বাংলা নিউজ > ময়দান > IND vs NZ 1st ODI: ব্যর্থ হল না গিলের ডাবল সেঞ্চুরি, ব্রেসওয়েলের তাণ্ডব থামিয়ে রুদ্ধশ্বাস জয় ভারতের
উত্তেজক জয় ভারতের। ছবি- পিটিআই।

IND vs NZ 1st ODI: ব্যর্থ হল না গিলের ডাবল সেঞ্চুরি, ব্রেসওয়েলের তাণ্ডব থামিয়ে রুদ্ধশ্বাস জয় ভারতের

India vs New Zealand 1st ODI Live Score: শুভমন গিলের দুর্দান্ত ডাবল সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড়ে চড়ে টিম ইন্ডিয়া। তবু ম্যাচ জিততে মাথার ঘাম পায়ে ফেলতে হয় রোহিত শর্মাদের।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে টি-২০ ও ওয়ান ডে সিরিজে দাপটের সঙ্গে জয় তুলে নিয়েছে টিম ইন্ডিয়া। বিশেষ করে ওয়ান ডে সিরিজে সিংহলিদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে বিশ্বকাপের প্রস্তুতি যথাযথভাবে শুরু করেছেন রোহিত শর্মারা। এবার তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে নিউজিল্যান্ডের মুখোমুখি ভারতীয় দল। শ্রীলঙ্কাকে হেলায় হারালেও কিউয়িদের বিরুদ্ধে রোহিতদের যে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে, সেটা বোঝা যায় সিরিজের প্রথম ম্যাচেই। হায়দরাবাদে নিউজিল্যান্ডকে সাড়ে তিনশো রানের টার্গেট দিয়েও কষ্ট করে ম্যাচ জিততে হয় টিম ইন্ডিয়াকে।

18 Jan 2023, 10:38:49 PM IST

ম্যাচের সেরা গিল

১৯টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ১৪৯ বলে ২০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলার সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন শুভমন গিল।

18 Jan 2023, 09:53:13 PM IST

রুদ্ধশ্বাস জয় ভারতের

শেষ ওভারে শার্দুল ঠাকুরের প্রথম বলে ছক্কা মারেন ব্রেসওয়েল। তার পরেই ওয়াইড বল করেন শার্দুল। পুনরায় দ্বিতীয় দল করতে এসে ব্রেসওয়েলকে এলবিডব্লিউর ফাঁদে জড়ান ঠাকুর। রিভিউ নিয়েও বাঁচেননি ব্রেসওয়েল। ভারতের ৮ উইকেটে ৩৪৯ রানের জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৪৯.২ ওভারে ৩৩৭ রানে অল-আউট হয়। ভারত ১২ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ জেতে। ট্র্যাজিক হিরো হয়ে থেকে যেতে হয় ব্রেসওয়েলকে। তিনি ১২টি চার ও ১০টি ছক্কার সাহায্যে ৭৮ বলে ১৪০ রান করে আউট হন। শার্দুল ৭.২ ওভারে ৫৪ রানের বিনিময়ে ২টি উইকেট নেন। ১ রানে অপরাজিত থাকেন টিকনার। হায়দরাবাদের জয়ের সুবাদে ৩ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায় টিম ইন্ডিয়া।

18 Jan 2023, 09:48:32 PM IST

শেষ ওভারে ২০ রান দরকার নিউজিল্যান্ডের

৪৯তম ওভারে হার্দিক পান্ডিয়া ৪ রান খরচ করেন এবং ১টি উইকেট তুলে নেন। ৪৯ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৯ উইকেটে ৩৩০ রান। জয়ের জন্য শেষ ওভারে নিউজিল্যান্ডের দরকার ২০ রান। ব্রেসওয়েল ১৩৪ রানে ব্যাট করছেন। পান্ডিয়া ৭ ওভারে ৭০ রান খরচ করে ১টি উইকেট নেন।

