বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: আঁটসাঁট নিরাপত্তা, ম্যাচের জন্য ইডেনে মোতায়েন আড়াই হাজার পুলিশ
ইডেন গার্ডেন্স। ছবি- বিসিসিআই।
ইডেন গার্ডেন্স। ছবি- বিসিসিআই।

IND vs NZ: আঁটসাঁট নিরাপত্তা, ম্যাচের জন্য ইডেনে মোতায়েন আড়াই হাজার পুলিশ

  • ইডেন গার্ডেন্সের পাঁচ নম্বর গেটের সামনে থেকে গ্রেফতার করা হয় টিকিটের কালোবাজারির সঙ্গে যুক্ত ওই ব্ল্যাকারকে।

শুভব্রত মুখার্জি

ভারত বনাম নিউজিল্যান্ড চলতি টি-২০ সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচটি অনুষ্ঠিত হতে চলেছে কলকাতার ইডেন গার্ডেন্সে। করোনার কারণে দুই বছর পর কলকাতায় ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। ২০১৯ সালে শেষবার গোলাপি টেস্টে ভারত এবং বাংলাদেশ মুখোমুখি হয়েছিল ইডেনে। তারপরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ হওয়ার কথা থাকলেও তা করোনার কারণে সম্ভব হয়নি। 

ফলে দীর্ঘদিন বাদে ক্রিকেটের নন্দন কাননে অনুষ্ঠিত হতে চলা ম্যাচকে ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। টিকিটের চাহিদাও উর্ধ্বমুখী তাই স্বাভাবিকভাবেই তুঙ্গে। আর সেই উর্ধ্বমুখী চাহিদাকে কাজে লাগিয়ে অর্থ রোজগারের চেষ্টায় টিকিটের কালোবাজারি করতে গিয়ে ইডেন চত্বর থেকেই গ্রেফতার হলেন এক ব্যক্তি। শনিবার ইডেন গার্ডেন্সের পাঁচ নম্বর গেটের সামনে থেকে গ্রেফতার করা হয় টিকিটের কালোবাজারির সঙ্গে যুক্ত ওই ব্ল্যাকারকে। কলকাতা পুলিশের গুণ্ডা দমন শাখার আধিকারিকরা ওই ব্যক্তিকে গ্রেফতার করেছেন। তার থেকে চারটি ম্যাচ টিকিটও উদ্ধার করা হয়েছে। চড়া দামে বেশকিছু টিকিট বিক্রি করার পরে শেষমেশ পুলিশের জালে ধরা পড়লেন ওই ব্যক্তি।

এই ঘটনাকে সামনে রেখে আরও আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা। ম্যাচের জন্য প্রায় আড়াই হাজার পুলিশ মোতায়েন রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে ইডেন চত্বরে। যুগ্ম কমিশনার পদমর্যাদার এক পুলিশ আধিকারিক ইডেনে থাকবেন। তিন জন অতিরিক্ত পুলিশ কমিশনারও থাকবেন ইডেনে। পাশপাশি পাঁচ জন আইজি পদমর্যাদার পুলিশ থাকবেন ম্যাচে। খেলা চলাকালীন কিংসওয়ে এবং অকল্যান্ড রোড বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ইতিমধ্যেই। 

ইডেন চত্বরে খেলার সময়ে যাতে করে বিঘ্ন না ঘটে ফলে কোনও ধরনের পণ্যবাহী গাড়ির যাতায়াত বন্ধ করা হয়েছে শনিবার থেকেই। ম্যাচের টিকিট অনলাইনে বিক্রি শুরুর মাত্র ১৫ মিনিটের মধ্যেই তা শেষ গিয়েছিল । অনলাইনে বিক্রির জন্য ১ হাজারের মতো টিকিট ছাড়া হয়েছিল। গোটা দর্শকাসনের ৭০ শতাংশ, প্রায় ৪৭০০০ মানুষের ইডেনে এইদিন উপস্থিত থাকার আশা করা হচ্ছে। ক্লাবগুলোও ৩০ শতাংশ টিকিট আগে থেকেই সংরক্ষণ করেছে।

বন্ধ করুন