বাংলা নিউজ > ময়দান > IND vs NZ 2nd Test: বিপর্যয় আটকে ভারতকে বড় রানের পথে টেনে নিয়ে যাচ্ছেন মায়াঙ্ক
সেঞ্চুরি মায়াঙ্কের। ছবি- বিসিসিআই।
সেঞ্চুরি মায়াঙ্কের। ছবি- বিসিসিআই।

IND vs NZ 2nd Test: বিপর্যয় আটকে ভারতকে বড় রানের পথে টেনে নিয়ে যাচ্ছেন মায়াঙ্ক

  • দুরন্ত শতরান করে অপরাজিত রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল।

তিন ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলেও কানপুরের প্রথম টেস্টে বাগে পেয়েও কিউয়িদের হারাতে পারেনি ভারত। গ্রিন পার্কে শেষ দিনে চোয়ালচাপা লড়াইয়ে ম্যাচ বাঁচিয়ে নেয় নিউজিল্যান্ড। এবার শুরু মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টের লড়াই। ঘরের মাঠে সিরিজ জিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে নিজেদের অবস্থান মজবুত করতে বদ্ধপরিকর ভারত। অন্যদিকে নিউজিল্যান্ডও মরিয়া টিম ইন্ডিয়াকে আরও একবার হতাশ করতে।

03 Dec 2021, 05:32:36 PM IST

প্রথম দিনের শেষে ভারত ২২১/৪

প্রথম দিনের জন্য ৭৮ ওভারের খেলা বরাদ্দ থাকলেও মন্দ আলোয় খেলা বন্ধ হয়ে যায় ৭০ ওভারের শেষে। ভারত প্রথম দিনের খেলা শেষ করে তাদের প্রথম ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ২২১ রান তুলে। মায়াঙ্ক আগরওয়াল ১৪টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২৪৬ বলে ১২০ রান করে অপরাজিত রয়েছেন। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৩ বলে ২৫ রান করে নট-আউট রয়েছেন ঋদ্ধিমান সাহা। ভারতের ৪টি উইকেটই দখল করেছেন আজাজ প্যাটেল।

03 Dec 2021, 04:53:00 PM IST

২০০ ছুঁল ভারত

৬২ ওভার শেষে ভারত ৪ উইকেটের বিনিময়ে ২০০ রান তুলেছে। মায়াঙ্ক ১০৩ রানে ব্যাট করছেন। ঋদ্ধিমান সাহা ব্যক্তিগত ২১ রানে অপরাজিত রয়েছেন।

03 Dec 2021, 04:39:47 PM IST

দুরন্ত শতরান মায়াঙ্কের

১৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৯৬ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন মায়াঙ্ক আগরওয়াল। ৫৮.১ ওভারে মিচেলের বলে বাউন্ডারি মেরে তিন অঙ্কে পৌঁছে যান টিম ইন্ডিয়ার তারকা ওপেনার। ভারত ৫৯ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৯৩ রান তুলেছে। ১০১ রানে ব্যাট করছেন মায়াঙ্ক। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৪ বলে ১৬ রান করে অপরাজিত রয়েছেন ঋদ্ধিমান সাহা।

03 Dec 2021, 04:22:38 PM IST

ছক্কা হাঁকিয়ে খাতা খুললেন ঋদ্ধি

৫৩.৪ ওভারে আজাজ প্যাটেলের বলে ছক্কা হাঁকিয়ে খাতা খোলেন ঋদ্ধিমান সাহা। ৫৪ ওভার শেষে ভারত ৪ উইকেটের বিনিময়ে ১৭৩ রান তুলেছে। ১৮৩ বলে ৯১ রান করে অপরাজিত রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল। ২০ বলে ৭ রান করে ব্যাট করছেন ঋদ্ধিমান।

03 Dec 2021, 03:50:21 PM IST

শ্রেয়স আইয়ার আউট

৪৭.৪ ওভারে আজাজ প্যাটেলের বলে টম ব্লান্ডেলের দস্তানায় ধরা পড়েন শ্রেয়স। ৩টি বাউন্ডারির সাহায্যে ৪১ বলে ১৮ রান করে ক্রিজ ছাড়েন আইয়ার। ভারত ১৬০ রানে ৪ উইকেট হারায়। চারটি উইকেটই নেন আজাজ। ক্রিজে নতুন ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা।

