বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: একধার থেকে সব ভারতীয় ক্রিকেটারকে শাস্তি দিল ICC, কাটা গেল অর্ধেকের বেশি ম্যাচ ফি

IND vs NZ: একধার থেকে সব ভারতীয় ক্রিকেটারকে শাস্তি দিল ICC, কাটা গেল অর্ধেকের বেশি ম্যাচ ফি

রোহিত শর্মা ও শার্দুল ঠাকুর। ছবি- আইসিসি টুইটার।

India vs New Zealand 1st ODI: হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচ জিতেও ICC-র বড়সড় শাস্তির মুখে রোহিত শর্মারা।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে উত্তেজক জয় তুলে নিয়েও স্বস্তিতে নেই টিম ইন্ডিয়া। হায়দরাবাদের ম্যাচ জয়ের রেশ কাটতে না কাটতেই আইসিসির বড়সড় শাস্তির মুখে পড়তে হল ভারতীয় দলকে। ভারতীয় ক্রিকেটারদের অর্ধেকের বেশি ম্যাচ ফি কেটে নিল আইসিসি।

আসলে উপ্পলের প্রথম ওয়ান ডে ম্যাচে নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি ভারত। সব দিক বিবেচনার পরেও ৩ ওভার পিছিয়ে ছিলেন রোহিত শর্মারা। ফলে ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৬০ শতাংশ করে জরিমানা করা হয়।

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। এক্ষেত্রে দল ৩ ওভার পিছিয়ে থাকার জন্য ২০ শতাংশ হারে মোট ৬০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হয় ভারতীয় ক্রিকেটারদের।

ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ প্রথম ওয়ান ডে ম্যাচের শেষে ভারতীয় দলের শাস্তিবিধান করেন। ক্যাপ্টেন রোহিত অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি। উল্লেখ্য উপ্পলে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন অনিল চৌধরী এ নীতিন মেনন। তৃতীয় আম্পায়ার ছিলেন কেএন অনন্তপদ্মনাভন। চতুর্থ আম্পায়ার ছিলেন জয়রমন মদনগোপাল।

আরও পড়ুন:- Ranji Trophy: দুর্ভেদ্য অনুষ্টুপ, অপ্রতিরোধ্য আকাশ দীপ, হরিয়ানার বিরুদ্ধে বাংলার জয়ে কারা কতটা অবদান রাখলেন দেখে নিন

উল্লেখ্য, হায়দরাবাদের সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩৪৯ রান তোলে। শুভমন গিল ১৯টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ১৪৯ বলে ২০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এছাড়া রোহিত শর্মা ৩৪, সূর্যকুমার যাদব ৩১, হার্দিক পান্ডিয়া ২৮ ও ওয়াশিংটন সুন্দর ১২ রান করেন।

২টি করে উইকেট নেন নিউজিল্যান্ডের হেনরি শিপলি ও ডারিল মিচেল। ১টি করে উইকেট দখল করেন লকি ফার্গুসন, ব্লেয়ার টিকনার ও মিচেল স্যান্টনার।

আরও পড়ুন:- BPL-এ মারকাটারি ব্য়াটিং, চার-ছক্কার ঝড় তুলে কেরিয়ারের সর্বোচ্চ ইনিংস শাকিব-ইফতিকারের

পালটা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৪৯.২ ওভারে ৩৩৭ রানে অল-আউট হয়ে যায়। ১২টি চার ও ১০টি ছক্কার সাহায্যে ৭৮ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন মাইকেল ব্রেসওয়েল। এছাড়া মিচেল স্যান্টনার ৫৭ ও ফিন অ্যালেন ৪০ রান করেন। ভারতের হয়ে সিরাজ ৪টি এবং কুলদীপ ও শার্দুল ২টি করে উইকেট পকেটে পোরেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন