বাংলা নিউজ > ময়দান > ম্যাকগ্রা, আক্রমের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের এলিট লিস্টে অ্যান্ডারসন
জেমস অ্যান্ডারসন। ছবি- টুইটার।
জেমস অ্যান্ডারসন। ছবি- টুইটার।

ম্যাকগ্রা, আক্রমের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের এলিট লিস্টে অ্যান্ডারসন

  • রাহানেকে ফিরিয়ে বিরল মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ব্রিটিশ পেসার।

মোতেরায় ভারতের বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্টের দ্বিতীয় দিনে অনবদ্য এক নজির গড়েন জেমস অ্যান্ডরসন। টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন অজিঙ্কা রাহানের উইকেট তুলে নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটের বিরল এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন অভিজ্ঞ ব্রিটিশ পেসার।

প্রয়োজন ছিল ২টি উইকেট। প্রথম দিনে শুভমন গিলকে ফেরত পাঠান অ্যান্ডারসন। দ্বিতীয় দিনে রাহানের উইকেট পকেটে পোরা মাত্রই লক্ষ্যে পৌঁছে যান জিমি। রাহানেই হলেন সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অ্যান্ডারসনের ৯০০তম শিকার। ইতিহাসের তৃতীয় পেসার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০ উইকেট ক্লাবের সদস্য হলেন ব্রিটিশ তারকা।

অ্যান্ডারসনের আগে এই কৃতিত্ব দেখিয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ও পাকিস্তানের ওয়াসিম আক্রম। টেস্ট (৫৬৩), ওয়ান ডে (৩৮১) ও আন্তর্জাতিক টি-২০ (৫) মিলিয়ে ম্যাকগ্রা মোট ৯৪৯টি উইকেট নিয়েছেন। টেস্ট (৪১৪) ও ওয়ান ডে (৫০২) মিলিয়ে আক্রম নিয়েছেন ৯১৬টি উইকেট। রাহানের উইকেট নেওয়ার পর টেস্টে অ্যান্ডারসনের শিকার দাঁড়ায় ৬১৩। তিনি ওয়ান ডে ক্রিকেটে ২৬৯টি উইকেট দখল করেছেন। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১৮টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে।

সার্বিকভাবে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় ৬ নম্বরে রয়েছেন অ্যান্ডারসন। সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিধরনের নামে। তিনি মোট ১৩৪৭টি উইকেট নিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন শেন ওয়ার্ন। তাঁর ঝুলিতে রয়েছে ১০০১টি উইকেট। তৃতীয় স্থানে রয়েছেন কুম্বলে। তিনি নিয়েছেন ৯৫৬টি উইকেট। চার ও পাঁচ নম্বরে রয়েছেন যথাক্রমে ম্যাকগ্রা ও আক্রম। সুতরাং আন্তর্জাতিক ক্রিকেটে ৯০০ উইকেট ক্লাবের ষষ্ঠ সদস্য হলেন অ্যান্ডারসন।

বন্ধ করুন