বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: লক্ষ্মণের ভরসা কি রাখতে পারবেন এই তরুণ ভারতীয়? উত্তর মিলতে পারে রবিবার
ভিভিএস লক্ষ্মণ এবং শুভমন গিল। (ছবি সৌজন্য, টুইটার @VVSLaxman281 এবং পিটিআই)
ভিভিএস লক্ষ্মণ এবং শুভমন গিল। (ছবি সৌজন্য, টুইটার @VVSLaxman281 এবং পিটিআই)

Ind vs Eng: লক্ষ্মণের ভরসা কি রাখতে পারবেন এই তরুণ ভারতীয়? উত্তর মিলতে পারে রবিবার

  • লক্ষ্মণের প্রশংসা পেলেও দেশের মাটিতে নিজের প্রথম টেস্টে বাড়তি দায়িত্ব নিতে হবে তাঁকে।

শুভব্রত মুখার্জি

অস্ট্রেলিয়ার মাটিতে তাঁদের গতিময়, বাউন্স পূর্ণ উইকেটে টেস্ট ম্যাচে অভিষেক মোটেও সহজ কাজ নয়। আর সেই কাজটাই অত্যন্ত দক্ষতার সঙ্গে করে দেখিয়েছেন ডান-হাতি তরুণ ওপেনার শুভমন গিল। অজিভূমে অ্যাডিলেড টেস্টে সুযোগ পাননি। তবে দ্বিতীয় টেস্টে সুযোগ পাওয়ার পর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক ভালো ইনিংস উপহার দিয়েছেন শুভমন গিল। মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে অপরাজিত থেকে ভারতকে এনে দেন কাঙ্ক্ষিত জয়। ফলে সিরিজে ১-১ ফলে সমতা ফেরায় ভারত। ব্রিসবেনে যখন ভারত রান তাড়া করে জেতে, তখন ৯১ রানের এক অসাধারণ ইনিংস খেলেন তিনি।

এবার সেই তরুণ তুর্কি শুভমন গিলের ব্যাপারে তার মতামত ব্যক্ত করলেন ভারতীয় কিংবদন্তি ভিভিএস লক্ষ্মণ। তিনি জানান, ভবিষ্যতে ভারতের হয়ে সবধরনের ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন শুভমন। অভিজ্ঞ অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকে সামলে শুভমনের ঠান্ডা মাথার নিখুঁত ব্যাটিং টেস্ট দলে তাঁর জায়গা বর্তমানে পাকা করে দিয়েছে বলেই মনে করেন লক্ষ্মন। অস্ট্রেলিয়ায় ছ'ইনিংসে ২৫৯ রান করেন শুভমন।

তাঁর এই পারফরম্যান্সের ফলে ইংল্যান্ডের বিরুদ্ধেও ওপেন করবেন। রোহিত শর্মা এবং গিলকে ওপেনের সুযোগও দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এক সাক্ষাৎকারে লক্ষ্মণ গিলের ভূয়সী প্রশংসা করে বলেছেন, 'ভবিষ্যতে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার হতে চলেছে শুভমন। শুধু টেস্ট নয়, সব ধরনের ক্রিকেটেই ও এই জায়গাটা পেতে চলেছে। খুব সহজে ও আজকের জায়গায় পৌঁছায়নি। আইপিএল, ভারত এ, পঞ্জাবের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট সব জায়গায় রান করেছেও। নিজের সুযোগ পাওয়ার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করেছে শুভমন।

তবে লক্ষ্মণের প্রশংসা পেলেও দেশের মাটিতে নিজের প্রথম টেস্টে বাড়তি দায়িত্ব নিতে হবে শুভমনকে। চেন্নাইয়ে দ্বিতীয় দিনের শেষে ইতিমধ্যে আট উইকেটে ৫৫৫ রান তুলে ফেলেছে ইংল্যান্ড। ফলে নিদেনপক্ষে ড্রয়ের জন্য রবিবার শুভমনের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ভারত।

বন্ধ করুন