18 Jan 2023, 09:43:24 PM IST

ফার্গুসনকে ফেরালেন হার্দিক

৪৮.৩ ওভারে হার্দিক পান্ডিয়ার বলে শুভমন গিলের হাতে ধরা পড়েন লকি ফার্গুসন। ৬ বলে ৭ রান করেন তিনি। মারেন ১টি চার। নিউজিল্যান্ড ১২৮ রানে ৯ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ব্লেয়ার টিকনার।

18 Jan 2023, 09:40:28 PM IST

২ ওভারে ২৪ রান দরকার নিউজিল্যান্ডের

৪৮তম ওভারে মহম্মদ শামি ১৭ রান খরচ করেন। ৪৮ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৮ উইকেটে ৩২৬ রান। জয়ের জন্য শেষ ১২ বলে ২৪ রান দরকার কিউয়িদের। ব্রেসওয়েল ৭৪ বলে ১৩৩ রান করেছেন। তিনি ১২টি চার ও ৯টি ছক্কা মেরেছেন। ৪ বলে ৬ রান করেছেন লকি ফার্গুসন। শামি ১০ ওভারে ৬৯ রান খরচ করে ১টি উইকেট নিয়েছেন।

18 Jan 2023, 09:33:43 PM IST

৩ ওভারে নিউজিল্যান্ডের দরকার ৪১

জয়ের জন্য শেষ ৩ ওভারে নিউজিল্যান্ডের দরকার ৪১ রান। ৪৭ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৮ উইকেটে ৩০৯ রান। ব্রেসওয়েল ৭০ বলে ১২১ রান করেছেন। তিনি ১১টি চার ও ৮টি ছক্কা মেরেছেন। ১ রান করেছেন ফার্গুসন।

18 Jan 2023, 09:27:31 PM IST

শিপলির উইকেট তুলে নিলেন সিরাজ

৪৫.৫ ওভারে সিরাজের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন হেনরি শিপলি। গোল্ডেন ডাকে সাজঘরে ফেরেন শিপলি। নিউজিল্যান্ড ২৯৪ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন লকি ফার্গুসন। সিরাজ ১০ ওভারে ২টি মেডেন-সহ ৪৬ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নেন।

18 Jan 2023, 09:23:17 PM IST

স্যান্টনারকে ফেরালেন সিরাজ

৪৫.৪ ওভারে মহম্মদ সিরাজের বলে সূর্যকুমার যাদবের হাতে ধরা পড়েন মিচেল স্যান্টনার। ব্রেসওয়েলের সঙ্গে মিচেলের ১৬২ রানের জুটি ভাঙেন সিরাজ। স্যান্টনার ৪৫ বলে ৫৭ রান করে সাজঘরে ফেরেন। তিনি ৭টি চার ও ১টি ছক্কা মারেন। নিউজিল্যান্ড দলগত ২৯৩ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন হেনরি শিপলি।

18 Jan 2023, 09:12:53 PM IST

স্যান্টনারের হাফ-সেঞ্চুরি

৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মিচেল স্যান্টনার। ৪৪ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২৮৫ রান। জিততে ৬ ওভারে ৬৫ রান দরকার নিউজিল্যান্ডের।

18 Jan 2023, 09:07:24 PM IST

ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি ব্রেসওয়েলের

৪২.২ ওভারে মহম্মদ শামির বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন মাইকেল ব্রেসওয়েল। ১১টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৫৭ বলে তিন অঙ্কের রানে পৌঁছে যান তিনি। ৪৩ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২৭৪ রান। ব্রেসওয়েল ১০৫ ও স্যান্টনার ৪৩ রানে ব্যাট করছেন। জয়ের জন্য ৭ ওভারে ৭৬ রান দরকার কিউয়িদের।

18 Jan 2023, 08:54:27 PM IST

১০ ওভারে নিউজিল্যান্ডের দরকার ১০৩ রান

৪০ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২৪৭ রান। জয়ের জন্য শেষ ১০ ওভারে তাদের দরকার ১০৩ রান। ব্রেসওয়েল ৪৮ বলে ৮৯ রান করেছেন। মেরেছেন ১১টি চার ও ৪টি ছক্কা। ২৮ বলে ৩৩ রান করেছেন স্যান্টনার। মেরেছেন ৪টি চার ও ১টি ছক্কা।

