বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: নিজের সাফল্যে ‘প্রতিদ্বন্দ্বী’ রবীন্দ্র জাদেজার ভূমিকা নিয়ে অকপট অক্ষর প্যাটেল
নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বই টেস্টে উইকেট নিয়ে অক্ষরের সেলিব্রেশন। ছবি- এএনআই। (ANI)
নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বই টেস্টে উইকেট নিয়ে অক্ষরের সেলিব্রেশন। ছবি- এএনআই। (ANI)

IND vs NZ: নিজের সাফল্যে ‘প্রতিদ্বন্দ্বী’ রবীন্দ্র জাদেজার ভূমিকা নিয়ে অকপট অক্ষর প্যাটেল

  • পাঁচ টেস্টে এখনও পর্যন্ত ৩৬টি উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল।

৫ টেস্টে ৩৬ উইকেট (এখনও পর্যন্ত), পাঁচবার এক ইনিংসে পাঁচ উইকেট এবং একবার ম্যাচে ১০ উইকেট, শুরুটা স্বপ্নের মতোই করেছেন অক্ষর প্যাটেল। ব্যাট হাতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যেই প্রথম আন্তর্জাতিক টেস্ট অর্ধশতরানও করে ফেলেছেন তিনি। নিজের এই দুরন্ত সাফল্যের পিছনে কিন্তু রবীন্দ্র জাদেজা বেশ খানিকটা কৃতিত্ব দিচ্ছেন অক্ষর প্যাটেল।

জাদেজা এবং অক্ষর দুইজনেই বাঁ-হাতি স্পিনের পাশপাশি ব্যাটটাও মন্দ করেন না। তাঁদের একই ধরনের ক্রিকেটীয় দুই ভারতীয় তারকার মধ্যে ইতিমধ্যেই তুলনাও শুরু হয়ে গিয়েছে। দলে একই জায়গার জন্য লড়াই করলেও তাঁদের দুইজনের মধ্যে সম্পর্ক বেশ মধুর এবং সিনিয়ার জাদেজার থেকে অহরহ নানান বিষয়ে নিয়ে আলাপ আলোচনা করেন বলেই জানাচ্ছেন অক্ষর। কিউয়িদের বিরুদ্ধে মুম্বই টেস্টের তৃতীয় দিনের শেষে সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ‘আমি জাড্ডু ভাইয়ের (জাদেজা) সঙ্গে সবসময় কথা বলি। নির্দিষ্ট পরিস্থিতিতে কীভাবে বল করব, ফিল্ডিং সাজাব, ব্যাটাররা আক্রমণের পথ বেছে নিলে কেমন মানসিকতার সঙ্গে বল করব, মূলত এইসব বিষয়েই আমাদের মধ্যে কথা হয়। ব্যাটিংয়ের ক্ষেত্রেও আমাদের আলোচনাটা মানসিকতা নিয়েই হয়।’

কিউয়িদের বিরুদ্ধে চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজে বোলিং তো বটেই, ব্যাট হাতেও মোট ১২৪ রান করে ফেলেছেন অক্ষর। বোলিংয়ের পাশপাশি ব্যাট হাতেও অবদান রাখতে পেরে খুশি ২৭ বছর বয়সী ভারতীয় তারকা। ‘আমার সতীর্থ এবং ব্যাটিং কোচ, সকলেই আমায় ভরসা করে। ইংল্যান্ড সফরে সুযোগ পেয়েও আমি ভাল স্টার্টটা কাজে লাগাতে পারছিলাম না। তবে এবার তা করতে সক্ষম হয়েছি। আমার নিজের জন্য তো বটেই, এতে দলেরও বিরাট লাভ হয়েছে। আমি, জাড্ডু ও অশ্বিন ভাই, আমরা তিন অলরাউন্ডারই যদি ভাল খেলি, তাহলে আমাদের ব্যাটারদের তা অনেকটা সুবিধা করে দেয়। আমার ব্যাট হাতে রান পাওয়াটাও দলের জন্য একটা ভাল লক্ষণ।’ মত অক্ষরের। চতুর্থ দিনে কিউয়িদের বিরুদ্ধে অবশ্য ম্যাচ জিততে ব্যাটার নয়, বোলার অক্ষরের দিকে তাকিয়ে থাকবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

বন্ধ করুন