বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ১০-এ ১০, ভারতের সবক’টি উইকেট নিয়ে ১০০ বছর পুরনো কৃতিত্বের পুনরাবৃত্তি ঘটালেন আজাজ
দুরন্ত কৃতিত্ব গড়ে দর্শকদের বাহবা কুড়াচ্ছেন আজাজ। ছবি- পিটিআই (PTI)
দুরন্ত কৃতিত্ব গড়ে দর্শকদের বাহবা কুড়াচ্ছেন আজাজ। ছবি- পিটিআই (PTI)

IND vs NZ: ১০-এ ১০, ভারতের সবক’টি উইকেট নিয়ে ১০০ বছর পুরনো কৃতিত্বের পুনরাবৃত্তি ঘটালেন আজাজ

  • ১৯২১ সালে গ্লস্টাশায়ার-সামারসেট ম্যাচে শেষবার এই কৃতিত্ব গড়া হয়েছিল। 

যে কোনো পরিস্থিতিতে, যে কোনো জায়গায় পাঁচ উইকেট নেওয়াই কষ্টকর, সেখানে ১০ উইকেট নেওয়া তো প্রায় কল্পনাতীত। তবে মুম্বইয়ের ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে সেই কৃতিত্বই গড়েছেন আজাজ প্যাটেল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র তৃতীয় বোলার হিসেবে এই অসাধ্য সাধন করেছেন কিউয়ি স্পিনার।

এমন এক কৃতিত্বে যে স্বাভাবিকভাবেই একাধিক রেকর্ড ভাঙবে, গড়বে সেটাই স্বাভাবিক। আজাজও একাধিক নজির গড়লেন এদিন, আবার এক অত্যন্ত পুরনো কৃতিত্বের পুনরাবৃত্তিও ঘটল ৩৩ বছর বয়সী স্পিনারের হাত ধরে। শেষ স্পিনার হিসেবে ১৯৫৬ সালে জিম লেকারই কোনো প্রথম শ্রেনীর ম্যাচের প্রথম ইনিংসেই প্রতিপক্ষের ১০টি উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে অনিল কুম্বলে ১০ উইকেট নিলেও তা আসে দ্বিতীয় ইনিংসে।  

তবে লেকার ছিলেন ডান-হাতি স্পিনার। আজাজের মতো বাঁ-হাতি স্পিনার হিসেবে এক শতক আগে (১৯২১ সালে) গ্লস্টাশায়ারের হয়ে সামারসেটের বিরুদ্ধে চার্লি পার্কার ম্যাচের প্রথম ইনিংসে দশ উইকেট নেন। সেই শেষ। তার ঠিক ১০০ বছর আবারও আজাজই প্রথম বাঁ-হাতি স্পিনার যে এই কৃতিত্বের পুনরাবৃত্তি ঘটাল। আন্তর্জাতিক ম্যাচে ভারতের বিরুদ্ধে নিজের জন্মভূমি মুম্বইয়ে আজাজের এই পারফরম্যান্স কিন্তু গোটা ক্রিকেট বিশ্বের কাছে চিরস্মরণীয় হয়ে থাকত বাধ্য।

বন্ধ করুন