বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: কানপুরে উঠল 'পাকিস্তান মুর্দাবাদ' স্লোগান, মাঠ থেকে বহিষ্কারের দাবি একাংশের

'পাকিস্তান মুর্দাবাদ', 'পাকিস্তান মুর্দাবাদ'। কানপুরের স্টেডিয়ামে ভারত-নিউজিল্যান্ড ম্যাচের শুরুতেই এমনই স্লোগান উঠেছে বলে একটি ভিডিয়োয় (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস) শোনা গিয়েছে। যে ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তবে শুধু সেই স্লোগান নয়, দিনভর কানপুরের গ্যালারি থেকে বিভিন্ন ধরনের স্লোগান তোলা হয়েছে।

বৃহস্পতিবার কানপুরে ভারত-নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনের ষষ্ঠ ওভারে বল করছিলেন কাইল জেমিসন। স্ট্রাইকে ছিলেন শুভমন গিল। ভাইরাল ভিডিয়োয় (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস) শোনা গিয়েছে, সপ্তম ওভারের তৃতীয় বল করার আগে গ্যালারি থেকে 'পাকিস্তান মুর্দাবাদ', 'পাকিস্তান মুর্দাবাদ' স্লোগান ওঠে। রীতিমতো জোরে জোরে স্লোগান ওঠে। তা কিছুক্ষণ চলে।

সেই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তাতে রীতিমতো চটেছেন পাকিস্তানিরা। এক পাকিস্তান বলেন, 'এটা বড্ড বাড়াবাড়ি। পাকিস্তানকে অপমান করে লাগাতার শব্দ বলছেন ভারতীয়রা। দু'তরফেই বিষয়টা সোশ্যাল মিডিয়ায় রেখে দেওয়া উচিত। পুরো বিশ্বের সামনে ক্রিকেটের মাঠে এটা করা মোটেও গ্রহণযোগ্য নয়।' তবে শুধু পাকিস্তানিরা নয়, অনেক ভারতীয় নেটিজেনও সেই স্লোগানের নিন্দা করেছেন। একজন বলেন, 'যাঁরা পাকিস্তান মুর্দাবাদ স্লোগান দিচ্ছিলেন, তাঁদের স্টেডিয়াম থেকে বহিষ্কার করে দেওয়া উচিত। যেমন বর্ণবিদ্বেষী স্লোগানের জন্য অস্ট্রেলিয়ায় করা হয়েছিল। ওঁরা ভারতের ভাবমূর্তি খারাপ করছেন। পুরো বিশ্ব এই ম্যাচ দেখছে।'

অনেকে আবার 'পাকিস্তান মুর্দাবাদ', 'পাকিস্তান মুর্দাবাদ' স্লোগানের সমর্থনেও মুখ খুলেছেন। তেমনই একজন লিখেছেন, 'পাকিস্তানি মুর্দাবাদ স্লোগান নিয়ে পাকিস্তানের লোকজন স্পোর্টসম্যানশিপের জ্ঞান দিচ্ছেন। অথচ দিনকয়েক আগে তাঁরা নিউজিল্যান্ডের খেলোয়াড়দের সামনে নিরাপত্তা, নিরাপত্তা (টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিরাপত্তা সংক্রান্ত কারণে পাকিস্তান সফরে যাননি কিউয়িরা, তা নিয়ে কটাক্ষ করছিলেন) বলছিলেন।' সেই সংক্রান্ত একটি ভিডিয়োও (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস) পোস্ট করেন।

এমনিতে বৃহস্পতিবার কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক অজিঙ্কা রাহানে। একটা সময় ১৪৫ রানে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত। সেখান থেকে ভারতকে টেনে তোলেন শ্রেয়স আইয়ার এবং রবীন্দ্র জাদেজা। দিনের শেষে কানপুরে চার উইকেটে ২৫৮ রান তুলেছে ভারত। অভিষেক টেস্টে ১৩৬ বলে ৭৫ রানে অপরাজিত আছেন শ্রেয়স। ১০০ বলে জাদেজার অবদান ৫০ রান।

বন্ধ করুন