বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: গোটা ইংল্যান্ড সিরিজে ছিলেন সাজঘরে, তবে কেনদের বিপক্ষে ফিরেই একাধিক নজির গড়ার হাতছানি অশ্বিনের
কানপুর টেস্টের আগে ভারতীয় অনুশীলনে রবিচন্দ্রন অশ্বিন। ছবি- টুইটার (@BCCI)।
কানপুর টেস্টের আগে ভারতীয় অনুশীলনে রবিচন্দ্রন অশ্বিন। ছবি- টুইটার (@BCCI)।

IND vs NZ: গোটা ইংল্যান্ড সিরিজে ছিলেন সাজঘরে, তবে কেনদের বিপক্ষে ফিরেই একাধিক নজির গড়ার হাতছানি অশ্বিনের

  • অশ্বিন এখনও অবধি ৭৯টি টেস্ট ম্যাচ খেলে ২৪.৫৬ গড়ে ভারতের হয়ে মোট ৪১৩টি উইকেট নিয়েছেন।

গোটা ইংল্যান্ড সফরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল বাদে আর একটাও টেস্ট খেলেননি রবিচন্দ্রন অশ্বিন। তবে পরিস্থিতি ও পরিবেশ দুইই বদলেছে। ঘরের মাঠে সম্ভবত ভারতীয় টেস্ট দলে প্রথম নাম থাকবে অশ্বিনেরই। টেস্টে চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর ফের নিউজিল্যান্ডের বিরুদ্ধেই মাঠে নামবেন অশ্বিন। এই সিরিজেই একাধিক ব্যক্তিগত রেকর্ড করার হাতছানি রয়েছে ভারতীয় অফস্পিনারের সামনে।

কিউয়িদের বিরুদ্ধে ৫২টি টেস্ট উইকেট নেওয়া অশ্বিনের সাফল্যও চমকপ্রদ। তাই ২৫ নভেম্বর থেকে শুরু হতে চলা কানপুর টেস্টেও ভারতীয় বোলিং বিভাগের তিনিই সেরা অস্ত্র। এক নজরে দেখে নেওয়া যাক বোলার অশ্বিন এই সিরিজে কী কী নজির গড়তে পারেন।

১) এই সিরিজেই আরেক ভারতীয় অফস্পিনার, কিংবদন্তি হরভজন সিংকে টপকে লাল বলের ক্রিকেটে ভারতের সর্বকালের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হয়ে যেতে পারেন অশ্বিন। ৭৯ ম্যাচে ৪১৩টি উইকেট অশ্বিনের এই রেকর্ড নিজের নামে করার জন্য প্রয়োজন আর পাঁচটি উইকেট। হরভজনের (৪১৭) আগে ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় রয়েছেন অনিল কুম্বলে (৬১৯) এবং কপিল দেব (৪৩৪)। অশ্বিনের ঘরের মাঠে যা রেকর্ড তাতে এই সিরিজেই কপিলের রেকর্ড তিনি যে ভেঙে দিতে পারবেন না, সেই কথা আগে থেকে কেউ বলতে পারবেন না। 

২) কপিলকে পার করার জন্য এক ম্যাচে অন্তত ১০ উইকেট নিতেই হবে অশ্বিনকে। আর তা করতে পারলেই তিনি আরেক রেকর্ড গড়ে ফেলবেন, যদিও তা যুগ্মভাবে। ভারতের হয়ে অশ্বিন সাতবার ১০ উইকেট নিয়েছেন, কুম্বলে নিয়েছেন আটবার, যা ভারতীয়দের মধ্যে সর্বাধিক। আরেকবার কিউয়িদের নাস্তানাবুদ করলেই তাই এই দিক থেকে কুম্বলেকে ধরে ফেলবেন অশ্বিন।

৩) অন্তত খাতায় কলমে অশ্বিনের সবচেয়ে বড় পথের কাঁটা হতে পারন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে কেনের বিরুদ্ধেও অশ্বিনের রেকর্ড চমকপ্রদ। অশ্বিন পাঁচবার উইলিয়ামসনকে সাজঘরে ফিরিয়েছেন। চার ইনিংসের মধ্যে একটিবার ফের তাঁর উইকেট নিলেই প্রঞ্জান ওঝাকে পিছে ফেলে তিনি একচ্ছত্রভাবে সর্বাধিকবার কেনর উইকেট নেওয়া ভারতীয় হয়ে যাবেন।

বন্ধ করুন