বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: মারকাটারি ফর্ম্যাটে ছক্কাহীন T20I, ভারতে এমনটা আগে কখনও ঘটেনি- বিরল রেকর্ড

IND vs NZ: মারকাটারি ফর্ম্যাটে ছক্কাহীন T20I, ভারতে এমনটা আগে কখনও ঘটেনি- বিরল রেকর্ড

ম্যাচের শেষে সৌজন্য বিনিময় দু'দলের ক্রিকেটারদের। ছবি- এএনআই।

India vs New Zealand 2nd T20I: লখনউয়ে ভারত-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচের চারটি বিরল নজিরে চোখ রাখুন।

শুধু ভারতেই নয়, বরং উপমহাদেশে ক্রিকেট খেলা হলে স্কোরবোর্ডে বিস্তর রান উঠবে, এটাই প্রত্যাশিত। বিশেষ করে ভারতে টি-২০ ম্যাচ মানে চার-ছক্কার ঝড় উঠবে, এটাই আশা করেন ক্রিকেটপ্রেমীরা এবং সেটা দেখতেই দর্শরা মাঠে আসেন। যদিও রানের ফুলঝুরি দেখার আশায় যাঁরা মাঠে যান অথবা টেলিভিশনের পর্দায় চোখ রাখেন, লখনউয়ে ভারত-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ নিতান্ত হতাশ করবে তাঁদের। কেননা, এক অতি বিরল নজির গড়ে বসে লখনউয়ের আন্তর্জাতিক টি-২০ ম্যাচটি।

আসলে লখনউয়ের দ্বিতীয় টি-২০ ম্যাচে দু'দলের কোনও ব্যাটসম্যান একটিও ছক্কা মারেননি। ভারতের মাটিতে ছেলেদের কোনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচে এমনটা আগে কখনও হয়নি। অর্থাৎ, ভারতে অনুষ্ঠিত হওয়া ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট ম্যাচে একটিও ছক্কা মারেননি কেউ, এমন ঘটনা নজিরবিহীন।

এমনট নয় যে, ম্য়াচে বিস্তর চার মেরেছেন ব্যাটাররা। নিউজিল্যান্ড ২০ ওভার এবং ভারত ১৯.৫ ওভার ব্যাট করে। দুই ইনিংস মিলিয়ে সাকুল্যে ১৪টি চার দেখা গিয়েছে। নিউজিল্যান্ডের ইনিংসে ৬টি এবং ভারতের ইনিংসে ৮টি বাউন্ডারি দেখা গিয়েছে। এছাড়াও ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টি-২০ ম্যাচ আরও কয়েকটি বিরল নজির গড়ে। দেখে নেওয়া যাক সেই তালিকা।

আরও পড়ুন:- IND vs NZ: মাঠে ফিরেই ভারতীয়দের মধ্যে এক নম্বরে চাহাল, ভেঙে দিলেন ভুবনেশ্বরের দুর্দান্ত রেকর্ড

সব থেকে কম রান-রেট: ভারতের মাটিতে ছেলেদের কোনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সব থেকে কম রান-রেট (৫.০২) দেখা যায় এই ম্যাচে। আগের রেকর্ড ছিল ২০১৬ সালে ভাইজ্যাগের ভারত-শ্রীলঙ্কা ম্যাচের। সেই ম্যাচের রান-রেট ছিল ৫.২১।

স্পিনারদের সব থেকে বেশি বল: পূর্ণ সদস্য দেশের আন্তর্জাতিক টি-২০ ম্যাচে স্পিনারদের সব থেকে বেশি বল করার রেকর্ড গড়ে লখনউয়ের এই ম্যাচ। স্পিনাররা মোট ১৭৯টি বল করেন এই ম্যাচে। আগের রেকর্ড ছিল ২০২১ সালে ঢাকার বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের। সেই ম্যাচে স্পিনারার সাকুল্যে ১৬৮টি বল করেছিলেন।

আরও পড়ুন:- U19 Women's WC: বিশ্বচ্যাম্পিয়ন হয়ে মিতালি-ঝুলনদের স্বপ্নপূরণ করলেন শেফালিরা, ভবিষ্যতের তারাদের হদিশ পেল ভারত

নিউজিল্যান্ডের সব থেকে কম রানের টি-২০ ইনিংস: লখনউয়ে শুরুতে ব্যাট করে নিউজিল্যান্ড ৮ উইকেটে ৯৯ রান সংগ্রহ করে। ভারতের বিরুদ্ধে ছেলেদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নিউজিল্যান্ডের এটিই সব থেকে কম রানের দলগত ইনিংস। আগের রেকর্ড ছিল ২০২১ সালে কলকাতায় ১১১ রানের।

উল্লেখ্য, সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে শুরুতে ব্যাট করে নিউজিল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৯৯ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে ভারত ১৯.৫ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলে ম্যাচ জিতে যায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন