বাংলা নিউজ > ময়দান > ভনকে টপকে ইংল্যান্ডের সবথেকে সফল টেস্ট অধিনায়কের মুকুট মাথায় পরলেন রুট
জো রুট। ছবি- রয়টার্স (Reuters)
জো রুট। ছবি- রয়টার্স (Reuters)

ভনকে টপকে ইংল্যান্ডের সবথেকে সফল টেস্ট অধিনায়কের মুকুট মাথায় পরলেন রুট

  • হেডিংলে টেস্টে জয়ের সুবাদে মাইকেল ভনের সর্বকালীন ক্যাপ্টেন্সি রেকর্ড ভেঙে দিলেন জো রুট।

হেডিংলে টেস্টে ভারতকে এক ইনিংস ও ৭৬ রানে হারিয়ে ইংল্যান্ড শুধু সিরিজে সমতা ফেরাল এমনটা নয়, বরং এই ম্যাচ জিতে ক্যাপ্টেন হিসেবে দুরন্ত এক ব্যক্তিগত নজির গড়েন জো রুট। বলা ভালো যে, হেডিংলে টেস্ট জয়ের সঙ্গে সঙ্গেই ইংল্যান্ডের সর্বকালের সফল টেস্ট অধিনায়কে পরিণত হলেন রুট।

গত ভারত সফরে চেন্নাইয়ের প্রথম টেস্টে শেষবার দীর্ঘতম ফর্ম্যাটে জয় পায় ইংল্যান্ড। তার পরে ভারতের বিরুদ্ধে তিনটি টেস্টে হারতে হয় ব্রিটিশদের। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১টি টেস্ট ড্র করেন ও একটিতে হেরে বসেন রুটরা। এবার চলতি পতৌদি ট্রফির প্রথম দু'টি টেস্টের একটি ড্র হয় ও একটিতে জেতে ভারত।

সুতরাং, হেডিংলের জয়ের আগে টানা ৭টি টেস্টে (৫টি হার ও ২টি ড্র) জয় অধরা ছিল ইংল্যান্ডের। চেন্নাইয়ের শেষ ম্যাচে জয়ের সুবাদে ইংল্যান্ড অধিনায়ক হিসেবে মাইকেল ভনের সবথেকে বেশি ২৬টি টেস্ট জেতার রেকর্ড ছুঁয়ে ফেলেছিলেন রুট। এবার হেডিংলে টেস্ট জিতে ভনের রেকর্ড ভেঙে দিলেন তিনি। ইংল্যান্ডের ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি ২৭টি টেস্ট জেতার রেকর্ড এখন এককভাবে রুটের দখলে চলে আসে।

ভন ৫১টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন। তাঁর নেতৃত্বে দল জেতে ২৬টি টেস্টে। রুট এই নিয়ে ৫৫টি টেস্টে ব্রিটিশদের নেতৃত্ব দিলেন। এই তালিকায় যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন অ্যান্ড্রু স্ট্রস ও অ্যালেস্টার কুক। স্ট্রসের নেতৃত্বে ৫০টি টেস্টের মধ্যে ইংল্যান্ড জেতে ২৪টি ম্যাচে। অ্যালেস্টার কুকের ক্যাপ্টেন্সিতে ৫৯টি টেস্টের মধ্যে ব্রিটিশরা জয় তুলে নেয় ২৪টি ম্যাচে।

বন্ধ করুন