03 Dec 2021, 03:47:00 PM IST

১৫০ টপকাল ভারত

৪৭তম ওভারে দলগত ১৫০ রান টপকে গেল ভারত। প্রথম ইনিংসে টিম ইন্ডিয়ার স্কোর ১৫৬/৩। মায়াঙ্ক ৮৫ ও শ্রেয়স আইয়ার ব্যক্তিগত ১৪ রানে ব্যাট করছেন।

03 Dec 2021, 03:36:49 PM IST

৪৫ ওভারে ভারত ১৪৪/৩

৪৫ ওভার শেষে ভারত ৩ উইকেটের বিনিময়ে ১৪৪ রান সংগ্রহ করেছে। মায়াঙ্ক আগরওয়াল ব্যক্তিগত ৭৬ রানে ব্যাট করছেন। ১২ রান করে অপরাজিত রয়েছেন শ্রেয়স আইয়ার। মায়াঙ্ক ৯টি চার ও ৩টি ছক্কা মেরেছেন।

03 Dec 2021, 03:14:17 PM IST

৪০ ওভারে ভারত ১১৬/৩

প্রথম ইনিংসে ৪০ ওভার ব্যাট করে ভারত ৩ উইকেটের বিনিময়ে ১১৬ রান সংগ্রহ করেছে। মায়াঙ্ক আগরওয়াল ব্যক্তিগত ৫৩ রানে ব্যাট করছেন। ১১ রান করে অপরাজিত রয়েছেন কেরিয়ারের দ্বিতীয় টেস্টে মাঠে নামা শ্রেয়স আইয়ার।

03 Dec 2021, 02:45:39 PM IST

চায়ের বিরতিতে ভারত ১১১/৩

টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে প্রথম দিনের চায়ের বিরতিতে ভারত তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ১১১ রান তুলেছে। তারা সাকুল্যে ৩৭ ওভার ব্যাট করেছে। মায়াঙ্ক আগরওয়াল ১২১ বলে ৫২ রান করে অপরাজিত রয়েছেন। শ্রেয়স আইয়ার ব্যাট করছেন ২১ বলে ৭ রান করে।

03 Dec 2021, 02:41:57 PM IST

হাফ-সেঞ্চুরি আগরওয়ালের

৬টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মায়াঙ্ক আগরওয়াল। ৩৬.৩ ওভারে রাচিন রবীন্দ্রকে বাউন্ডারি মেরে অর্ধশতরানের গণ্ডি টপকে যান টিম ইন্ডিয়ার তারকা ওপেনার।

03 Dec 2021, 02:32:30 PM IST

১০০ টপকাল ভারত

৩৩তম ওভারে ভারত প্রথম ইনিংসে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায়। ভারতের স্কোর ১০১/৩। মায়াঙ্ক আগরওয়াল ব্যক্তিগত ৪২ রানে ব্যাট করছেন। ৭ রানে নট-আউট রয়েছেন শ্রেয়স আইয়ার।

03 Dec 2021, 02:15:27 PM IST

বিরাট আউট

একসময় বিনা উইকেটে ৮০ রানে দাঁড়িয়ে থাকা টিম ইন্ডিয়া এক ধাক্কায় ৮০ রানের মাথাতেই ৩ উইকেট খুইয়ে বসে। ২৯.৬ ওভারে বিরাট কোহলিকে এলবিডব্লিউ-র ফাঁদে জড়ান আজাজ প্যাটেল। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি কোহলি। ৪ বলে খেলে খাতা খোলার আগেই ক্রিজ ছাড়তে হয় ভারত অধিনায়ককে। ভারতের তিনটি উইকেটই নিলেন আজাজ। ক্রিজে নতুন ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার। ৩০ ওভারে ভারতের স্কোর ৮০/৩।