18 Jan 2023, 08:41:05 PM IST

ব্রেসওয়েলের হাফ-সেঞ্চুরি

৮টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মাইকেল ব্রেসওয়েল। ৩৮ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২১৪ রান। ব্রেসওয়েল ৩৮ বলে ৬৫ রান করেছেন। তিনি ৯টি চার ও ২টি ছক্কা মেরেছেন। ২৬ বলে ২৮ রান করেছেন স্যান্টনার। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

18 Jan 2023, 08:30:13 PM IST

জিততে ১৫ ওভারে ১৬৭ রান দরকার নিউজিল্যান্ডের

৩৫ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৬ উইকেটে ১৮৩ রান। ম্যাচ জিততে শেষ ১৫ ওভারে ১৬৭ রান দরকার কিউয়িদের। ২৫ বলে ৩৭ রান করেন মাইকেল ব্রেসওয়েল। তিনি ৬টি চার মেরেছেন। ২১ বলে ২৭ রান করেছেন মিচেল স্যান্টনার। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

18 Jan 2023, 08:08:03 PM IST

লাথামকে ফেরালেন সিরাজ

২৮.৪ ওভারে মহম্মদ সিরাজের বলে ওয়াশিংটন সুন্দরের হাতে ধরা পড়েন টম লাথাম। ৪৬ বলে ২৪ রান করেন তিনি। মারেন ৩টি চার। নিউজিল্যান্ড ১৩১ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মিচেল স্যান্টনার।

18 Jan 2023, 07:46:51 PM IST

ফিলিপসকে ফেরালেন শামি

২৪.৩ ওভারে মহম্মদ শামির বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন গ্লেন ফিলিপস। ২০ বলে ১১ রান করেন তিনি। মারেন ১টি চার। নিউজিল্যান্ড ১১০ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মাইকেল ব্রেসওয়েল। ২৫ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১১২ রান। শেষ ২৫ ওভারে তাদের দরকার ২৩৮ রান।

18 Jan 2023, 07:37:18 PM IST

১০০ টপকাল নিউজিল্যান্ড

২২তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় নিউজিল্যান্ড। কিউয়িদের স্কোর ৪ উইকেটে ১০৪ রান। লাথাম ২৩ বলে ১৪ রান করেছেন। ১১ বলে ৭ রান করেছেন ফিলিপস।

18 Jan 2023, 07:21:43 PM IST

মিচেলকে ফেরালেন কুলদীপ

১৭.৪ ওভারে কুলদীপের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ডারিল মিচেল। ১২ বলে ৯ রান করেন তিনি। নিউজিল্যান্ড ৮৯ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন গ্লেন ফিলিপস। তিনি ওভারের শেষ বলে ছক্কা হাঁকান। ১৮ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৪ উইকেটে ৯৫ রান। কুলদীপ ৪ ওভারে ১টি মেডেন-সহ ২২ রানের বিনিময়ে ২টি উইকেট দখল করেন।

18 Jan 2023, 07:11:33 PM IST

নিকোলসকে ফেরালেন কুলদীপ

১৫.৩ ওভারে কুলদীপ যাদবের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন হেনরি নিকোলস। ৩১ বলে ১৮ রান করেন তিনি। মারেন ৩টি চার। নিউজিল্যান্ড ৭৮ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন টম লাথাম।

18 Jan 2023, 06:55:25 PM IST

অ্যালেনকে ফেরালেন শার্দুল

১২.৫ ওভারে শার্দুল ঠাকুরের বলে ফিন অ্যালেনের দুর্দান্ত ক্যাচ ধরে পরিবর্ত ফিল্ডার শাহবাজ আহমেদ। ৩৯ বলে ৪০ রান করেন অ্যালেন। মারেন ৭টি চার ও ১টি ছক্কা। নিউজিল্যান্ড ৭০ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ডারিল মিচেল।

18 Jan 2023, 06:40:11 PM IST

সতর্ক শুরু নিউজিল্যান্ডের

১০ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ১ উইকেটে ৪২ রান। জয়ের জন্য ৪০ ওভারে ৩০৮ রান দরকার কিউয়িদের। ১৭ বলে ১০ রান করেছেন হেনরি নিকোলস। মেরেছেন ২টি চার। ২৭ বলে ১৭ রান করেছেন ফিন অ্যালেন। তিনি ৩টি চার মেরেছেন। সিরাজ ৫ ওভারে ২টি মেডেন-সহ ২০ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন।

18 Jan 2023, 06:18:47 PM IST

কনওয়েকে ফেরালেন সিরাজ

৫.৪ ওভারে মহম্মদ সিরাজের বলে কুলদীপের হাতে ধরা পড়েন ডেভন কনওয়ে। ১৬ বলে ১০ রান করেন কনওয়ে। তিনি ২টি চার মারেন। নিউজিল্যান্ড দলগত ২৮ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন হেনরি নিকোলস।

18 Jan 2023, 05:57:19 PM IST

রান তাড়া শুরু নিউজিল্যান্ডের

ডেভন কনওয়ের সঙ্গে ওপেন করতে নামেন ফিন অ্যালেন। বোলিং শুরু করেন মহম্মদ শামি। চতুর্থ বলে চার মেরে খাতা খোলেন অ্যালেন। প্রথম ওভারে ৪ রান ওঠে।

18 Jan 2023, 05:23:46 PM IST

রানের পাহাড়ে ভারত

নির্ধারিত ৫০ ওভারে ভারত ৮ উইকেট হারিয়ে ৩৪৯ রান সংগ্রহ করেছে। সুতরাং, জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ৩৫০ রান। কুলদীপ ৫ ও শামি ২ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন হেনরি শিপলি ও ডারিল মিচেল।

18 Jan 2023, 05:20:32 PM IST

গিল আউট

৪৯.২ ওভারে শিপলির বলে ফিলিপসের হাতে ধরা দিয়ে সাজঘরে ফেরেন শুভমন গিল। ১৪৯ বলে ২০৮ রান করে মাঠ ছাড়েন গিল। তিনি ১৯টি চার ও ৯টি ছক্কা মারেন। ভারত ৩৪৫ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মহম্মদ শামি।

18 Jan 2023, 05:15:44 PM IST

টানা তিন ছক্কায় ডাবল সেঞ্চুরি গিলের

৪৯তম ওভারে লকি ফার্গুসনের প্রথম তিনটি বলে টানা ৩টি ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন শুভমন গিল। ১৯টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১৪৫ বলে দু'শো রানের গণ্ডি টপকান গিল। ৪৯ ওভার শেষে ভারতের স্কোর ৭ উইকেটে ৩৩৯ রান। গিল ২০২ ও কুলদীপ ৩ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 05:05:54 PM IST

রান-আউট শার্দুল

৪৬.৪ ওভারে রান-আউট হয়ে মাঠ ছাড়েন শার্দুল ঠাকুর। ৩ বলে ৩ রান করেন তিনি। ভারত ৩০২ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন কুলদীপ। শুভমন ১৬৯ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 04:57:11 PM IST

ওয়াশিংটন সুন্দর আউট

৪৪.৬ ওভারে শিপলির বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন ওয়াশিংটন সুন্দর। ১৪ বলে ১২ রান করেন তিনি। ভারত ২৯২ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন শার্দুল ঠাকুর। গিল ১৬২ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 04:44:32 PM IST

১৫০ টপকালেন গিল

৪২.৪ ওভারে ব্রেসওয়েলের বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডি টপকে যান শুভমন গিল। ৪৩ ওভার শেষে ভারতের স্কোর ৫ উইকেটে ২৭৯ রান। গিল ১৫৪ ও ওয়াশমটন ৮ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 04:30:58 PM IST

