বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: বারবার সাতবার, অশ্বিনের ভেল্কিতেই কুপোকাত কিউয়ি ওপেনার লাথাম
কানপুর টেস্টে  রবিচন্দ্রন অশ্বিনের বলে দ্বিতীয় ইনিংসে বোল্ড হন টম লাথাম। ছবি- পিটিআই। (PTI)

IND vs NZ: বারবার সাতবার, অশ্বিনের ভেল্কিতেই কুপোকাত কিউয়ি ওপেনার লাথাম

  • কানপুরে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসেই নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৯৫ ও ৫২ রান করেন লাথাম।

ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে কানপুরে খেলা প্রথম টেস্ট পাঁচদিনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর কোনোক্রমে বাঁচাতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড। দুই ইনিংসেই কিউয়ি ব্যাটারদের লড়াইয়ের পথপ্রদর্শক হয়ে থাকলেন দলের সহ-অধিনায়ক ও তারকা ওপেনার টম লাথাম।

প্রথম ইনিংসে ৯৫ রান করে আউট হয়ে অল্পের জন্য শতরান হাতছাড়া করার পর দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরান  করেন লাথাম। স্পিনের বিরুদ্ধে বাঁ-হাতি কিউয়ি ব্যাটারকে দুই ইনিংসেই স্বাচ্ছন্দ্য দেখিয়েছে। ম্যাচের শেষদিনে জয়ের জন্য ২৮০ রান দরকার হলেও কিউয়িরা সেফটি ফার্স্ট বিকল্পই বাছাই করেন। লাথাম কিউয়িদের সেই লড়াইয়ের নেতা হয়ে ওঠেন। ১৪৬ বলের ইনিংসে তাঁর দলকে বাঁচানোর আপ্রাণ চেষ্ট করেন তিনি। তবে অবশেষে রবিচন্দ্রন অশ্বিনের বলেই ব্যক্তিগত ৫২ রানে ক্রিজ ছাড়তে হয় তাঁকে।

স্পিনারদের বিরুদ্ধে লাথামের কোনো সমস্যা না থাকলেও অশ্বিনের সামনেই বারংবার নাস্তানাবুদ হতে হয় লাথামকে। এই নিয়ে সাত নম্বর বার ভারতীয় স্পিনারের ভেল্কিতে পরাস্ত হন কিউয়ি তারকা। নিজের কেরিয়ারে একমাত্র স্টুয়ার্ট ব্রড (আটবার) ছাড়া আর কারুর বিরুদ্ধে এর থেকে বেশিবার (মিচেল স্টার্কের বলেও সাতবার আউট হয়েছেন) আউট হতে হয়নি লাথামকে। ভাল ইনিংস তাঁকে আত্মবিশ্বাস জোগালেও মুম্বইয়ে ৩ ডিসেম্বর থেকে শুরু হতে চলা দ্বিতীয় টেস্টে অন্তত অশ্বিন ভূত ঘাড় থেকে নামাতে চাইবেন লাথাম।

বন্ধ করুন