বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ম্যাচের সেরা হওয়ার রেকর্ডে বিরাটকে পিছনে ফেললেন সূর্য

IND vs NZ: ম্যাচের সেরা হওয়ার রেকর্ডে বিরাটকে পিছনে ফেললেন সূর্য

সূর্যকুমার যাদব এবং বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি ও ইংল্যান্ডের ডেভিড মালানের পর তৃতীয় ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে শতরান হাঁকালেন সূর্যকুমার যাদব। নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে এই নিয়ে অষ্টম শতরান এলো। প্রথম ভারতীয় হিসেবে সেই তালিকায় নাম উঠল সূর্যের।

ভারত-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেসে গিয়েছে। আর দ্বিতীয় টি-টোয়েন্টিতে উঠল ভয়ানক ঝড়। যে ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেল কিউয়ি শিবির। আর এই ঝড়ের নাম সূর্যকুমার যাদব। রবিবার সূর্য ঝড়েই একেবারে খড়কুটোর মতোই উড়ে গেল নিউজিল্যান্ড। ৬৫ রানে ভারতের কাছে হেরে কিউয়িরা সিরিজে ০-১ পিছিয়ে পড়ল।

বিধ্বংসী সেঞ্চুরি করে ভারতকে জেতানোর পাশাপাশি বিরাট কোহলির রেকর্ডও ভেঙে দিলেন সূর্য। এ দিন ৫১ বলে ১১১ রান করেন সূর্য। সেই সঙ্গে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের সেরা প্লেয়ার নির্বাচিত হন তিনি। আর এর সঙ্গেই টি-টোয়েন্টিতে এক ক্যালেন্ডার ইয়ারে ভারতের হয়ে সর্বাধিক ম্যান অফ দ্য ম্যাচের রেকর্ড গড়লেন সূর্যকুমার যাদব। ৩০ ইনিংস খেলে তিনি ৭টিতে ম্যাচের সেরা হয়েছেন। আর বিরাট কোহলি ১৩টি ইনিংস খেলে ৬টিতে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন।

আরও পড়ুন: সূর্যের ঝোড়ো শতরান,বোলারদের দাপট,৬৫ রানে জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত

এর পাশাপাশি দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি ও ইংল্যান্ডের ডেভিড মালানের পর তৃতীয় ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে শতরান হাঁকালেন সূর্যকুমার যাদব। নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে এই নিয়ে অষ্টম শতরান এলো। প্রথম ভারতীয় হিসেবে সেই তালিকায় নাম উঠল সূর্যের। নিউজিল্যান্ডে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে এর আগে শতরান করেছেন রিচার্ড লেভি, ব্রেন্ডন ম্যাকালাম, গ্লেন ফিলিপ্স, মার্টিন গাপ্তিল, কলিন মুনরো (২ বার) এবং ডেভিড মালান।

আরও পড়ুন: খেলা দেখিনি, তবে নিশ্চিত ও ভিডিয়ো গেমের মতো খেলেছে- সূর্যকে স্যালুট কোহলির

এ ছাড়াও চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজির পর দ্বিতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ২০২২ সালে ২টি শতরান পেলেন সূর্য। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সবচেয়ে বেশি চারটি শতরান রয়েছে রোহিত শর্মার। বিরাট কোহলির রয়েছে একটি। ভারতীয়দের মধ্যে সূর্য ছাড়া লোকেশ রাহুলেরও দু'টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক শতরান রয়েছে।

এ দিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। আর সূর্যের ৫১ বলে ১১১ রানের হাত ধরেই ভারতের স্কোর গিয়ে পৌঁছয় ১৯১ রানে। মাত্র ৪৯ বলে সেঞ্চুরি করেন তিনি। এর বাইরে ৩১ বলে ৩৬ করেন ইশান কিষাণ। বাকিদের অবস্থা তথৈবচ। ১৫ রানের গণ্ডিও টপকাননি ভারতের অন্য কোনও ব্যাটার। আসলে সূর্য জ্বলে উঠলে বাকিরা তাঁর আলোতেই আলোকিত হয়ে যান। নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯১ রান করে ভারত। জবাবে রান তাড়া করতে নামলে ৭ বল বাকি থাকতে ১২৬ রানেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ৬৫ রানে ম্যাচ জেতেন হার্দিক পান্ডিয়ার ভারত।

বন্ধ করুন