বিতর্কিত আউট হার্দিক

৩৯.৪ ওভারে ডারিল মিচেলের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন হার্দিক পান্ডিয়া। যদিও এক্ষেত্রে তৃতীয় আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে হার্দিককে মাঠ ছাড়তে হয় বলে বিশ্বাস ধারাভাষ্যকার তথা বিশেষজ্ঞদের। আসলে বল ও কিপারের গ্লাভস বেলের খপব কাছে ছিল। বিশেষজ্ঞদের ধারণা, কিপার লাথামের গ্লাভসে লেগে বেল পড়েছে, বল লেগে নয়। হার্দিক ৩৮ বলে ২৮ রান করে মাঠ ছাড়েন। তিনি ৩টি চার মারেন। ভারত ২৪৯ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ওয়াশিংটন সুন্দর। ৪০ ওভার শেষে ভারতের স্কোর ৫ উইকেটে ২৫১ রান। গিল ১৩৪ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 04:17:52 PM IST

জীবনদান পেলেন গিল

৩৭.৩ ওভারে হেনরি শিপলির বলে তাঁর হাতেই ফিরতি ক্যাচ দিয়ে বসেছিলেন গিল। তবে শিপলি বল ধরতে পারেননি। এর আগে টম লাথামের হাত থেকেও জীবনদান পেয়েছিলেন গিল। ৩৮ ওভার শেষে ভারতের স্কোর ৪ উইকেটে ২৩৯ রান। গিল ১২৯ ও হার্দিক ২২ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 03:56:20 PM IST

২০০ টপকাল ভারত

৩৩তম ওভারে দলগত ২০০ রানের গণ্ডি টপকে যায় ভারত। টিম ইন্ডিয়ার স্কোর ৪ উইকেটে ২০৩ রান। গিল ১১০ ও হার্দিক ৭ রানে ব্যাট করছেন। গিল ১৬টি চার ও ২টি ছক্কা মেরেছেন।

18 Jan 2023, 03:41:52 PM IST

সেঞ্চুরি গিলের

১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৮৭ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন শুভমন গিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে গত ম্য়াচেও সেঞ্চুরি করেছিলেন গিল। সুতরাং, টানা ২টি ওয়ান ডে ম্যাচে শতরান পূর্ণ করলেন শুভমন। ৩০ ওভার শেষে ভারতের স্কোর ৪ উইকেটে ১৮৫ রান। গিল ১০০ ও হার্দিক ২ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 03:35:48 PM IST

সূর্যকুমার যাদব আউট

২৮.৩ ওভারে ডারিল মিচেলের বলে স্যান্টনারের হাতে ধরা দিয়ে সাজঘরে ফেরেন সবর্যকুমার যাদব। ২৬ বলে ৩১ রান করেন তিনি। মারেন ৪টি চার। ভারত ১৭৫ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন হার্দিক পান্ডিয়া। গিল ৯৩ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 03:17:46 PM IST

১৫০ টপকাল ভারত

২৫তম ওভারে দলগত ১৫০ রানের গণ্ডি টপকে যায় ভারত। অর্ধেক ইনিংস শেষে টিম ইন্ডিয়ার স্কোর ৩ উইকেটে ১৫৪ রান। ৭১ বলে ৭৮ রান করেছেন শুভমন গিল। তিনি ১২টি চার ও ১টি ছক্কা মেরেছেন। ১৭ বলে ২৪ রান করেছেন সূর্যকুমার। মেরেছেন ৪টি চার। 

18 Jan 2023, 03:13:37 PM IST

ধোনির রেকর্ড ভাঙলেন রোহিত

ভারতের মাটিতে ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি ছক্কা মারার নিরিখে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙে দিলেন রোহিত শর্মা। বিস্তারিত পড়ুন:- IND vs NZ: ছক্কা হাঁকানোয় ধোনির দুর্দান্ত রেকর্ড ভেঙে দিলেন রোহিত শর্মা

18 Jan 2023, 02:56:26 PM IST

ইশান কিষাণ আউট

১৯.৪ ওভারে লকি ফার্গুসনের বলে লাথামের দস্তানায় ধরা পড়েন ইশান কিষাণ। ১৪ বলে ৫ রান করেন তিনি। ভারত ১১০ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন সূর্যকুমার যাদব। ১০ ওভার শেষে ভারতের স্কোর ৩ উইকেটে ১১৪ রান। গিল ৫৮ ও সূর্যকুমার ৪ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 02:51:37 PM IST

