বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: সব থেকে কম বয়সে ভারতের হয়ে সর্বোচ্চ T20I ইনিংস, গিলের ব্যাটে রেকর্ডের ছড়াছড়ি

IND vs NZ: সব থেকে কম বয়সে ভারতের হয়ে সর্বোচ্চ T20I ইনিংস, গিলের ব্যাটে রেকর্ডের ছড়াছড়ি

দুর্দান্ত শতরান শুভমন গিলের। ছবি- এএফপি।

India vs New Zealand 3rd T20I: আমদাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচে মাত্র ৫৪ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন শুভমন গিল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে দুর্দান্ত দ্বিশতরান করেন শুভমন গিল। সব থেকে কম বয়সে ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন তিনি। এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শেষ টি-২০ ম্যাচে ধ্বংসাত্মক শতরান করেন শুভমন। উল্লেখযোগ্য বিষয় হল, সব থেকে কম বয়সী ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি।

আমদাবাদে ১০টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৫৪ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন শুভমন। তিনি শেষমেশ ১২টি চার ও ৭টি ছক্কার সাহায্যে ৬৩ বলে ১২৬ রান করে অপরাজিত থাকেন। মোতেরায় ব্যাট হাতে এমন তাণ্ডব চালানোর দিনে গিলর বয়স ২৩ বছর ১৪৬ দিন।

উল্লেখযোগ্য বিষয় হল, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এটিই কোনও ভারতীয় ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এই নিরিখে তিনি ভেঙে দেন বিরাট কোহলির রেকর্ড। কোহলি ২০২২ সালে আফগানিস্তানের বিরুদ্ধে ১২২ রান করে অপরাজিত থাকেন। এতদিন সেটিই ছিল ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। এবার অপরাজিত ১২৬ রান করে সেই রেকর্ড নিজের দখলে নিলেন গিল।

আরও পড়ুন:- ICC Ranking: কেরিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্টে সূর্যকুমার, মালানের বিশ্বরেকর্ড ভাঙার হাতছানি

সব থেকে বেশি রানের আন্তর্জাতিক টি-২০ ইনিংস খেলা ভারতীয়রা:-
১. শুভমন গিল: অপরাজিত ১২৬ (বনাম নিউজিল্যান্ড, ২০২৩)
২. বিরাট কোহলি: অপরাজিত ১২২ (বনাম আফগানিস্তান, ২০২২)
৩. রোহিত শর্মা: ১১৮ (বনাম শ্রীলঙ্কা, ২০১৭)
৪. সূর্যকুমার যাদব: ১১৭ (বনাম ইংল্যান্ড, ২০২২)
৫. সূর্যকুমার যাদব: অপরাজিত ১১২ (বনাম শ্রীলঙ্কা, ২০২৩)

আরও পড়ুন:- 'রতনে রতন চেনে', সোশ্যাল মিডিয়ায় ভারতীয় ক্রিকেটকে ভবিষ্যতের তারকার হদিশ দিলেন রবীন্দ্র জাদেজা

শুভমন গিলের নজির:-
১. ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে অষ্টম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে শতরান করেন শুভমন দিল। তাঁর আগে রোহিত শর্মা (৪টি), সূর্যকুমার যাদব (৩টি), লোকেশ রাহুল (২টি), সুরেশ রায়না (১টি), হরমনপ্রীত কউর (১টি), দীপক হুডা (১টি) ও বিরাট কোহলি (১টি) এমন কৃতিত্ব অর্জন করেছেন।

২. পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ান ডে ও টি-২০, আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটেই শতরান করেন গিল। তাঁর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন রোহিত, শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না ও লোকেশ রাহুল।

৩. সব থেকে কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাটেই শতরান করার রেকর্ড গড়েন শুভমন গিল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গড়িয়ায় TMC পার্টি অফিসের ভিতরে ঢুকে দলীয় কর্মীদের বেদম পেটাল দলেরই অন্য গোষ্ঠী Copa: জামাইকার বিরুদ্ধে কষ্টসাধ্য জয় মেক্সিকোর,১০জনের ইকুয়েডরকে হারাল ভেনিজুয়েলা বেসুরো বেতালা গাওয়া পুরনো ভিডিয়োর জেরে ট্রোল্ড কিয়ারা! বললেন, ‘আচমকাই কী যে…’ আপনিও কি পোড়া জায়গায় বরফ বা মাজন ব্যবহার করেন? অজান্তেই হতে পারে বড় বিপদ আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের মদের কারবার বন্ধ করায় লাগাতার কুপ্রস্তাব TMCর, আপমানে আত্মহ.ত্যার চেষ্টা গৃহবধূর এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান, তবু এখানে নিষিদ্ধ হিজাব! এবার জরিমানার অঙ্কও বাড়ল ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, অসহায় প্রার্থীরা তুলসী গাছে জল দেন? এই ধাতুর পাত্র থেকে দিন! টাকার অভাব কেটে যাবে

T20 WC 2024

আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.