বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: দলে থাকলেও ওপেন করবেন না, কত নম্বরে নামবেন ইশান? পরিষ্কার করলেন রোহিত

IND vs NZ: দলে থাকলেও ওপেন করবেন না, কত নম্বরে নামবেন ইশান? পরিষ্কার করলেন রোহিত

ইশান কিষাণ এবং রোহিত শর্মা।

গত বছরের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে ওপেন করতে নেমেই বড় সাফল্য পেয়েছিলেন ইশান কিষাণ। ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। এর পর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলার সুযোগ পাননি। যা নিয়ে বহু সমালোচনাও হয়েছে। তবে কিউয়িদের বিরুদ্ধে ওডিআই দলের ফিরছেন ইশান।

শ্রীলঙ্কার পর এ বার নিউজিল্যান্ডের বিরুদ্ধে চ্যালেঞ্জের জন্য প্রস্তুত ভারতীয় দল। কিউয়ি দলের বিরুদ্ধে ঘরের মাঠে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। বুধবার (১৮ জানুয়ারি) প্রথম ম্যাচের আগে ইশান কিষাণকে নিয়ে জল্পনার অবসান ঘটিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। সাংবাদিক সম্মেলনে রোহিত পরিষ্কার করে বলে দিয়েছেন, ইশান ওপেন করবেন না। মিডল অর্ডারে ব্যাট করবেন।

গত বছরের ১০ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে ওপেন করতে নেমেই বড় সাফল্য পেয়েছিলেন ইশান কিষাণ। ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। এর পর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলার সুযোগ পাননি। যা নিয়ে বহু সমালোচনাও হয়েছে। তবে কিউয়িদের বিরুদ্ধে ওডিআই দলের ফিরছেন ইশান। উইকেটরক্ষক কেএল রাহুল ছাড়াও শ্রেয়স আইয়ারও চোটের কারণে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে খেলতে পারবেন না। এই অবস্থায় ইশানের প্রথম একাদশে থাকা কার্যত নিশ্চিত। তবে তিনি কোন অর্ডারে ব্যাট করবেন তা জানতে আগ্রহী ভক্তরা। রোহিত এবং শুভমান গিল শ্রীলঙ্কার বিরুদ্ধে ওপেন করতে নেমে সাফল্য পেয়েছেন। তাই এই জুটি না ভেঙে ইশানকে মিড অর্ডারেই খেলানো বলে জানিয়ে দিয়েছেন ভারত অধিনায়ক।

আরও পড়ুন: নিজের মত প্রকাশেরও স্বাধীনতা দেওয়া দরকার- সরফরাজকে বাদ দেওয়া প্রসঙ্গে রাহানে

মঙ্গলবার রোহিত শর্মা বলেন, ‘ইশান মিডল-অর্ডারে ব্যাট করবে। আমি আনন্দিত যে ও বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। এর পরে ফের ও নিউজিল্যান্ডের বিরুদ্ধেও বড় রান পেতে পারে।’

সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহওয়াগ এবং রোহিত শর্মার পর চতুর্থ ভারতীয় হিসেবে ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি করেন ইশান। বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডেতে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান ১৩১ বলে ২১০ রান করেছিলেন।

আরও পড়ুন: খুব বেশি হলে ৫ কিমি.. উমরানের শোয়েবকে ছাপিয়ে যাওয়া প্রসঙ্গে সাবধানী প্রাক্তন কোচ

এ দিকে চমকপ্রদ পারফরম্যান্সের পরেও শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই-এ সুযোগ পাননি তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেললেও ওপেনার হিসেবে নয়, মিডল অর্ডারে খেলতে হবে তাঁকে। তবে মিডল অর্ডারে কত নম্বরে তিনি খেলবেন, সেটা উল্লেখ করা হয়নি। এই সিরিজে শ্রেয়স, রাহুল দু'জনেই নেই, তাই চার না পাঁচ নম্বরে খেলবেন, সেটা নিয়ে জল্পনা রয়েছে। অনেকেই মনে করছেন, শ্রেয়সের জায়গাতেই চার নম্বরে তাঁর খেলার সম্ভাবনা বেশি। প্রসঙ্গত, আইপিএল ম্যাচগুলোতে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে খেলেছেন ইশান কিষাণ।

এ দিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নতুন চ্যালেঞ্জ সম্পর্কে রোহিত বলেছেন, ‘একটা সিরিজের পরেই অন্য সিরিজ খেলা, আমাদের কাছে কঠিন কিছু নয়। আমরা কেবল একটি দল হিসেবে উন্নতি করে যেতে চাই। দুরন্ত প্রতিপক্ষ, বড় চ্যালেঞ্জ, আর আমাদের নিজেদের কাছে চ্যালেঞ্জ হল, দল হিসেবে আমরা যা করতে চাই, সেটা অর্জন করা। নিউজিল্যান্ড খুব ভালো দল, তারা পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত সিরিজ জিতে এসেছে। ওরা নিঃসন্দেহে ভালো ক্রিকেট খেলছে।

বন্ধ করুন