হাফ-সেঞ্চুরি গিলের

১৮.১ ওভারে ব্রেসওয়েলের বলে উইকেটকিপার লাথামের হাত থেকে জীবনদান পান শুভমন গিল। তিনি ওভারের পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। ৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫২ বলে পঞ্চাশ রানের গণ্ডি টপকান গিল। ১৯ ওভার শেষে ভারতের স্কোর ২ উইকেটে ১০৫ রান। গিল ৫৩ ও ইশান ৫ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 02:35:54 PM IST

বিরাট কোহলি আউট

১৫.২ ওভারে মিচেল স্যান্টনারের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন বিরাট কোহলি। ১০ বলে ৮ রান করেন তিনি। মারেন ১টি চার। ভারত দলগত ৮৮ রানে ২টি উইকেট হারায়। ব্যাট করতে নামেন ইশান কিষাণ।

18 Jan 2023, 02:32:26 PM IST

ব্যাট চালাচ্ছেন গিল

১৫ ওভার শেষে টিম ইন্ডিয়ার স্কোর ১ উইকেটে ৮৮ রান। শুভমন গিল ৪৪ বলে ৪১ রান করেছেন। তিনি ৯টি চার মেরেছেন। বিরাট কোহলি ৮ বলে ৮ রান করেছেন। তিনি ১টি চার মেরেছেন।

18 Jan 2023, 02:23:17 PM IST

রোহিত শর্মা আউট

১২.১ ওভারে ব্লেয়ার টিকনারের বলে ডারিল মিচেলের হাতে ধরা পড়েন রোহিত শর্মা। ফের একবার ভালো শুরু করেও হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকাতে ব্যর্থ হন হিটম্যান। তিনি ৩৮ বলে ৩৪ রান করেন। মারেন ৪টি চার ও ২টি ছক্কা। ভারত দলগত ৬০ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন বিরাট কোহলি। শুভমন গিল ২২ রানে ব্যাট করছেন।

18 Jan 2023, 02:08:07 PM IST

৫০ টপকাল ভারত

নবম ওভারে দলগত ৫০ রানের গণ্ডি টপকে যায় ভারত। ৯ ওভার শেষে টিম ইন্ডিয়ার স্কোর বিনা উইকেটে ৫১ রান। ২৬ বলে ২৬ রান করেছেন রোহিত। ২৮ বলে ২১ রান করেছেন গিল।

18 Jan 2023, 01:55:33 PM IST

জোড়া ছক্কা রোহিতের

২.৬ ওভারে হেনরি শিপলিপর বলে ছক্কা হাঁকান রোহিত শর্মা। ৪.৪ ওভারে শিপলির বলেই ফের ছয় মারেন হিটম্যান। ৫ ওভার শেষে ভারতের স্কোর বিনা উইকেটে ৩১ রান। রোহিত ১৮ বলে ২০ রান করেছেন। তিনি ২টি চার ও ২টি ছক্কা মেরেছেন। ১২ বলে ৮ রান করেছেন শুভমন গিল। তিনি ২টি চার মেরেছেন।

18 Jan 2023, 01:40:41 PM IST

বাউন্ডারি দিয়ে খাতা খোলন গিল

দ্বিতীয় ওভারে বল করতে আসেন লকি ফার্গুসন। তৃতীয় বলে চার মেরে খাতা খোলেন শুভমন গিল। ২ ওভার শেষে ভারতের স্কোর বিনা উইকেটে ১০ রান।

18 Jan 2023, 01:33:07 PM IST

গিলকে নিয়ে ওপেনে রোহিত

শুভমন গিলকে নিয়ে ওপেন করতে নামেন রোহিত শর্মা। বোলিং শুরু করেন হেনরি শিপলি। শুরুতেই জোড়া ওয়াইডে রানের খাতা খোলে ভারতের। শেষ বলে চার মারেন রোহিত। প্রথম ওভারে কোনও উইকেট না হারিয়ে ৬ রান তুলেছে ভারত।

