষ্ট করেন ভারত অধিনায়ক। প্রথম বার ২১তম ওভারের শেষ বলে। দ্বিতীয় বার ২৩ ওভারের চার নম্বর বলে!

ডিআরএস নিয়ে বারবার ভূল সিদ্ধান্ত নিচ্ছেন বিরাট কোহলি। যার জেরে কিন্তু সমস্যায় পড়তে হতে পারে ভারতকে। সেই কথাটা ভারত অধিনায়ককে মনে করিয়ে দিলেন ভিভিএস লক্ষ্মণ। বিরাটকে সাবধান করতে তিনি অস্ট্রেলিয়ার উদাহরণ টেনেছেন। ভুল ডিআরএস কল করে নিজেদের পায়ে নিজেরাই কুড়ুল মেরেছিল অস্ট্রেলিয়া। যার জেরে টেস্ট ম্যাচ হারতে হয় তাদের।

লক্ষ্মণ বলেছেন, ‘আমি ভুলতে পারব না, কী ভাবে অস্ট্রেলিয়া হেডিংলেতে টেস্ট ম্যাচটি হেরে গিয়েছিল।  নাথান লিয়নের জন্য জ্যাক লিচ ডিআরএস নিতে বলেছিল। টিম পেইন যদি সে দিন সেই কথায় গুরুত্ব না দিয়ে ডিআরএস না নিত, যেখানে বলটা পরিষ্কার ভাবে লেগ স্ট্যাম্পের বাইরে বের হয়ে যাচ্ছিল…. এই ভাবে রিভিউ নষ্ট করেছিল। এবং ঠিক তার পরের ওভারেই বেন স্টোকস আউট ছিল। কিন্তু আম্পায়ার দেননি। অথচ অস্ট্রেলিয়ার আর রিভিউ বেঁচে ছিল না। ওরা কিন্তু টেস্ট ম্যাচটা জিততে পারত।’

শুক্রবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে দু'টো ভুল রিভিউ নেন বিরাট কোহলি। মহম্মদ সিরাজের ২ ওভারে দু'টো ডিআরএস নষ্ট করেন ভারত অধিনায়ক। প্রথম বার ২১তম ওভারের শেষ বলে। দ্বিতীয় বার ২৩ ওভারের চার নম্বর বলে! এই দু'বারই সিরাজের কথা শুনে ডিআরএস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর দু'বারই এই সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়।

সে কারণেই লক্ষ্মণ বলেছেন, ‘কী ভাবে এবং কখন এর (রিভিউ) ব্যবহার করতে হবে, সেই সম্পর্কে খুব সতর্ক থাকতে হবে। বোলারদের আবেগ থাকবেই। বোলাররা মনে করেই থাকে, প্রতিটি বল প্যাডে গিয়ে লাগছে। অর্থাৎ এলবিডব্লিউ হবে। এই বিষয়ে অধিনায়ককে অনেক বেশি মাথা ঠাণ্ডা রাখতে হবে। আবেগপ্রবণ হলে চলবে না। দু'-এক জন এ রকম কিছু প্লেয়ারের উপর ভরসা করতে হবে, যারা এই বিষয়ে স্পষ্ট কিছু ধারণা দিতে পারবে। এই রিভিউ-এর জন্য কিন্তু হেডিলিং-এ অস্ট্রলিয়ার টেস্টে হারের মতো ঘটনাও ঘটতে পারে।’

বন্ধ করুন