বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: টেস্টের সুদীর্ঘ ইতিহাসে একমাত্র বোলার হিসেবে জন্মভূমি মুম্বইয়ে অনন্য নজির আজাজের
উইকেট নিয়ে আজাজের সেলিব্রেশন। ছবি- পিটিআই। (PTI)
উইকেট নিয়ে আজাজের সেলিব্রেশন। ছবি- পিটিআই। (PTI)

IND vs NZ: টেস্টের সুদীর্ঘ ইতিহাসে একমাত্র বোলার হিসেবে জন্মভূমি মুম্বইয়ে অনন্য নজির আজাজের

  • মুম্বইয়ে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের সবকটি উইকেটই নেন আজাজ।

মুম্বই ছেড়ে থেকে ২৫ বছর আগে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল আজাজ প্যাটেলের পরিবার। আজ, ৪ ডিসেম্বর, আড়াই দশক পর নিজের সেই জন্মভূমিতেই ইতিহাসের পাতায় নাম তুললেন আজাজ। তবে ভারতের হয়ে নয়, বরং ভারতেরই বিরুদ্ধে নিউজিল্যান্ডের হয়ে খেলেন তিনি।

যে শহরে তাঁর জন্ম, সেই শহরেই ‘বিদেশি’ আজাজ, অনিল কুম্বলে এবং জিম লেকারের পাশে এলিট লিস্টে নিজের নাম লিখিয়ে নিলেন আজাজ। ভারতের বিরুদ্ধে ওয়াংখেড়েতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রানের বিনিময়ে দশটি উইকেটই নেন কিউয়ি স্পিনার। বাকি দুই স্পিনার আগেই এই কাজ করলেও আজাজ যে কৃতিত্ব গড়লেন, তা টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনন্য। এর আগে কেউ কোনোদিন তা করে দেখাননি।  

মুম্বইয়ে জন্ম হলেও আজাজ মুম্বইকর নন, বর্তমানে তিনি কিউয়ি। ওয়াংখেড়ে টেস্ট তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নিলেও এর আগে কেউ অ্যাওয়ে টেস্টে এই কৃতিত্ব গড়েননি। অনিল কুম্বলে ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে এই কৃতিত্ব গড়েছিলেন ফিরোজ শাহ কোটলায়। তার আগে জিম লেকার অস্ট্র্রেলিয়ার বিরুদ্ধে ১৯৫৬ সালে ম্যাঞ্চেস্টারে এই কৃতিত্ব গড়েন। তবে আজাজের মতো দেশের বাইরে কেউই তা করেননি। সুতরাং, এই অর্থে আজাজ অনন্য। 

বন্ধ করুন