বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: হরভজন, কুম্বলেকে পিছনে ফেলে প্রথম ভারতীয় হিসেবে দুরন্ত নজির অশ্বিনের
উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে সেলিব্রেশন মত্ত অশ্বিন। ছবি- পিটিআই। (PTI)
উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে সেলিব্রেশন মত্ত অশ্বিন। ছবি- পিটিআই। (PTI)

IND vs NZ: হরভজন, কুম্বলেকে পিছনে ফেলে প্রথম ভারতীয় হিসেবে দুরন্ত নজির অশ্বিনের

  • ইংল্যান্ড সফরে একটি ম্যাচও খেলার সুযোগ না পেলেও ঘরের মাঠে কিউয়িদের বিরুদ্ধে স্বমহিমায় দেখা গিয়েছে অশ্বিনকে।

বর্তমান সময়ে মতান্তরে বিশ্বের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। প্রতি ম্যাচেই একের পর এক রেকর্ড ভাঙছেন, গড়ছেন ভারতীয় স্পিন জাদুকর। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরেই হরভজন সিংকে পিছনে ফেলে টেস্টে ভারতের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী হয়েছিলেন অশ্বিন। এবার মুম্বইয়ে আরেক নজির গড়ে ভজ্জুর পাশপাশি অনিল কুম্বলেকেও পিছনে ফেলে দিলেন তিনি।

৪০০-র অধিক টেস্ট উইকেট নেওয়া বোলারের দক্ষতা নিয়ে কোনো প্রশ্ন থাকতে পারেনা। ঘরের মাঠে স্পিন সহায়ক পরিস্থিতিতে অশ্বিনের থেকে সাংঘাতিক বোলার সম্ভবত বিশ্বক্রিকেটে নেই। নিউজিল্যান্ড সিরিজে দলে কামব্যাক করেই ফের স্বমহিমায় দেখা গিয়েছে ৩৫ বছর বয়সী তারকা বোলারকে। মুম্বইয়ের ওয়াংখেড়েতে প্রথম ইনিংসে চার উইকেট নিয়ে কিউয়িদের নাস্তানাবুদ করার পর দ্বিতীয় ইনিংসেও ফের অশ্বিন কাঁটায় আহত টম লাথামরা। 

এই দ্বিতীয় ইনিংসেই প্রথম ভারতীয় বোলার হিসেবে অশ্বিন চারবার (২০১৫, ২০১৬, ২০১৭, ২০২১) এক বছরে ৫০ বা তার বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন। কুম্বলে (১৯৯৯, ২০০৪, ২০০৬) এবং হরভজন (২০০১, ২০০২, ২০০৮) তিনবার এক বছরে ৫০ উর্ধ্ব উইকেট নিয়েছিলেন। অশ্বিনের এই দুই কিংবদন্তি স্পিনারকেও ছাড়িয়ে গেলেন। অশ্বিনের এই কৃতিত্বের মান আরও বেশি বেড়ে যায়, এটা বিচার করলেই যে ইংল্যান্ডের মাটিতে চারটির মধ্য়ে একটিও টেস্টে তিনি দলে সুযোগ পাননি। তা সত্ত্বেও এমন কৃতিত্ব আরও একবার অশ্বিনের কিংবদন্তি স্ট্যাটাসকেই নিশ্চিত করে।  

বন্ধ করুন