বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: প্রতিভাবান নই, নিজেকে ঘষে মেজে তৈরি করেছি, দাবি হার্ষাল প্যাটেলের
প্রথম আন্তর্জাতিক উইকেট নেওয়ার পর হার্ষালকে ঘিরে সেলিব্রেশন সতীর্থদের। ছবি- বিসিসিআই।
প্রথম আন্তর্জাতিক উইকেট নেওয়ার পর হার্ষালকে ঘিরে সেলিব্রেশন সতীর্থদের। ছবি- বিসিসিআই।

IND vs NZ: প্রতিভাবান নই, নিজেকে ঘষে মেজে তৈরি করেছি, দাবি হার্ষাল প্যাটেলের

  • নিজের অভিষেক ম্যাচে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে চার ওভার বল করে ২৫ রানের বিনিময়ে দুই উইকেট নেন হার্ষাল। 

বছরের পর বছর ঘরোয়া ক্রিকেটে কঠোর পরিশ্রমের পর এক স্বপ্নের আইপিএল শেষে ভারতীয় দলে অভিষেক ঘটেছে হার্ষাল প্যাটেলের। প্রথম ম্যাচেই নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ম্যাচ সেরার পুরস্কার জিতে বাজিমাতও করেছেন। তা সত্ত্বেও নিজের বিষয়ে কথা বলতে গিয়ে বিনয়ী ভারতের নতুন ফাস্ট বোলার।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে চার ওভার হাত ঘুরিয়ে ২৫ রানের বিনিময়ে দুই উইকেট তুলে নেন হার্ষাল। শুধুমাত্র পরিসংখ্যান বাদ দিলেও হার্ষাল, ঠিক যখন মনে হচ্ছিল কিউয়িরা বড় স্কোরের দিকে এগোচ্ছে, তখনই সেট ডারিল মিচেল এবং বড় শট খেলতে শুরু করা গ্লেন ফিলিপ্সের মহামূল্যবান উইকেট তুলে নিয়ে তাদের মাত্র ১৫৩ রানেই বেঁধে রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। ভারত তুলনামূলক ছোট রান তাড়া করতে নেমে ১৬ বল বাকি থাকতেই সাত উইকেটে ম্যাচ জিতে নেয়। মাত্র দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ৩০-র পর অভিষেক ঘটিয়ে নিজের প্রথম ম্যাচেই সেরা নির্বাচিত হন হার্ষাল।

দীর্ঘদিনের কঠোর পরিশ্রমের শেষমেশ মূল্য পেয়ে খুশি হলেও হার্ষাল কিন্তু নিজেকে খুব বেশি প্রতিভাশালী বলতে মানতে নারাজ। ম্যাচ সেরার পুরস্কার নিতে এসে তিনি জানান, ‘আমার উন্নতি ধাপে ধাপে, অত্যন্ত মন্থর গতিতে হয়েছে। আমার মতো একজন ক্রিকেটার, যার মধ্যে প্রতিভার অভাব রয়েছে, আমাকে একদম শূন্য থেকেই নিজের খেলাকে গড়ে তুলতে হয়। আমি বহু ভুল করেছি এবং তার থেকে কী করা উচিত ও আমার পক্ষে কোন সম্ভব নয়, সেই বিষয়ে অবগত হয়েছি। এই গোটা সফরটা দারুণ ছিল এবং আমাকে অনেক কিছু শিখেয়েছে যা ক্রিকেট মাঠের বাইরে জীবনেই আমাকে সাহায্য করবে।’

বন্ধ করুন