বাংলা নিউজ > ময়দান > ১০০তম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক শতরান হুডার, ভারতের হয়ে প্রথম কে সেঞ্চুরি করেছিলেন মনে আছে?

১০০তম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক শতরান হুডার, ভারতের হয়ে প্রথম কে সেঞ্চুরি করেছিলেন মনে আছে?

শতরানের পরে দীপক হুডা। ছবি- এএফপি (AFP)

আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে দুর্দান্ত শতরান করেন দীপক হুডা।

দেশের জার্সিতে সেঞ্চুরি করা সব ক্রিকেটারের কাছেই স্পেশাল। তার উপর আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান হলে তা সব ক্রিকেটারের কাছে চিরস্মরণীয় হয়ে থাকে। স্বাভাবিকভাবেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচের দুর্দান্ত সেঞ্চুরি দীপক হুডার কাছে বিশেষ হয়ে থাকবে। তবে ভারতীয় ক্রিকেটের ইতিহাসেও ডাবলিনের এই শতরানটি আলাদাভাবে চিহ্নিত হয়ে থাকবে।

বরং বলা ভালো যে, আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে দীপক হুডা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকালীন জায়গা করে নেন। আসলে হুডা হলেন ভারতের ১০০তম ক্রিকেটার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেন। তাঁর আগে ভারতের মোট ৯৯ জন ক্রিকেটার ইন্টারন্যাশনাল ক্রিকেটে তিন অঙ্কের ইনিংস খেলেছিলেন।

আরও পড়ুন:- IND vs IRE: ২২৫ রান তুলেও জিততে দম বেরিয়ে গেল ভারতের, শেষ ওভারে মান রাখলেন উমরান

১৯৩৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন লালা অমরনাথ। সুতরাং, যাত্রা শুরু হয়েছিল ৮৯ বছর আগে। মাঝে ১৯৯২ সালে ৫০তম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেন ডব্লিউ ভি রামন। এবার দীপক হুডাকে মিলিয়ে একশো জন আন্তর্জাতিক শতরানকারী পেয়ে গেল ভারতীয় ক্রিকেট।

আরও পড়ুন:- IND vs IRE: চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে T20I সেঞ্চুরি হুডার, আর কাদের রয়েছে এই কৃতিত্ব?

উল্লেখ্য, ডাবলিনে দীপক হুডা ৯টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫৭ বলে ১০৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন। তিনি চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন। তাঁর আগে সুরেশ রায়না, রোহিত শর্মা ও লোকেশ রাহুল আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে শতরান করেছেন।

বন্ধ করুন