বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ব্যাটে রানের খরা সত্ত্বেও দল থেকে বাদ পড়ার জায়গায় দলের নেতা রাহানে
অজিঙ্কা রাহানে। ছবি- এএনআই। (ANI)
অজিঙ্কা রাহানে। ছবি- এএনআই। (ANI)

IND vs NZ: ব্যাটে রানের খরা সত্ত্বেও দল থেকে বাদ পড়ার জায়গায় দলের নেতা রাহানে

  • গোটা ইংল্যান্ড সফরে রাহানে মাত্র ১০৯ রান করেছিলেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই ভারতীয় দলের নতুন চ্যালেঞ্জ শুরু হতে চলেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া মরশুম শুরু করবে ভারত। টি-টোয়েন্টি দল আগেই নির্বাচিত হয়েছিল, শুক্রবার (১২ নভেম্বর) টেস্ট দলও ঘোষণা করে দিল ভারতীয় নির্বাচকরা। বিরাট কোহলিসহ বেশ কিছু খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার দরুণ একটি টেস্টে কোহলির অনুপস্থিতিতে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছে অজিঙ্কা রাহানকে।

গোটা ইংল্যান্ড সফরে অজিঙ্কা রাহানে হতশ্রী পারফরম্যান্সের জন্য প্রশ্নের মুখে পড়েছিলেন। বিলেতে চার টেস্টে ১৫.৫৭-র গড় নিয়ে মোট ১০৯ রান করেন ভারতীয় সহ-অধিনায়ক। বিশেষজ্ঞ থেকে সমর্থক, অনেকেই মনে করেছিলেন এরপর আর রাহানে হয়তো ভারতীয় দলে অন্তত কিছু সময়ের জন্য সুযোগ পাবেন না। তবে ব্যর্থতা সত্ত্বেও গোটা সফরে রাহানের ওপর ভরসা দেখিয়েছিলেন অধিনায়ক বিরাট কোহলি। এবার তাঁকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শুধু যে দলে ফের জায়গা দেওয়া হল তাই নয়, ২৫ নভেম্বর থেকে কানপুরে শুরু হতে চলা প্রথম টেস্টে কোহলির অনুপস্থিতিতে দলের অধিনায়কত্বের দায়িত্বও দিয়েছেন নির্বাচকরা।

একই সফরের শেষ দুই টেস্টে অর্ধশতরান করলেও প্রশ্নচিহ্ন ছিল চেতেশ্বর পূজারার ব্যাটিং ফর্ম নিয়েও। তাঁকে দলের সহ-অধিনায়ক নির্বাচিত করা হয়েছে। ফর্মের বদলে বড় নামের প্রতি আস্থা রেখে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিমধ্যেই ভারতীয় দলের ভরাডুবির সাক্ষী থেকেছে ক্রিকেটবিশ্ব টেস্টেও আবারও কী একই ভুল করলেন জাতীয় নির্বাচকরা, এর উত্তর সময়ই দেবে।

বন্ধ করুন