03 Dec 2021, 02:08:03 PM IST

পূজারা আউট

ফের ব্যর্থ চেতেশ্বর পূজারা। ২৯.১ ওভারে আজাজ প্যাটেলের বলে এলবিডব্লিউ-র জোরালো আবেদন ওঠে পূজারার বিরুদ্ধে আম্পায়ার আউট দেননি। নিউজিল্যান্ড রিভিও নেয়। তবে তাতে আম্পায়ারের সিদ্ধান্ত বদল হয়নি। রিভিউ খোয়ায় নিউজিল্যান্ড। তবে ঠিক পরের বলেই (২৯.২) আজাজ প্যাটেল বোল্ড করেন পূজারাকে। ৫ বল খেলে খাতা খুলতে পারেননি চেতেশ্বর। ভারত ৮০ রানে ২টি উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান বিরাট কোহলি। সুতরাং, পরপর ২ ওভারে ২টি উইকেট তুলে নেন আজাজ প্যাটেল।

03 Dec 2021, 01:59:52 PM IST

গিলকে ফেরালেন আজাজ

২৭.২ ওভারে গিলকে স্টাম্প আউট করার সুযোগ হাতছাড়া করেন টম ব্লান্ডেল। আজাজ প্যাটেলের (২৭.৩) ঠিক পরের বলেই টেলরের হাতে ধরা পড়েন গিল। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭১ বলে ৪৪ রান করে আউট হন শুভমন। ভারত দলগত ৮০ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। যে রকম খেলছিলেন, তাতে নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া করলেন গিল।

03 Dec 2021, 01:45:27 PM IST

২৫ ওভারে ভারত ৭১/০

২৫ ওভার শেষে টিম ইন্ডিয়া কোনও উইকেট না হারিয়ে ৭১ রান সংগ্রহ করেছে। জমাট ব্যাটিং করছেন দুই ভারতীয় ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও শুভমন গিল। শুভমন ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৬২ বলে ৩৫ রান করে অপরাজিত রয়েছেন। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৮ বলে ৩৪ রান করে লড়াই চালাচ্ছেন মায়াঙ্ক আগরওয়াল।

03 Dec 2021, 01:20:07 PM IST

৫০ টপকাল ভারত

১৯তম ওভারে ভারত প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে দলগত ৫০ রান টপকে যায়। ১৯ ওভার শেষে ভারতের স্কোর ৫৬/০। গিল ও মায়াঙ্ক দু'জনেই ব্যক্তিগত ২৮ রানে অপরাজিত রয়েছেন।

03 Dec 2021, 01:11:04 PM IST

১৫ ওভার শেষে ভারত ৪৫/০

১৫ ওভারের খেলা শেষ। ভারত কোনও উইকেট না হারিয়ে ৪৫ রান তুলেছে। গিল ৫টি বাউন্ডারির সাহায্যে ৪১ বলে ২৪ রান করেছেন। মায়াঙ্ক আগরওয়াল ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৫৫ বলে ২১ রান করে অপরাজিত রয়েছেন।

03 Dec 2021, 12:46:47 PM IST

১০ ওভারে টিম ইন্ডিয়া ২৯/০

১০ ওভার শেষে টিম ইন্ডিয়া বিনা উইকেটে ২৯ রান সংগ্রহ করেছে। ১৯ বলে ১৪ রান করেছেন শুভমন গিল। তিনি ৩টি চার মেরেছেন। ৪১ বলে ১৫ রান সংগ্রহ করেছেন মায়াঙ্ক আগরওয়াল। তিনি ২টি বাউন্ডারি মেরেছেন।

03 Dec 2021, 12:23:20 PM IST

৫ ওভারে ভারত ২১/০

৫ ওভার শেষে টিম ইন্ডিয়া কোনও উইকেট না হারিয়ে ২১ রান তুলেছে। ৯ বলে ১৩ রান করেছেন শুভমন গিল। তিনি ৩টি চার মেরেছেন। ২১ বলে ৮ রান সংগ্রহ করেছেন মায়াঙ্ক আগরওয়াল। তিনি ১টি বাউন্ডারি মেরেছেন।

03 Dec 2021, 12:13:24 PM IST

জোড়া বাউন্ডারিতে ইনিংস শুরু গিলের

দ্বিতীয় ওভারে বল করতে আসেন কাইল জেমিসন। প্রথম ২ বলে ২টি বাউন্ডারি মারেন শুভমন গিল। শেষ বলে আরও একটি চার মারেন তিনি। ওভারে মোট ১২ রান ওঠে। ২ ওভার শেষে ভারতের স্কোর ১২/০।