18 Jan 2023, 01:14:13 PM IST

নিউজিল্যান্ডের প্রথম একাদশ

ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস, ডারিল মিচেল, টম লাথাম (ক্যাপ্টেন ও উইকেটকিপার), গ্লেন ফিলিপস, মাইকেল ব্রেসওয়েল, মিচেল স্যান্টনার, হেনরি শিপলি, লকি ফার্গুসন ও ব্লেয়ার টিকনার।

18 Jan 2023, 01:12:13 PM IST

ভারতের প্রথম একাদশ

রোহিত শর্মা (ক্যাপ্টেন), শুভমন গিল, ইশান কিষাণ (উইকেটকিপার), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া (ভাইস ক্যাপ্টেন), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

18 Jan 2023, 01:07:51 PM IST

দলে ফিরলেন ইশান কিষাণ

লোকেশ রাহুল ও অক্ষর প্যাটেল ব্যক্তিগত কারণে এই সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন। চোটের জন্য দলে নেই শ্রেয়স আইয়ার। তিন তারকার বদলে ভারত হায়দরাবাদে মাঠে নামায় হার্দিক পান্ডিয়া, শার্দুল ঠাকুর ও ইশান কিষাণকে। হার্দিককে শ্রীলঙ্কা সিরিজের শেষ ওয়ান ডে ম্যাচে বিশ্রাম দিয়েছিল ভারত। ইশান বাংলাদেশ সফরের শেষ ওয়ান ডে ম্যাচে ডাবল সেঞ্চুরি করার পরে ফের ওয়ান ডে ম্যাচে মাঠে নামার সুযোগ পেলেন।

18 Jan 2023, 01:01:33 PM IST

টস জিতলেন রোহিত

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্য়াচে টস জিতল ভারত। টস জিতে রোহিত শর্মা শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সুতরাং, উপ্পলে রান তাড়া করবে নিউজিল্যান্ড।

18 Jan 2023, 12:58:18 PM IST

নিউজিল্যান্ড সিরিজের জন্য ভারতের ওয়ান ডে স্কোয়াড

রোহিত শর্মা (ক্যাপ্টেন), শুভমন গিল, ইশান কিষাণ (উইকেটকিপার), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, কেএস ভরত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (ভাইস ক্যাপ্টেন), রজত পতিদার, ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও উমরান মালিক।

18 Jan 2023, 12:29:47 PM IST

সিরিজে নেই দু'দলের একাধিক তারকা

নিউজিল্যান্ডের দুই সিনিয়র তারকা কেন উইলিয়ামসন ও টিম সাউদি ভারত সফরে আসেননি। তাই ওয়ান ডে সিরিজে কিউয়িদের নেতৃত্বের ব্যাটন রয়েছে টম লাথামের হাতে। টিম ইন্ডিয়াও ওয়ান ডে সিরিজে দলে পাচ্ছে না নির্ভরযোগ্য ব্যাটসম্যান শ্রেয়স আইয়ারকে। পিঠের চোটে তিন ম্যাচের সিরিজ থেকে ছিটকে গিয়েছেন শ্রেয়স। তাঁর বদলে ভারতের ওয়ান ডে স্কোয়াডে ঢুকেছেন রজত পতিদার।

18 Jan 2023, 12:21:00 PM IST

সহজ হবে না ভারতের লড়াই

নিউজিল্যান্ড দল পাকিস্তান সফর থেকে দেশে ফেরেনি। তারা সরাসরি উড়ে এসেছে ভারত সফরে। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ ড্র করার পরে ওয়ান ডে সিরিজে বাবর আজমদের পরাজিত করে নিউজিল্যান্ড। সুতরাং, রোহিতদের মুখোমুখি হওয়ার আগে প্রথমবার পাকিস্তানের মাটিতে ওয়ান ডে সিরিজ জিতে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছেন কিউয়িরা। তাই তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে সহজ হবে না ভারতের লড়াই।

বন্ধ করুন