বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ভাগ বসালেন বাবর-রিজওয়ানের কৃতিত্বে, ১১৭ রানের পার্টনারশিপে একাধিক নজির রোহিত-রাহুলের
রাহুল-রোহিত জুটি। ছবি- পিটিআই। (PTI)
রাহুল-রোহিত জুটি। ছবি- পিটিআই। (PTI)

IND vs NZ: ভাগ বসালেন বাবর-রিজওয়ানের কৃতিত্বে, ১১৭ রানের পার্টনারশিপে একাধিক নজির রোহিত-রাহুলের

  • রোহিত ও রাহুল, দুইজনেই এই ম্যাচে দুরন্ত অর্ধশতরান করেন।

জয়পুরের পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে রাঁচিতেও ফের নিউজিল্যান্ডকে মাত দিল ভারতীয় দল। সৌজন্যে ভারতীয় বোলিং এবং অবশ্যই ভারতের দুর্ধর্ষ ওপেনিং জুটি রোহিত শর্মা এবং লোকেশ রাহুল। ওপেনারদের ১১৭ রানের পার্টনারশিপে ভর করেই ১৬ বল ও সাত উইকেট হাতে রেখে ১৫৪ রানের লক্ষ্যে পৌঁছে কিউয়িদের বিরুদ্ধে ম্যাচ ও সিরিজ জিতে নেয় টিম ইন্ডিয়া।

একসময় নিউজিল্যান্ড ১৭০-১৮০ রানের দিকে অগ্রসর হলেও ফের দারুণ ডেথ বোলিংয়ের সুবাদে তাদের মাত্র ১৫৩ রানেই বেঁধে রাখতে সক্ষম হয় রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। শিশিরে ভরা রাঁচির ময়দানে এই রান কখনই যথেষ্ট ছিল না। ভারতীয় দলও সহজেই লক্ষ্যে পৌঁছে যায়। হতাশাজনক বিশ্বকাপের পর এই সিরিজ জয় কিছুটা হলেও ভারতীয় দল ও সমর্থকদের স্বস্তি দেবে। এই ম্যাচেই পড়শি দেশ পাকিস্তানের দুই দুরন্ত ওপেনার বাবর আজম ও মহম্মদ রিজওয়ানের ওপেনিং পার্টনারশিপে গড়া একাধিক নজির টপকে যান রোহিত-রাহুল জুটি, গড়েন একগুচ্ছ নজির।

এক নজরে দেখে নিন রোহিত-রাহুল রাঁচির ময়দানে কী কী নজির গড়লেন:-

১) ১১৭ রানের পার্টনারশিপ রোহিত ও রাহুলের পঞ্চম শতরানের পার্টনারশিপ, যার মধ্যে চারটিই এসেছে ওপেনিংয়ে। টি-টোয়েন্টিতে বাবর ও রিজওয়ানের সঙ্গে যুগ্মভাবে এটিই সর্বাধিক শতরান করা পার্টনারশিপ। ওপেনিংয়েও বাবর এবং রিজওয়ানের দখলে এতদিন সর্বাধিক শতরানের পার্টনারশিপ (যুগ্মভাবে) করার কৃতিত্ব ছিল, সেই নজিরেও ভাগ বসালেন রোহিত-রাহুল। রোহিতের অবশ্য শিখর ধাওয়ানের সঙ্গেও ওপেনিংয়ে চারটি শতরানের পার্টনারশিপ করার নজির রয়েছে।

২) ভারতের অধিনায়ক রোহিত, এদিন টি-টোয়েন্টিতে নিজের ১২ নম্বর শতরানের পার্টনারশিপের ভাগীদার ছিলেন। এর মধ্যে রাহুলের সঙ্গে এসেছে পাঁচটি, শিখরের সঙ্গে চারটি এবং কোহলির সঙ্গে তিনটি। এর থেকে বেশবার টি-টোয়েন্টিতে কোনো ব্যাটার শতরানের পার্টনারশিপে ভাগীদার থাকেননি। এর আগে মার্টিন গাপ্তিল এবং বাবরের সঙ্গে যুগ্মভাবে রোহিতের দখলে এই রেকর্ড থাকলেও বর্তমানে তিনিই  এককভাবে এই নজিরের মালিক।

৩) ঘটনাক্রমে এদিন সপ্তম ওপেনিং জুটি এবং রোহিত-শিখরের পর দ্বিতীয় ভারতীয় জুটি হিসেবে ১০০০ রান করার মাইলফলক পার করেন রোহিত-রাহুল। অস্ট্রেলিয়া বাদ দিয়ে একমাত্র ভারতের দুই ওপেনিং জুটি এই মাইফলক পার করেছে। রোহিত-ধাওয়ান জুটি ৫২ ম্যাচে ১৭৪৩ রান করলেও রোহিত-রাহুল জুটি ৫৫ গড় নিয়ে মাত্র ১৯ ম্যাচেই হাজার রানের গন্ডি পার করে ফেলল।

৪) এদিন ম্যাচে রোহিত ও রাহুল, দুইজনেই অর্ধশতরান করেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি রোহিতের ২৫তম অর্ধশতরান ছিল যা বিরাট কোহলির সঙ্গে যুগ্মভাবে সর্বাধিক। তবে রোহিতের চারটি শতক থাকলেও কোহলির কিন্তু একটিও নেই।

৫) সদ্য সমাপ্ত বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়ার পর আফগানিস্তান ম্যাচ থেকে শুরু করে এটি রোহিত-রাহুলের নাগাড়ে পঞ্চম অর্ধশতরানের পার্টনারশিপ, যা ভারতীয়দের মধ্যে সর্বাধিক।

বন্ধ করুন