03 Dec 2021, 12:12:04 PM IST

ম্যাচ শুরু

ভারতের হয়ে যথারীতি ওপেন করতে নামেন শুভমন গিল ও মায়াঙ্ক আগরওয়াল। নিউজিল্যান্ডের হয়ে বোলিং শুরু করেন টিম সাউদি। প্রথম ওভারের ৬টি বল খেলে কোনও রান সংগ্রহ করতে পারেননি মায়াঙ্ক।

03 Dec 2021, 11:43:07 AM IST

নিউজিল্যান্ডের প্রথম একাদশ

উইল ইয়ং, টম লাথাম (ক্যাপ্টেন), ডারিল মিচেল, রস টেলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটকিপার), রাচিন রবীন্দ্র, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার ও আজাজ প্যাটেল।

03 Dec 2021, 11:40:13 AM IST

ভারতের প্রথম একাদশ

শুভমল গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (ক্যাপ্টেন), শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, উমেশ যাদব ও মহম্মদ সিরাজ।

03 Dec 2021, 11:35:29 AM IST

টস জিতল ভারত

মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতল ভারত। টস জিতে ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সুতরাং ওয়াংখেড়ের শেষ ইনিংসে ব্যাট করতে হবে উইলিয়ামসনহীন নিউজিল্যান্ডকে।

03 Dec 2021, 11:06:52 AM IST

লাঞ্চের বিরতি নেওয়া হল আগেই

প্রথম দিনে খেলা শুরু হওয়ার আগেই লাঞ্চের বিরতি নিয়ে নেওয়া হয়। প্রথম সেশনের খেলা পরিত্যক্ত। দ্বিতীয় সেশনের হবে ১২টা থেকে দুপুর ২টো ৪০ মিনিট পর্যন্ত। ২টো ৪০ থেকে ৩টে পর্যন্ত চায়ের বিরতি। শেষ সেশনের খেলা অনুষ্ঠিত হবে ৩টে থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত।

03 Dec 2021, 10:38:15 AM IST

টস অনুষ্ঠিত হবে ১১টা ৩০ মিনিটে

সাড়ে দশটার মাঠ পরিদর্শনের পর ম্যাচ অফিসিয়ালরা জানিয়ে দেন, কখন শুরু হবে প্রথম দিনের খেলা। টস অনুষ্ঠিত হবে ১১টা ৩০ মিনিটে। সুতরাং ১২টার সময় শুরু হবে ম্যাচ। প্রথম দিনের একটি সেশনের খেলা নষ্ট হল বৃষ্টিতে। যদিও ১২ ওভারের খেলা ভেস্তে গিয়েছে প্রথম দিনে। ফের প্রকৃতি বাধা সৃষ্টি না করলে প্রথম দিনে খেলা হবে ৭৮ ওভার।

03 Dec 2021, 10:18:39 AM IST

ছিটকে গেলেন উইলিয়ামসন

চোটের জন্যই মুম্বই টেস্টে মাঠে নামতে পারবেন না কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। বিস্তারিত পড়ুন:- IND vs NZ: মুম্বই টেস্টে ক্যাপ্টেনকেই পাচ্ছে না নিউজিল্যান্ড, প্রবল চাপে কিউয়িরা

03 Dec 2021, 10:00:40 AM IST

ছিটকে গেলেন তিন তারকা

চোটের জন্য একই সঙ্গে মুম্বই টেস্ট থেকে ছিটকে গেলেন টিম ইন্ডিয়ার তিন তারকা। বিসিসিআইয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয় কারা মাঠে নামতে পারবেন না। বিস্তারিত পড়ুন:-জোরালো ধাক্কা, মুম্বই টেস্ট থেকে একই সঙ্গে ছিটকে গেলেন টিম ইন্ডিয়ার তিন তারকা

03 Dec 2021, 09:50:17 AM IST

দীর্ঘ হল অপেক্ষা

৯টা ৩০ মিনিটে মাঠ পরিদর্শনের পর আউটফিল্ড নিয়ে খুশি নন আম্পায়াররা। ফলে অপেক্ষা করা হবে আরও এক ঘণ্টা। ১০টা ৩০ মিনিটে আরও এক দফায় মাঠ পরিদর্শনে নামবেন ম্যাচ অফিসিয়ালরা। পরিস্থিতির উন্নতি হলে তখন জানা যেতে পারে, কখন শুরু হবে প্রথম দিনের খেলা।

