বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: নিরন্তর ব্যর্থতা সত্ত্বেও শ্রেয়সের বদলে অজিঙ্কাকেই পরের ম্যাচে সুযোগ দেওয়ার পক্ষে সওয়াল লক্ষ্মণের
আউট হয়ে সাজঘরে ফিরছেন রাহানে। ছবি-এএনআই।   (ANI )
আউট হয়ে সাজঘরে ফিরছেন রাহানে। ছবি-এএনআই।   (ANI )

IND vs NZ: নিরন্তর ব্যর্থতা সত্ত্বেও শ্রেয়সের বদলে অজিঙ্কাকেই পরের ম্যাচে সুযোগ দেওয়ার পক্ষে সওয়াল লক্ষ্মণের

  • প্রথম টেস্টে রাহানে যেখানে ৩৫ ও ৪ রান করেছেন, সেখানে আইয়ারের সংগ্রহ ১০৫ ও ৬৫।

ব্যাট হাতে পরপর ব্যর্থতায় ব্যাটিং গড় নামতে নামতে ৪০-র নীচে, অজিঙ্কা রাহানের ফর্ম নিয়ে আলোচনা বহুদিন ধরেই অব্যাহত। অপরদিকে, অভিষেক ম্যাচেই প্রথম ভারতীয় হিসেবে শতরান ও পরের ইনিংসে অর্ধশতরান করে কানপুর টেস্টে নজির গড়েছেন শ্রেয়স আইয়ার। দ্বিতীয় টেস্টে মুম্বইয়ে রাহানে না আইয়ার, কার ভাগ্য়ে শিঁকে ছিড়বে, সেই নিয়ে জোর জল্পনা অব্যাহত।

প্রথম টেস্টে রাহানে যেখানে ৩৫ ও ৪ রান করেছেন, সেখানে আইয়ারের সংগ্রহ ১০৫ ও ৬৫। নিঃসন্দেহে ফর্মের বিচারে আইয়ারের ধারেকাছে আসবেন না রাহানে। মুম্বই টেস্টে বিরাট কোহলি দলে ফিরলে তাই কাকে বাদ দেওয়া হবে, সেই নিয়েই যত জল্পনা-কল্পনা। প্রাক্তন কিউয়ি তারকা সাইমন ডুলের মতে ভারতীয় নির্বাচকরা রাহানের প্রতি যথেষ্ট আস্থা দেখালেও তার প্রতিদানে ভারতীয় টেস্ট সহ-অধিনায়ক ব্যর্থ হয়েছেন। তাই পরের ম্যাচে আইয়ারই তাঁর পছন্দ।

Star Sports-এ ডুল বলেন, [কারুর প্রতি বিশ্বস্ততা একটা নির্দিষ্ট সময় পর্যন্তই কাজ করে। (চেতেশ্বর) পূজারা এবং রাহানের প্রতি নির্বাচকরা বিশাল আস্থা দেখিয়েছেন। পূজারা যেখানে ৩৭ ইনিংসে শতরান করেননি, সেখানে রাহানের ব্যাটিং গড় ৫০ থেকে নামতে নামতে ৪০-এরও নীচে এসে দাঁড়িয়েছে। আমার মতে ওর সময় চলে এসেছে (বিদায় জানানোর) এবং শ্রেয়সের মতো একজন অর্ধশতরান এবং শতরান করার পরে তাঁকে সুযোগ থেকে বঞ্চিত করা অনুচিত। আমার মতে দুর্ভাগ্যক্রমে (পরের ম্যাচে) রাহানের জায়গা নেই তবে পূজারা তিনে, কোহলি চারে ও আইয়ার পাঁচে ব্যাট করা উচিত। এমনটা না করলে নির্বাচকরা ভুল করবে।'

তবে কিংবদন্তি ভিভিএস লক্ষ্মণ এক্ষেত্রে ভারতীয় ক্রিকেটের অলেখা নিয়মের কথা মনে করিয়ে দিয়ে দাবি করেন সিনিয়ার ক্রিকেটার রাহানেরই আইয়ারের আগে দলে থাকা উচিত। ‘মুম্বইয়ে ফর্মে থাকা ব্যাটারই দলে থাকুন এটা সকলে তাই। কিন্তু ভারতীয় ক্রিকেটে একটা অলেখা নিয়ম আছে, যে কেউ চোট বা অন্য কারণে না খেললে, এক্ষেত্রে বিরাট কোহলি দলে ফিরবেন এবং পূজারা ও রাহানের মতো বাকি সিনিয়ার ক্রিকেটার যারা রান পাননি, বিশেষত রাহানে, তাঁরা মুম্বইয়ে আরেকটা সুযোগ পাবে। আমার মনে হয়না বিরাট কোহলি বা রাহুল দ্রাবিড় এই নিয়ম বদলাবেন। দুর্ভাগ্যক্রমে দুরন্ত অভিষেক ঘটানো একজনকে এর জন্য বাইরে বসতে হবে, তবে ভারতীয় ক্রিকেটের এটাই নিয়ম।’ দাবি লক্ষ্মণের।

বন্ধ করুন