বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ঘরে-বাইরে হোয়াইটওয়াশ, কিউয়িদের বিরুদ্ধে এমন নজির অন্যদের নেই
কিউয়িদের বিরুদ্ধে সিরিজ জিতে ইডেনে ট্রফি হাতে তরুণ ভারতীয় ব্রিগেড। ছবি- পিটিআই। (PTI)
কিউয়িদের বিরুদ্ধে সিরিজ জিতে ইডেনে ট্রফি হাতে তরুণ ভারতীয় ব্রিগেড। ছবি- পিটিআই। (PTI)

IND vs NZ: ঘরে-বাইরে হোয়াইটওয়াশ, কিউয়িদের বিরুদ্ধে এমন নজির অন্যদের নেই

  • নিউজিল্যান্ডকে ইডেনে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচই জিতে নেয় ভারত।  

পাকপাকিভাবে টি-টোয়েন্টি অধিনায়ক নির্বাচিত হওয়ার পর নিজের প্রথম সিরিজেই নিউজিল্যান্ডকে হারিয়ে শুরুটা দারুণভাবে করলেন রোহিত শর্মা। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ আগেই পকেটে পুরে নিয়েছিল ভারতীয় দল, রবিবাসরীয় ইডেনে ফের একটি জয়ের সঙ্গে ৩-০ ব্যবধানে কিউয়িদের হোয়াইটওয়াশ করল ভারতীয় দল।

এদিন ফের একবার টসে জিতলেও প্রথমে বোলিংয়ের বদলে ব্যাটিং করার সিদ্ধাত নেন রোহিত শর্মা। ইডেনের ভাল ব্যাটিং পিচ এবং শিশির ভেজা মাঠে ১৮৪ রানের চ্যালেঞ্জিং টোটাল বোর্ডে তোলে ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে শিশির ভেজা মাঠে ভারতীয় বোলারদের বোলিং করতে যে অসুবিধার সম্মুখীন হতে হবে তা অনুমান করছিলেন সকলেই। তবে পরিবর্তে আগুনে বোলিংয়ে ভর করেই কিউয়িদের মাত্র ১১১ রানে গুটিয়ে দেয় ভারত। ৭৩ রানে তৃতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজ ৩-০ জেতে টিম ইন্ডিয়া।

এই জয়ের সঙ্গে সঙ্গেই এক অনন্য নজির গড়ে ফেলল ভারত। পৃথিবীর প্রথম দল হিসেবে কিউয়িদের ঘরের মাঠ এবং ভারত, উভয় জায়গাতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজে কিউয়িদের হোয়াইটওয়াশ করার কৃতিত্ব গড়ল টিম ইন্ডিয়া। গত বছর নিউজিল্যান্ড সফরেও কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে ৫-০ টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল ভারত। এই কৃতিত্ব ভারত ছাড়া বিশ্বক্রিকেটে আর অপর কোনো দলের নেই। বিশ্বকাপে নিউজিল্যান্ডর বিরুদ্ধে ভারত হাবুডুুবু খেলেও এই পরিসংখ্যান কিন্তু দ্বিপাক্ষিক সিরিজের ক্ষেত্রে অন্য ছবি তুলে ধরে।

বন্ধ করুন