03 Dec 2021, 09:30:45 AM IST

পিচ রিপোর্ট

গ্রিন পার্কের তুলনায় বল ভালো ব্যাটে আসবে ওয়াংখেড়েতে। পিচ দু'দিন ঢাকা থাকায় শুরুর দিকে বাইশগজে চটচটেভাব থাকবে। তবে গুডলেনথ এরিয়ায় ফাটল থাকায় স্পিনাররা সাহায্য পাবেন নিশ্চিত। এই মাঠে কোনও দলই শেষ ইনিংসে ব্যাট করতে চাইবে না। তবে এমন আবহাওয়ায় প্রথমে ব্যাট করাও কঠিন হবে বলে মনে করেন অজিত আগরকর।

03 Dec 2021, 09:23:09 AM IST

সেঞ্চুরি করলেই বিশ্বরেকর্ড গড়বেন কোহলি

দীর্ঘ ২ বছর কোহলির ব্যাটে তিন অঙ্কের রানের দেখা নেই। তিনি শেষবার সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে ডে-নাইট টেস্টে। তার পর থেকে তিন ফর্ম্যাট মিলিয়ে বিরাট মাঠে নেমেছেন ৫৬টি ইনিংসে। অথচ একবারও তিন অঙ্কে পৌঁছতে পারেননি তিনি। মুম্বই টেস্টে সেঞ্চুরি করলেই বিশ্বরেকর্ড গড়বেন বিরাট। বিস্তারিত পড়ুন:- পয়া ওয়াংখেড়েতে সেঞ্চুরি করলেই পন্টিংকে টপকে বিশ্বরেকর্ড গড়বেন কোহলি

03 Dec 2021, 09:21:38 AM IST

৩টি রেকর্ডের হাতছানি অশ্বিনের সামনে

মুম্বই টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের সামনে একই সঙ্গে তিনটি দুরন্ত নজির গড়ার হাতছানি রয়েছে। বিস্তারিত পড়ুন:- মুম্বই টেস্টে তিনটি দুরন্ত রেকর্ড গড়ার হাতছানি অশ্বিনের সামনে, টপকে যেতে পারেন কুম্বলে-হ্যাডলিদের

03 Dec 2021, 08:52:05 AM IST

পিছিয়ে গেল টস

আকাশে মেঘ না থাকলেও সূর্যের মুখ দেখা যায়নি। মাঠে এখনও কয়েকটা ভিজে স্পট রয়েছে। বিশেষ করে বোলারদের রান-আপের কাছের ভিজে জায়গাগুলি খেলার উপযোগী করে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন মাঠকর্মীরা। সুতরাং ম্যাচ নির্ধারিত সময়ে শুরু করা সম্ভব হবে না। পিছিয়ে দেওয়া হয়েছে টস। আম্পায়াররা মাঠ পরিদর্শনে নামবেন ৯টা ৩০ মিনিটে।

03 Dec 2021, 08:46:20 AM IST

ভারতীয় দল পৌঁছে গিয়েছে স্টেডিয়ামে

ম্যাচের আগে ভারতীয় দল যথা সময়ে পৌঁছে গিয়েছে মাঠে। বিসিসিআই সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করে আপডেট দিয়েছে ভারতীয় দলের ওয়াংখেড়েতো পৌঁছে যাওয়ার।

03 Dec 2021, 08:41:32 AM IST

যথা সময়ে শুরু হতে পারে ম্যাচ

গত কয়েকদিনে মুম্বইয়ের আবহাওয়া বেঁকে বসায় সিরিজের দ্বিতীয় টেস্ট নির্ধারিত সময়ে শুরু নিয়ে সংশয় দেখা দেয়। বৃষ্টিতে প্রথম দিনের খেলা ভেস্তে যাওয়ার আশঙ্কাও রয়েছে। ম্যাচের আগের দিন ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুশীলন করাও সম্ভব হয়নি ক্রিকেটারদের পক্ষে। পরিবর্তে ইন্ডোরের নেটেই গা ঘামাতে হয়েছে বিরাট কোহলিদের। তবে আশার কথা এই যে, ম্যাচের দিন সকাল থেকে মুম্বইয়ের আকাশ পরিষ্কার। সুতরাং প্রথম দিনে ম্যাচ শুরু হতে পারে।

বন্ধ করুন